আরবিআইয়ের গর্ভনর ও প্রধানমন্ত্রী সাক্ষাত, টানাপোড়েন অব্যাহত

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

আরবিআই ও কেন্দ্রের সংঘাত এখন প্রকাশ্যে৷ এই অবস্থায় প্রথমবার শীর্ষ ব্যাঙ্কের গভর্নর উৰ্জিত প্যাটেলের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, শুক্রবার এই বৈঠক হয়েছে। স্বাধীনভাবে কাজ করে চলা সংস্থা শীর্ষ ব্যাঙ্ক আরবিআইয়ের সঙ্গে কয়েকটি প্রশ্নে সংঘাত হয় কেন্দ্রীয় সরকারের। তা নিয়ে বিরোধীরাও সুর চড়াতে শুরু করেছে। তার মধ্যে সামনে লোকসভা নির্বাচন। তাই এই জ্বলন্ত ইস্যুতে জল ঢালতেই প্রধানমন্ত্রীর এই বৈঠক বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। কয়েকদিন আগে মুম্বইয়ের একটি সভায় আরবিআইয়ের ডেপুটি গভর্নর ভাইরাল আচার্যের কথা থেকেই প্রথম দু’‌পক্ষের মধ্যে থাকা সংঘাতের কথা প্রকাশ্যে আসে। ক্রমশ আরও বাড়তে থাকে সংঘাতের পারদ। এই পরিস্থিতির মাঝে আরবিআই প্রধানের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী।
জানা গিয়েছে, আরবিআই আইনের সাত নম্বর ধারা লাগু করার কথাও ভাবছে কেন্দ্র। এই ধারা অনুসারে শীর্ষ ব্যাঙ্ক কীভাবে পরিচালিত হবে তা নিয়ে নির্দেশ দিতে পারে কেন্দ্র। গত সাত দশকে দেশের কোনও সরকার এই ধারা প্রয়োগ করেনি। এমনই নানা ঘটনার পরিপ্রেক্ষিতে ঠিক কী হয়েছে তা জানতে সরাসরি আরবিআইয়ের গভর্নরের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী বলে সূত্রের খবর।
অন্যদিকে কংগ্রেসের দাবি লোকসভা নির্বাচন সামনে। তাই নানা কারণে আরবিআইয়ের থেকে এক লাখ কোটি টাকা চেয়েছে কেন্দ্র। সেই টাকা দিতে রাজি না হওয়াতেই এই টানাপোড়েন প্রকাশ্যে আসে৷ তবে সে সময় এই ব্যাপারে সরকার বা আরবিআই কোনও তরফ থেকেই প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদিএ এই সংঘাতের ফলে ১৯ নভেম্বর পদত্যাগ করবেন আরবিআইয়ের গভর্নর উর্জিত প্যাটেল বলে জানানো হয়েছিল৷

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 22
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~