Home আপডেট মিড ডে মিলের ‘কেলেঙ্কারি’ ধরতে রাজ্যে পৌঁছল ১১ সদস্যের কেন্দ্রীয় দল

মিড ডে মিলের ‘কেলেঙ্কারি’ ধরতে রাজ্যে পৌঁছল ১১ সদস্যের কেন্দ্রীয় দল

মিড ডে মিলের ‘কেলেঙ্কারি’ ধরতে রাজ্যে পৌঁছল ১১ সদস্যের কেন্দ্রীয় দল

মিড ডে মিল প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে রাজ্যে এসে পৌঁছল কেন্দ্রীয় প্রতিনিধিদল। রবিবার সন্ধ্যা ৭টা নাগাদ দিল্লি থেকে ১১ সদস্যের প্রতিনিধিদল দমদম বিমানবন্দরে এসে পৌঁছয়। সোমবার থেকে রাজ্যের ৪ জেলায় মিড ডে মিল প্রকল্পের অগ্রগত খতিয়ে দেখবেন তাঁরা। সঙ্গে থাকবেন রাজ্যের এক প্রতিনিধি।

বলে রাখি, মিড ডে মিল প্রকল্পের ১০০ শতাংশ টাকা কেন্দ্রীয় সরকার পাঠায়। গত কয়েক মাসে এই প্রকল্পের একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছে রাজ্য সরকারের বিরুদ্ধে। বিজেপির দাবি মিড ডে মিলের টাকার সুদে মুখ্যমন্ত্রীর প্রচার হয়েছে। শনিবার এক টুইটে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন, মিড ডে মিলের টাকায় বগটুইয়ে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দিয়েছে রাজ্য সরকার। এমনকী ক্ষতিপূরণের চেকের ছবি প্রকাশ করে তিনি দেখিয়েছেন, মিড ডে মিল রান্নার পারিশ্রমিক হিসাবে ওই টাকা দেওয়া হয়েছে। ঘুরপথে সেই অভিযোগ স্বীকারও করে নিয়েছেন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এর পরই জানা যায়, রবিবারই রাজ্যে পৌঁছচ্ছে কেন্দ্রীয় প্রতিনিধিদল।

রবিবার সন্ধ্যা ৭টায় দমদম নেতাজি সুভাষ চন্দ্র বসু বিমানবন্দরে পৌঁছন কেন্দ্রীয় প্রতিনিধিদলের ১১ জন সদস্য। দলের নেতৃত্বে রয়েছেন পুষ্টিবিদ অনুরাধা দত্ত। রয়েছেন UNICEF-এর এক প্রতিনিধি। এদিন বিমানবন্দরে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেননি কেন্দ্রীয় প্রতিনিধিরা। গাড়ি করে নিউ টাউনের হোটেলে চলে যান তাঁরা। প্রতিনিধি দলে রাজ্যের তরফে যোগ দেবেন মিড ডে মিলের প্রোজেক্ট ডাইরেক্টর তপন কুমার অধিকারী।

সূত্রের খবর, মিড ডে মিল প্রকল্পের আর্থিক ও পুষ্টিগত দিক খতিয়ে দেখবেন তাঁরা। রাজ্য সরকার স্কুলগুলিতে ঠিক মতো মিড ডে মিলের টাকা দিচ্ছে কি না। মিড ডে মিলের টাকা অন্য খাতে খরচ হচ্ছে কি না। কী ভাবে মিড ডে মিল রান্না হচ্ছে। সেক্ষেত্রে পরিচ্ছন্নতার সমস্ত মানদণ্ড মানা হচ্ছে কি না তা খতিয়ে দেখার কথা তাঁদের। সঙ্গে মিড ডে মিলে পড়ুয়ারা পর্যাপ্ত পুষ্টিগুণ পাচ্ছে কি না তাও খতিয়ে দেখবেন তাঁরা। একাধিক দলে ভাগ হয়ে রাজ্যের ৪ জেলায় অনুসন্ধান চালাবেন প্রতিনিধিদলের সদস্যরা। সপ্তাহখানেক বিভিন্ন স্কুলে অনুসন্ধান চালাবেন তাঁরা। কথা বলবেন মিড ডে মিলের সঙ্গে সম্পৃক্ত আধিকারিকদের সঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here