২০১৮ বিশ্বকাপ ফুটবল : জেনে নিন কিছু অবাক করা পরিসংখ্যান

শেয়ার করুন সকলের সাথে...
  • 39
    Shares

শেষ হয়েছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মহাযজ্ঞ। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের ফাইনালে ফ্রান্স ৪-২ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে জিতে নিয়েছে ট্রফি।
 এবার একনজরে দেখে নেওয়া যাক এই বিশ্বকাপের কিছু স্ট‍্যাটিসটিকস :-
∆  এবারের বিশ্বকাপে গোল হয়েছে ১৬৯টি। বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় সর্বোচ্চ। ১৯৯৮ ও ২০১৪ সালের বিশ্বকাপে ১৭১টি গোল হয়েছিল।
∆ নক আউট পর্বের ৪৫টি গোল বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ। ১৯৫৪ ও ১৯৯৪ সালে নক আউট পর্বে ৪৪টি করে গোল হয়েছিল। এছাড়াও রাশিয়া বিশ্বকাপে রেকর্ড হয়েছে সবচেয়ে বেশী পেনাল্টি (২৯),পেনাল্টি থেকে সর্বোচ্চ গোল (২২), সবচেয়ে বেশি আত্মঘাতি গোল (১২)।
∆ সারা বিশ্বকাপে ফ্রান্স মাত্র ৯ মিনিট পিছিয়ে ছিল।আর্জেন্টিনার বিপক্ষে শেষ ১৬’র ম্যাচে ফ্রান্স ৯ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত পিছিয়ে ছিল। ১৯৮৬ সালে শেষ ১৬’ রাউন্ড প্রবর্তিত হবার পরে চ্যাম্পিয়ন কোনও দলের এটা চতুর্থ সর্বোচ্চ সাফল্য। ১৯৯০ সালে জার্মানি এক সেকেন্ডের ও জন্য পিছিয়ে থাকেনি, ১৯৯৮ সালে ফ্রান্স ১ মিনিট ৭ সেকেন্ড ও ২০১৪ সালে জার্মানী ৭ মিনিট ৫৬ সেকেন্ড  পিছিয়ে ছিল।
∆ ক্রোয়েশিয়ার মারিও মান্ডজুকিচ বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় ও ফাইনালে প্রথম খেলোয়াড় যিনি উভয় দলের হয়ে গোল করেছেন।  ১৯৭৮ সালে ডাচ ডিফেন্ডার এরনি ব্র‍্যান্ডেটেস ইতালির বিপক্ষে ১৮ মিনিটে আত্মঘাতি গোল করার পরে ৫০ মিনিটে সমতা ফিরিয়েছিলেন।
∆ বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে গোল্ডেন বল জিতেছেন ক্রোয়েশিয়ার লুকা মড্রিচ। এই নিয়ে টানা ষষ্ঠবার এমন একজন গোল্ডেন বল জিতলেন যার দল বিশ্বকাপের ট্রফি জেতেনি। ১৯৯৪ সালে শেষবার বিশ্বকাপ জয়ী দলের খেলোয়াড় হিসেবে রোমারিও গোল্ডেন বল জিতেছিলেন।
∆ বিশ্বকাপে একমাত্র খেলোয়াড় হিসেবে রাফায়েল ভারানে একই বছর বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার কৃতিত্ব  অর্জন করলেন। ১৯৯৮ সালে ক্রিস্টিয়ান কারেমবু, ২০০২  রবার্তো কার্লোস ও ২০১৪ সামি খেদিরা মাদ্রিদের খেলোয়াড় হিসেবে একই বছর বিশ্বকাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিলেন। ১১জন খেলোয়াড় এখন পর্যন্ত এই কৃতিত্ব অর্জন করেছেন।
ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ারের নেতৃত্বে ১৯৭৪ সালে বিশ্বকাপ জয়ী জার্মান দলের সাতজন বায়ার্ন মিউনিখের খেলোয়াড় ছিলেন যারা সেবছর ইউরোপিয়ান কাপ জিতেছিলেন।
∆ ফাইনালে পল পগবা ফ্রান্সের হয়ে গোল করেন। ১৯৯৮ সালে আর্সেনালের এমানুয়েল পেতিত গোল করেছিলেন। তারপর ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম কোনও খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করলেন  ম্যানচেস্টার ইউনাইটেডের পগবা।
∆ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম মোট ১৬টি গোল করেছে যা এবারের আসরে কোনও দলের সর্বোচ্চ গোল। ৩২টি দলের বিশ্বকাপ শুরু হবার পর ২০১৪ সালে জার্মানি ও ২০০২ সালের ব্রাজিল ১৮টি করে গোল দিয়ে শীর্ষে রয়েছে। ১৯৫৪ সালে অস্ট্রিয়ার ২৭টি গোলের রেকর্ড এখনও অক্ষত।
Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 39
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~