Home লাইফস্টাইল পায়ের মেদ কীভাবে কমাবেন? করে দেখুন এই ৫ টি পায়ের ব্যায়াম

পায়ের মেদ কীভাবে কমাবেন? করে দেখুন এই ৫ টি পায়ের ব্যায়াম

পায়ের মেদ কীভাবে কমাবেন? করে দেখুন এই ৫ টি পায়ের ব্যায়াম

[ad_1]

শরীরের পুরো ভারটাই বয়ে বেড়ায় পা। চলাফেরা, কাজকর্ম সব ঠিকঠাক মতো করতে পা-কে রাখতে হবে সুস্থ ও সুগঠিত। তবে অনেক সময় পা-এর মেদ বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে ব্যায়ামই ভরসা। নিয়মিত পায়ের ব্যায়াম করলে পা থাকবে সুন্দর ও সুঠাম।

১। ইনার থাই

এই ব্যায়ামটা ইনার থাইয়ের (উরুর) জন্য। সোজাভাবে দাঁড়িয়ে  দেওয়ালে একটা হাত দিয়ে ভারসাম্য রাখতে হবে। আরেকটা হাত থাকবে কোমরে। পা দুটো অ্যাঙ্গেল করে টুইস্ট করে নিতে হবে। পায়ের সামনের অংশ একটু ঘুরিয়ে দিতে হবে ৯০ ডিগ্রি কোণ করে। পায়ের পাতাকে একটু বাঁকা করে পাশে ওঠাতে হবে, আবার একইভাবে নামিয়ে নিয়ে আসুন। প্রত্যেকটা পা ১২ বার করে করতে হবে।

২। ফরোয়ার্ড লেগ পুলআপ

এটা করতে হবে কনুইয়ের ওপর ভর দিয়ে। ম্যাটের ওপর শুয়ে পড়ে শরীরের ওপরের অংশের ভর রাখুন কনুইয়ের ওপর। শরীরের ওপরের অংশ সামনের দিকে থাকবে। মাথা উঁচু করে রাখুন। পা দুটো সোজা থাকবে। ডান পা মেঝে থেকে ১০ ডিগ্রি ওপরে উঠিয়ে একদম সোজা করে রাখতে হবে। তারপর নিচে নামবে কিন্তু মেঝে স্পর্শ করবে না। এইভাবে উঠবে আবার নামবে মেঝে স্পর্শ না করেই।

পড়ুন: শারীরিক সম্পর্ক চাঙ্গা রাখবেন কীভাবে? এই ৫ টি যোগাসন করতে পারেন

৩। লেগ থ্রো

ম্যাটের ওপর উপুড় হয়ে শুয়ে কনুইয়ে ভর দিন। দুই পা হাঁটুর সঙ্গে লাগানো থাকবে। এবার ডান পা পেছনে থেকে সোজা হয়ে ওপরের দিকে উঠে যাবে। বাঁ পায়ের সামনের অংশ এবং হাঁটু মাটিতে লেগে থাকবে। 

৪। সিঙ্গল লেগ সার্কেল

২ পায়ের মাঝে বেশ খানিকটা দূরত্ব রেখে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এই বার বাঁ পায়ের উপর ভর দিয়ে ডান পা মাটি থেকে উপরে তুলুন। লক্ষ্য রাখুন আপনার পায়ের পাতা যেন সোজাসুজি থাকে। পায়ের পাতা ঘোরান। একই জিনিস পা বদল করে করুন।

৫। পাইল স্কোয়াট

২ পায়ের মাঝে বেশ খানিকটা দূরত্ব রেখে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এ বার হাফ সিটিং ভঙ্গিতে বসুন। আপনার মেরুদন্ড ও শরীরের উপরের ভাগ যেন সোজা থাকে, সে দিকে লক্ষ্য রাখতে হবে। এই ভঙ্গিতে প্রায় ২ সেকেন্ড থাকুন। আবার সোজা হয়ে দাঁড়ান। বিশ্রাম নিয়ে আবার শুরু করুন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here