স্পেনে নতুন মহিলাপ্রধান মন্ত্রীসভা, নজর কাড়ছে বিশ্বের…

শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

ওয়েব ডেস্কঃ স্পেনীয় পার্লামেন্টের ৩৫০ আসনের মধ্যে ৮৪টি আসনের দখলে আছে বর্তমান প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সমাজতান্ত্রিক পার্টি । সানচেজ বেশ বৈচিত্রময় পেশার ব্যক্তিদের তার মন্ত্রীসভায় নিয়োগ দিয়েছেন। বিজ্ঞানমন্ত্রী হিসেবে সানচেজ বেছে নিয়েছেন একজন নভোচারীকে। বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন একজন স্টেট অ্যাটর্নিকে৷ পরিবেশমন্ত্রী হিসেবে সানচেজ নিয়োগ দিয়েছেন একজন জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তির মধ্যস্থতাকারীকে।
বুধবার তার মন্ত্রীসভা ঘোষণা করেন সানচেজ। তার নতুন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠ আসনের দায়িত্বে আছেন মহিলারা৷ স্পেনের ইতিহাসে এই প্রথমবার মহিলারা কোন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। সানচেজের এই মন্ত্রীসভা ‘নারীবাদী মন্ত্রীসভা’ হিসেবে পরিচিতি পাচ্ছে। তিনি নিজেও স্বঘোষিত নারীবাদী। সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী সানচেজ তার ১৭ সদস্যের মন্ত্রীসভায় ১১ জন মহিলা সদস্যকে নিয়োগ করেছেন৷
সানচেজের মন্ত্রীসভায় স্থান পাওয়া মহিলাদের মধ্যে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সমাজতন্ত্র সমর্থনকারী কারমেন কালভো; অর্থমন্ত্রী হিসেবে রয়েছেন মারিয়া জেসাস মন্টেরো; বাণিজ্যমন্ত্রী নাদিয়া কালভিনো; বিচারমন্ত্রী দোলোরেস দেলগাডো; প্রতিরক্ষামন্ত্রী মার্গারিটা রোবলস; শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা। এছাড়া দু’জন কাতালানকেও মন্ত্রীসভায় নিয়োগ করেছেন সানচেজ।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~