প্রোটিয়াভূমে প্রথম এশীয় দেশ হিসেবে টেস্ট সিরিজ জিতে নজির লঙ্কানদের

শেয়ার করুন সকলের সাথে...
  • 165
    Shares

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম এশীয় দেশ হিসেবে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতল শ্রীলঙ্কা। দিমুথ করুণারত্নের শ্রীলঙ্কা রচনা করল নয়া নজির। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিল তারা। ডারবানে প্রথম টেস্টে এক উইকেটে জয়ের পর পোর্ট এলিজাবেথে শ্রীলঙ্কা জিতল ৮ উইকেটে।

১৯৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে তৃতীয় উইকেটের জুটিতে ১৬৩ রানের অবিভক্ত পার্টনারশিপ জয় এনে দেয় শ্রীলঙ্কাকে। ওশাদা ফার্নান্দোর অপরাজিত ৭৫ রান ও কুশল মেন্ডিসের অপরাজিত ৮৪ রানে ভর করে আট উইকেটে জিতল শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকার ২২২ রানের জবাবে প্রথম ইনিংসে ১৫৪ রানেই অলআউট হয়েছিল শ্রীলঙ্কা । ৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয় দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা । লাকমলের ৪ উইকেট ও ধনঞ্জয়া ডি সিলভার ৩ উইকেটে দ্বিতীয় ইনিংসে আত্মসমর্পণ করেন ডু প্লেসিরা । মাত্র ১২৮ রানেই শেষ হয়ে যায় প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস।

২ উইকেটে ৬০ রান নিয়ে তৃতীয়দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। শেষ পর্যন্ত ফার্নান্দো-মেন্ডিসের ব্যাটেই ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা।

প্রথম টেস্টে কিংসমিড ডারবানে ৪র্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৩০৪ রান তাড়া করতে নেমে বিশ্বরেকর্ড গড়ে ম্যাচ জিতে নেয় শ্রীলঙ্কা। কুশল পেরেরার অপরাজিত ১৫৩ রানে ভর করে প্রথম টেস্টে স্মরণীয় জয় ছিনিয়ে নিয়েছিল পেরেরারা । দশম উইকেটে কুশল পেরেরা-বিশ্ব ফার্নান্দোর অবিভক্ত রেকর্ড ৭৮ রানে দক্ষিণ আফ্রিকাকে প্রথম টেস্টে ১ উইকেটে হারিয়েছিল শ্রীলঙ্কা। সেই ধারা অব্যাহত রেখে এই টেস্ট সিরিজ জয় নিঃসন্দেহে শ্রীলঙ্কা ক্রিকেটের বড় সাফল্য।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 165
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found