যুক্তরাষ্ট্র- উত্তর কোরিয়া বৈঠকে উপস্থিত থাকতে পারে সিওল…

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

আগামী ১২ জুন সিঙ্গাপুরে সেই বিরল মুহুর্তের সাক্ষী থাকতে চলেছে সিওল৷ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে বহু প্রতিক্ষিত বৈঠকের হোতা দক্ষিণ কোরিয়াই৷ তাই এই বৈঠকে উপস্থিত থাকতে পারেন মুন জে ইন৷ এর আগে বৈঠকের প্রস্তুতি নিয়ে উভয় পক্ষের আধিকারিকরা আলোচনায় বসবেন। আলোচনার জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্রের একটি দল উত্তর কোরিয়ায় পৌঁছেছে বলে জানিয়েছে বিবিসি। ১২ জুন ট্রাম্প-কিম সম্মেলন ঠিকঠাক মত হলে সেটি উত্তর কোরিয়ার কোনো নেতা ও যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের প্রথম বৈঠক হবে। সম্মেলনে কি নিয়ে আলোচনা হবে সে বিষয়ে বিস্তারিত কিছু এখনো প্রকাশ করা হয়নি। তবে কোরিয়া উপদ্বীপ পরমাণু অস্ত্র মুক্ত করা এবং উত্তেজনা প্রশমনই মূল আলোচ্য বিষয় হবে বলে ধারণা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিস ব্লু হাউজের আধিকারিকরা বলছেন, দু’দেশের আলোচনার ওপরই মুনের সিঙ্গাপুর বৈঠকে অংশ নেওয়া নির্ভর করছে।

ট্রাম্প সপ্তাহখানেক আগেও কূটনৈতিক টানাপড়েনের মধ্যে গত বৃহস্পতিবার সিঙ্গাপুর বৈঠক বাতিলের ঘোষণা করেছিলেন৷ আর এর আগে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্র অতিরিক্ত চাপ দিচ্ছে অভিযোগ তুলে কিমও সম্মেলন বাতিলের হুমকি দিয়েছিলেন।

পরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন মধ্যস্থতাকারী ভূমিকা পালনের প্রস্তাব দেন। গত শনিবার দুই কোরিয়ার আকস্মিক বৈঠকের পর ট্রাম্প যথা সময়ে যথা স্থানে কিমের সঙ্গে তার বৈঠক হবে বলে জানান।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 9
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~