খবর ২৪ ঘন্টা

মাল্টি-লিঙ্গুয়াল ছবি ‘থ্রি স্মোকিং ব‍্যারেলস’ এর ট্রেলার মুক্তি পেল…

শেয়ার করুন সকলের সাথে...

উত্তর-পূর্ব ভারতকে নিয়ে এযাবৎকালের মধ‍্যে  ছবির মূল বিষয় করে ছবি তৈরি হয়েছে এমন ঘটনা প্রায় নেই বললেই চলে। অনেক হিন্দি বা বলা ভাল ভারতের বিভিন্ন প্রান্তের বহু ছবির শুটিং হয়েছে উত্তর পূর্ব ভারতের বিভিন্ন লোকেশনে, ছবিতে স্বল্প দৈর্ঘ্যর চরিত্রে ও অভিনয় করেছেন উত্তর পূর্ব ভারতের অভিনেতা অভিনেত্রীরা।

তবে এই প্রথম পরিচালনায় হাত দিয়েই পাঁচটি ভাষা নিয়ে কাজ করার সাহস দেখিয়েছেন পরিচালক সঞ্জীব দে। মাল্টি-লিঙ্গুয়াল ছবি ‘থ্রি স্মোকিং ব‍্যারেলস’ এ ড‍্যবহার করা হয়েছে নাগা়, অহমিয়া, ইংরেজি, সিলেট এবং  উত্তর পূর্ব ভারতের বিভিন্ন ‘লোকাল ‘ ভাষা ও  ডায়ালেক্ট। সম্প্রতি কলকাতায় মুক্তি পেল এই মাল্টিলিঙ্গুয়াল ছবির ট্রেলার।


উত্তর-পূর্বের মানুষের আর্থ-সামাজিক পরিস্থিতি তুলে ধরা হয়েছে এই ছবিতে। ছবিতে তিনটি ভিন্ন ধরনের গল্পে অভিনয় করছেন ইন্দ্রনীল সেনগুপ্ত, সুব্রত দত্ত, অমৃতা চট্টোপাধ্যায়, রজনী বাসুমাতারি, দিশা ঠাকুর, মন্দাকিনী গোস্বামী, চেতনা দাস, সিদ্ধার্থ ও নলনীশ। গুয়াহাটি, কলকাতা এবং মুম্বইয়ের এক ঝাঁক নতুন এবং অভিজ্ঞ তারকাকে নিয়ে এই ছবি তৈরি করা হয়েছে।

অভিনেত্রী অমৃতা চট্টোপাধ্যায়কে এখানে সম্পূর্ণ অন্য এক ‘ডি-গ্ল‍্যাম’ লুকে দেখা যাবে। হতদরিদ্র পরিবারের দম্পতি মরজিনা আর মোক্তারের চরিত্রে অভিনয় করেছেন অমৃতা চট্টোপাধ্যায় এবং সুব্রত দত্ত। তারা বাংলাদেশ থেকে এই দেশে এসেছেন,এই ছবিতে বাংলাদেশি রিফিউজির চরিত্রে দেখা যাবে তাদের।  দারিদ্র দূর করার জন্য ছবিতে মোক্তারের হাতি অপহরণকারী হয়ে ওঠার গল্প দর্শকরা দেখতে পাবেন তৃতীয় গল্পে।

এই ছবির গান কার্ত্তিক দাস বাউল ও পাপনের গলায় ইতিমধ্যেই জনপ্রিয়তা লাভ করেছে । সঙ্গীত পরিচালনার দায়িত্ব সামলেছেন ইটালির মিশেল জোমিয়া এবং অনুরাগ সাইকিয়া। চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন সঞ্জীব দে । এই ছবিতে অমৃতাকে ফ্যাকাসে শ্যামলা গৃহবধূর চরিত্রকে ফুটিয়ে তুলতে অনেক সময় গায়ে মাটি পর্যন্ত মাখতে হয়েছে। শুটিংয়ে বাধা হয়ে দাঁড়িয়েছিল অমৃতার গায়ের উজ্জ্বল ফর্সা রং।  তাই নিজের উপর ডার্ক শেডের মেক আপ করে অমৃতা হাজির হয়েছিলেন অডিশনে।   এছাড়া ও চড়া রোদে এই ছবির শুটিং হয়েছিল ফলে অমৃতার ফর্সা রং বেশ খানিকটা ট‍্যানড হয়ে এই চরিত্রের জন‍্য উপযোগী হয়ে ওঠে।

মালপানি টকিজের় প্রযোজনায় তৈরি প্রথম ছবি “থ্রি স্মোকিং ব্যারেলস” ইতিমধ্যেই ৩৮ তম ডার্বান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অফ কেরালা-তে প্রদর্শিত হয়েছে। আগামি ২১ সেপ্টেম্বর মুক্তি পেতে চলেছে ছবিটি।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...