সূর্যোদয়ের মানমন্দির স্টোনহেঞ্জ থেকে সূর্যোদয়ের না ভোলা ছবি

শেয়ার করুন সকলের সাথে...
  • 23
    Shares

ওয়েব ডেস্কঃ আজ ২১ জুন, উত্তর গোলার্ধের সবচেয়ে বড় দিন। বছরের এ দীর্ঘতম দিনে সূর্য থাকবে মোট ১৩ ঘন্টা ৩৬ মিনিট এক বা দুই সেকেন্ড। আজ সূর্য একটি নির্দিষ্ট সময়ে কর্কটক্রান্তি রেখার ওপর লম্বাভাবে অবস্থান করে। কর্কটক্রান্তি রেখা ভারতের ৮টি রাজ্যের ওপর দিয়ে গিয়েছে৷ অনেক দেশ এই দিনটিকে পালন করে থাকে। জার্মানরা এদিন সূর্যকে পুজো করেন, এবং সুইডেনের মহিলারা এবং ইংল্যান্ডবাসীরা সুর্যোদয় দেখেন ফুলের গয়না পরে।

কিন্তু ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে শীত কখন আসে, আর কখন যায়, তা ঠাহর করা মুশকিল৷ কিন্তু গরমকাল থাকে প্রায় সারা বছর ধরেই৷ তাই গরমের হাত থেকে রেহাই নেই মানুষের৷ তার ওপর আজ ২১ শে জুন গ্রীষ্মকালীন সবচেয়ে বড় দিন!

Related image

ইংল্যান্ডের বহু মানুষ ২১ জুন উপস্থিত হন ইংল্যান্ডের স্টোনহেঞ্জে, যা তৈরি হয়েছিল প্রায় ২০০০ বছর আগে। যেখানে প্রথম চিহ্নিত করা হয় ২১ জুন তারিখটি। তবে এই ঐতিহাসিক স্তম্ভকে ঘিরে রয়েছে আরও অনেক রহস্য। বছরের এই একটি দিন সূর্যের আলো পৌঁছয় স্টোনহেঞ্জ পাথর বৃত্তের একেবারে মাঝখানে। আর সেই উপলক্ষেই শয়ে শয়ে মানুষ ভীড় জমান স্টোনহেঞ্জে।

স্টোনহেঞ্জের নির্মাতা, নির্মাণের উপকরণ এবং নির্মাণকাল নিয়ে যেমন বিতর্কের শেষ নেই,তেমনি রহস্যের শেষ নেই এর কার্যকারণ নিয়েও। বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন ঠিক কী কারণে এটি নির্মাণ করা হয়েছিল। বিখ্যাত ব্রিটিশ পণ্ডিত উইলিয়াম স্টাকলে তার বিখ্যাত এক বইয়ে স্টোনহেঞ্জকে গ্রীষ্মকালীন সূর্যোদয়ের মানমন্দির বলেছেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 23
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~