রাজ্যে প্রাথমিকে ছেলেদের স্কুলছুটের হার বেশি, জানাল ইউনিসেফ….

শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভিস বা জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গে মেয়েদের মধ্যে স্কুলছুটের হার ২.৯ শতাংশ। সেখানে ছেলেদের হার ঠিক তার দ্বিগুণ। অর্থাৎ, ৫.৮ শতাংশ।
রাজ্যে প্রাথমিক পর্যায়ের স্কুলছুটদের মধ্যে মেয়েদের তুলনায় ছেলেদের সংখ্যা দ্বিগুণ বেশি বলে মঙ্গলবার জানাল ইউনিসেফ৷ এই সংস্থার এক প্রতিনিধি ইয়াসমিন আলি হক জানান পশ্চিমবঙ্গে স্কুলছুটদের মধ্যে মেয়েদের থেকে ছেলেদের পরিমাণ বেশি। স্কুলছুট হওয়ার পর তারা কোথায় যাচ্ছে, এটাই দেখার বিষয়৷ সম্ভবত, পরিবারকে সাহায্য করার জন্য কাজের খোঁজে লেগে পড়ছে ওই শিশুরা৷
তাঁর কথা অনুযায়ী, রাজ্যের কিছু অংশ খুব ভালো কাজ করছে। তার ফলও পাচ্ছে তারা। “আমাদের আশা যে, পরেরবার এনএফএইচএস সমীক্ষা থেকে ইতিবাচক ফলের কথা উঠে আসবে”।
হাসপাতালে শিশুদের জন্মের ফলে অপুষ্টিজনিত সমস্যা কতটা কমে গিয়েছে, তার ব্যাখা দিতে গিয়ে তিনি বলেন, “ভারতের মাত্র দশ শতাংশ শিশু জন্মের পর ঠিকঠাক পুষ্টিকর খাবার খেতে পায়। এই জায়গায় এখনও প্রচুর কাজ করার আছে। উন্নতি করার আছে। হাসপাতালে জন্ম হলে এই উদ্যোগকে সফল করার দিকে আমরা আরও একধাপ এগিয়ে যেতে পারব”।
হক জানান, হাসপাতাল প্রশাসন ও ব্লক ডেভলমেন্ট অফিসারদের সম্বন্বয়সূচক কর্মসূচীর ফলে গত বছরের নভেম্বর মাস থেকে প্রায় কোনও সদ্যজাতরই জন্ম হয়নি বাড়িতে। হয়েছে গ্রামীণ হাসপাতালে।

Facebook Comments


শেয়ার করুন সকলের সাথে...
  • 18
    Shares

খবর ২৪ ঘন্টা

খবর এক নজরে…

No comments found