পরের অধিবেশনে সিদ্ধান্ত তিন তালাক বিল নিয়ে…

শেয়ার করুন সকলের সাথে...
  • 5
    Shares

সংসদের শীতকালীন অধিবেশনেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে তিন তালাক বিল নিয়ে৷ এবং তার সংশোধন নিয়েও তখনই আলোচনা হবে। সম্ভবত, সেই অধিবেশনেই জারি করা হবে অর্ডিন্যান্স। জানিয়েছে সূত্র।
ওই আইনের নতুন সংশোধনের ফলে তিন তালাককে একটি অপরাধ বলে গণ্য করা হবে। কিন্তু সরকারি সূত্র জানায়, যদি বিরোধীদের পূর্নাঙ্গ সমর্থন না পাওয়া যায়, তবে জরুরি ভিত্তিতে এই নিয়ে অর্ডিন্যান্স পাস করানোর চেষ্টা করবে সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা তিন তালাক আইনের সংশোধন নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পরের দিনই এই আইন নতুনভাবে প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এই আইনের নতুন পরিবর্তনে, একমাত্র যে মহিলার সঙ্গে ঘটনাটি ঘটেছে, সে অথবা তার কোনও ঘনিষ্ঠ আত্মীয়ই তার স্বামীর বিরুদ্ধে তিন তালাকের মামলা করতে পারবে।
দ্বিতীয় সংশোধনটি হল, ওই মহিলার স্বামী যদি ফিরে আসে, তাহলে সে মামলাটি তুলে নিতে পারবে এবং স্বামীর সঙ্গে পুনরায় সংসার করতে পারবে।
যদিও, তিন তালাকের জন্য অভিযুক্ত স্বামীর যে শাস্তি গত বছর জারি করা হয়েছিল সুপ্রিম কোর্টের পক্ষ থেকে, সেই তিন বছরের জেলের শাস্তিটি বহালই থাকবে নতুন সংশোধিত আইনটিতেও। জামিনের জন্য একমাত্র প্রশাসনিক প্রধানই দায়বদ্ধ থাকবেন। স্থানীয় পুলিশ অফিসাররা জামিন দিতে পারবে না অভিযুক্ত স্বামীকে।
মুসলমান মহিলা (বিবাহের অধিকার রক্ষা ) বিল ২০১৭ লোকসভায় পাস হয়ে গিয়েছিল আগেই। তিন তালাক সংক্রান্ত আইনে নতুন এই সংশোধনীর পর তা রাজ্যসভায় কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের সমর্থন পাবে বলেই মনে করেছিল সরকার।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 5
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~