বৃষ্টি বিধ্বস্ত জাপানে মৃত ৬০…

শেয়ার করুন সকলের সাথে...

প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত জাপান। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জাপানের পশ্চিমাঞ্চল। হিরোশিমায় এতটাই বন্যা হয়েছে যে অধিকাংশ বাড়ি ঘর ডুবে গিয়েছে। জাপানের আবহাওয়া দপ্তরের আধিকারিকেরা জানিয়েছেন। জুলাইয়ে এই ধরনের বর্ষণ এর আগে কখনও হয়নি এদেশে।
মাত্র কয়েকদিনের বৃষ্টিতে পশ্চিমাঞ্চলের অধিকাংশ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বাড়ি ঘর ভেসে গিয়েছে। এমনকী জলের তোড়ে ভেসে গিয়েছেন বহু মানুষ। ৬০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। বাকিরা নিখোঁজ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
অতিবৃষ্টিতে ইতিমধ্যেই দেশের একাধিক এলাকায় বন্যা দেখা দিয়েছে। তার সঙ্গে শুরু হয়েছে ধস। প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন যুদ্ধকালীন তৎপরতায় চলছে উদ্ধারকাজ। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হিরোশিমা।
গত বৃহস্পতি এবং শুক্রবারে এখানে বৃষ্টি হয়েছে ৫৮৩ মিলিমিটার।
ইতিমধ্যেই প্রায় ২০ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এখনও বন্যা কবলিত এলাকায় আটকে রয়েছে ২০ লাখেরও বেশি বাসিন্দা। উদ্ধারকাজে সেনা নামানো হয়েছে। সেনাবাহিনীকে সাহয্য করছে দমকল এবং বিপর্যয় মোকাবিলা বাহিনী।সোমবারেও বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সেদিনও ২৫০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হতে পারে এখানে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

Sponsored~