এইচ ফোর ভিসা, সমস্যায় ভারতীয় ছোট ব্যবসায়ী ও কর্মীরা….

শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

ওয়েব ডেস্কঃ ক্ষমতায় এসেই ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়া হওয়ার বার্তা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এইচ ওয়ান বি ভিসায় কর্মরতদের স্বামী, স্ত্রীদের কাজ করার অনুমতি বাতিল করার আলোচনাও চলে৷ সরকারি এই সিদ্ধান্ত সেদেশে এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের চিন্তা বাড়িয়েছে। সেই চিন্তার ভাঁজ আরও বাড়িয়ে এবার এইচ ওয়ান বি ভিসা নিয়ে মার্কিন মুলুকে কর্মরতদের স্ত্রী বা স্বামীর কাজের অনুমতি প্রত্যাহার করার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে ট্রাম্প প্রশাসন। এই সিদ্ধান্তের প্রভাব পড়তে পারে মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত কয়েক লক্ষ ভারতীয় পরিবারের উপর।
২০১৫ সালে বারাক ওবামার আমলে এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের স্বামী বা স্ত্রীরা যাতে সেদেশে কাজ করতে পারেন, তার জন্য এইচ-ফোর ভিসা চালু করে মার্কিন প্রশাসন। জানা গিয়েছে, ২০১৬ সালে ৪১ হাজারেরও বেশি এইচ-ফোর ভিসা দেওয়া হয়েছে। ২০১৭ সালেও ৫০ হাজারের কাছাকাছি সংখ্যায় ভিসা দেওয়া হয়েছে। সম্প্রতি হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের তরফে এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের স্বামী বা স্ত্রীদের কাজের জন্য দেওয়া এইচ-ফোর ভিসা বাতিল করার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও সংবাদসংস্থা সিএনএনের তরফে জানানো হয়েছে, আইনে এই বদল এলেও এইচ ওয়ান বি ভিসা নিয়ে কর্মরতদের স্বামী বা স্ত্রীদের সামনে কাজের অনুমতি পাওয়ার জন্য অন্য কোনও রাস্তা বন্ধ করছে না।

এরফলে সমস্যায় পড়তে পারেন ছোট শিল্পপতি ও কর্মীরা৷ তবে এইচ ওয়ান বি ভিসা নিয়ে মার্কিন মুলুকে কর্মরতদের স্বামী বা স্ত্রীদের কাজ পাওয়া কঠিন হলে সেদেশে বাসরত কর্মীদের সংখ্যা কমতে পারে বলেও সংবাদমাধম্যের অভিমত। বলাই বাহুল্য সমস্যায় পড়তে চলেছে ভারতীয় তথ্য-প্রযুক্তি সংস্থাগুলি। ২০১৯ অর্থবর্ষের জন্য যদি কেউ ভিসা করতে চায়, তাকে এই বছরের মে মাসের মধ্যে এইচ ওয়ান বি ভিসার জন্য আবেদন করতে হবে, কিন্তু তার আগেই ভিসা সংক্রান্ত নিয়ম কঠোর করল ট্রাম্প প্রশাসন।


শেয়ার করুন সকলের সাথে...
  • 8
    Shares

Sponsored~