খবর ২৪ ঘন্টা

ভারতের হোলির রীতিরেওয়াজে অনুপ্রাণিত বাইরের কিছু জনপ্রিয় রঙিন উৎসব ~ জেনে নিন সেগুলি কি কি!…

শেয়ার করুন সকলের সাথে...

ওয়েব ডেস্কঃ  শুভ হোলি। ভারতবর্ষের বিভিন্ন জায়গায় আজকের এই শুভ মুহূর্তে ভারতীয় জনজীবন মেতে উঠেছে মনে রং এবং শরীরে রঙ নিয়ে। লাল, হলুদ,গোলাপি, সবুজে সেজে উঠেছে মনুষ্য জীবন। কিন্তু শুধুমাত্র ভারতবর্ষেই এই রঙিন হোলির ব্যাপকতা সীমাবদ্ধ নয়। পৃথিবীর অন্যান্য বিভিন্ন দেশেও আমাদের এই সুপ্রাচীন হোলিকে কেন্দ্র করে এবং এই হোলির দ্বারা অনুপ্রাণিত হয়ে শুরু হয়েছে আরও বিভিন্ন উৎসব। আজ আমাদের এই খবরে বিশেষ করে সেই সকল উৎসবের কথাই আমরা তুলে ধরছি যেগুলি আমাদের ভারতবর্ষের বাইরে আমাদের হোলির রীতিরেওয়াজে অনুপ্রাণিত হয়ে শুরু হয়েছে।

1. লাইফ ইন কালার– রঙ জীবন…

শেষ বছরের রঙ উৎসব ছিল অত্যন্ত প্রতিক্রিয়াশীল, কিন্তু 2018 র” life in color” উৎসব, মিয়ামিতে যেটি অনুষ্ঠিত হয়েছিল সেটি ছিল যথেষ্ট বড় এবং উজ্জ্বলতর ও অত্যন্ত আনন্দদায়ক একটি অনুষ্ঠান। এল আই সি র ফ্যানেরাএই অনুষ্ঠানটির সাক্ষী ছিল। পৃথিবীর সর্ববৃহৎ রঙ পার্টি,“world’s largest paint party” ফিরে আসে মানা ওয়াইনউডে(Mana Wynwood) যেটি শহরটির মূল আর্টের (Arts District) কেন্দ্রস্থল। পৃথিবীর বিখ্যাত সকল আর্ট,কারিগরি সব কিছু এখানে চারদিকে রয়েছে যা বিখ্যাত ইন্টারন্যাশনাল স্থপতি ও আর্টিস্টদের দ্বারা তৈরী। এখানে নাচ গানের পার্টিতেও বিখ্যাত সকল হিপহপ আর্টিস্টদের আনা হয়।

২. কালারজ্যাম মিউজিক ফেস্টিভাল–রঙিন সঙ্গীত উৎসব…

এই উৎসবটি 2015 সালে টেক্সাসে প্রথম অনুষ্ঠিত হয়। সরাসরি সঙ্গীত কনসার্টের সাথে সাথে রং নিয়ে খেলা এবং রঙ মাখানো এই উৎসবটির অঙ্গ যা আমাদের হোলির অনুভবকে জাগিয়ে তোলে।

3. ফেস্টভাল অফ কালারস– রঙ উৎসব…

‘রং উৎসব’ আসলে হিপিদের স্বর্গীয় আনন্দ দেবার জন্য একটি সঙ্গীত উৎসব যা রঙ খেলার সাথে ভক্তিগীত ও নৃত্য সমন্বিত ব্যান্ডের সম্পৃক্ততা বর্ণনা করে। এটি একটি শান্তিপূর্ণ এবং শৃঙ্খলাযুক্ত উৎসব। কিছু মহান প্রতিশ্রুতির বর্নণাকারী, মহান সঙ্গীত এবং সর্বোপরি একটি নির্দিষ্ট সময়ব্যপী এই উৎসব সংঘটিত হয়।

4. হোলি ওয়ান– হোলি এক…

‘হোলি এক’ হল কেপটাউনে অনুষ্ঠিত একটি রঙ উৎসব যেখানে হোলি উদযাপন সঙ্গীত এবং রং দুয়ের সংমিশ্রণে উদার সংস্কৃতির সাথে মানানসই হিসাবে করা হয়। এটি 1 লা মে 2015 তারিখে কেপ টাউনে অনুষ্ঠিত হয়েছিল।

5. মুম্বাই কালার ফেস্টিভাল…

‘মুম্বাই কালার ফেস্টিভাল’ আমাদের দেশের মুম্বাই শহরটির নামে করা হয়েছে। এটি নেদারল্যান্ডসের একটি জাতীয় উৎসব। হোলি এখানে জীবন, সঙ্গীত, সুখ ও আনন্দঘন মুহূর্তগুলিকে বর্নণা করে। এই হোলি উদযাপন এখানে রাস্তায় হয় সাধারনতঃ আগস্ট মাসে।

6. হোলি গার্ডেন ফেস্টিভাল…

ইবিজাতে প্রতিবছর অনুষ্ঠিত ‘হোলি গার্ডেন উৎসব’টি হল সঙ্গীতোজ্জ্বল ও রঙিন জীবনের এক সম্পৃক্ততার বর্ণনা মঞ্চ। আনন্দ ও খুশির আনন্দে নিজেদের ভাসিয়ে দিতে এই উৎসব।
এই উৎসবটি প্রেম, জীবন ও বর্ণের মিশ্রণের একটি উদযাপন।

7.দ্য কালার রান– রঙিন দৌড়…

লন্ডনে হোলির স্বাদ পেতে সেখানে ‘দ্য কালার রান’ উৎসব অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা এখানে পাঁচ কিলোমিটার রাস্তায় সাদা শার্ট পরে দৌড়ায় এবং তাদের ওপরে রং স্প্রে করা হয়। তাদের শরীরে মাথা থেকে পা অবধি সমস্ত অংশ রঙিন হয়ে ওঠে। এই উৎসবটি লন্ডন, গ্লাসগো, ম্যানচেস্টার, এবং বার্মিংহাম শহরে অনুষ্ঠিত হয়।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...