বিশ্ব ধূমপান বিরোধী দিবস ~ পরিসংখ্যান বলছে ভারত “দ্বিতীয় সর্ববৃহৎ” তামাক সেবনকারী

শেয়ার করুন সকলের সাথে...
  • 24
    Shares

ওয়েব ডেস্ক~ বিশ্বজুড়ে বেড়েছে ধূমপায়ীর সংখ্যা। তবে ভারত সেই তালিকায় দ্বিতীয় ৷ অর্থাৎ ধূমপায়ীদের সংখ্যায় ভারত দ্বিতীয় বৃহত্তম৷ সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের যে কয়েকটি দেশে ধূমপান কমেছে তার মধ্যে সবার উপরে রয়েছে ফ্রান্স । ২০১৬-১৭ সালে দেখা গেছে দেশটিতে ধূমপায়ীর সংখ্যা অতীতের তুলনায় ১০ লাখ কমেছে। কিন্তু দ্বীপ রাষ্ট্র কিরিবাতিতে সবচেয়ে বেশি মানুষ ধূমপান করে। দেশটিতে পুরুষদের তিনভাগের দুভাগ এবং নারীদের এক-তৃতীয়াংশের বেশি ধূমপান করে। প্রশান্ত মহাসাগরের এই দ্বীপ দেশটিতে মোট জনসংখ্যা এক লাখ তিন হাজার।

Image result for world no tobacco day 2018

কিরিবাতির পরেই সবচেয়ে বেশি ধূমপায়ীদের দেশ হিসেবে স্থান পেয়েছে মন্টেনিগ্রো। সমগ্র ইউরোপের মধ্যে দেশটিতে ধূমপায়ীর হার সবচেয়ে বেশি। পূর্ব ইউরোপের দেশ মন্টেনিগ্রোতে ৪৬ শতাংশ মানুষ ধূমপান করে। এ দেশটির জনসংখ্যা ছয় লক্ষ তেত্রিশ হাজার। দেশটিতে একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি বছরে চার হাজারের বেশি সিগারেট পান করে৷ পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ ধূমপায়ীর দেশ হচ্ছে গ্রিস। দেশটির মোট পুরুষ জনসংখ্যার অর্ধেক ধূমপান করে। নারীদের মধ্যে ধূমপান করে প্রায় ৩৫ শতাংশ।
যেসব দেশে ধূমপায়ীর হার সবচেয়ে কম সেগুলো হচ্ছে – গানা, ইথিওপিয়া, নাইজেরিয়া, ইরিত্রিয়া এবং পানামা। বিশ্বজুড়ে গড়ে ২২ শতাংশ মানুষ ধূমপান করলেও আফ্রিকায় প্রায় ১৪ শতাংশ মানুষ ধূমপান করে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 24
    Shares

Sponsored~