৩৬ আসনে কে কটায় লড়বে, তা নিয়ে কংগ্রেস- সিপিএমের মধ্যে আলোচনা শুরু

শেয়ার করুন সকলের সাথে...
  • 41
    Shares

লোকসভা নির্বাচনে রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ আসনে প্রার্থী ঘোষণা করে দিয়েছে বামেরা। দুই আসনের দুই জয়ী প্রার্থী মহম্মদ সেলিম এবং বদরুজ্জা খানকে টিকিট দিয়েছে সিপিএম। এবার ঠিক হল কংগ্রেসের জেতা চারটি আসন তাদের হাতেই থাকবে। আলোচনা হবে বাকি ৩৬ আসন নিয়ে। রায়গঞ্জ এবং মুর্শিদাবাদ এই দুটি আসনই চেয়েছিল কংগ্রেস। দীর্ঘদিন ওই দুটি আসন কংগ্রেসেরই দখলে ছিল। সে কথা মাথায় রেখেই দাবি জানিয়েছিল হাত শিবির। প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে চিঠি পর্যন্ত লেখেন। রাহুলও বিষয়টি নিয়ে সিপিএম  সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে কথা বলার আশ্বাস দেন। এরই মাঝে প্রার্থী ঘোষণা করল সিপিএম। এ প্রসঙ্গে প্রেস বিবৃতি জারি করে কংগ্রেস জানায় প্রার্থী ঘোষণা করে দেওয়ার বিষয়টি তাদের কাছে দুর্ভাগ্যজনক।
কংগ্রেস আগেই বলেছিল ওই দুটি আসন না দিলে নির্বাচনে একা লড়ার ব্যাপারে ভাবনা চিন্তা করবে। বিবৃতিতেও সেই বিষয়টি তুলে ধরা হয়েছে। তাতে লেখা হয়েছে, আমাদের দলের কেন্দ্রীয় নেতারা বামেদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা করছিলেন। এরই মাঝে প্রার্থী ঘোষণা হয়ে গেল। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। কেন্দ্রীয় নেতাদের রিপোর্ট পাঠানো হচ্ছে।

প্রার্থী ঘোষণা করে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেন, ওই দুটি আসন আমরা জিতেছিলাম বলে সেখান থেকে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত হল। আমরা কংগ্রেসের জেতা আসনে প্রার্থী দিচ্ছি না। সেই বক্তব্যের রেশ বজায় রেখেই আসন সমঝোতা নিয়ে কথা বলছে দুপক্ষ।আগেই সিপিএমের তরফে বলা হয়েছিল জোট হলে সেটা সব আসনের জন্যই হবে নইলে হবে না।

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 41
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found