Categories: বিদেশ

Weather Update: টিকে আছে মিগজাউম, বাণভাসী বাংলা? দুর্যোগের দাপট বাংলাদেশেও


Weather Update: রাতভর বৃষ্টিতে বাণভাসী বাংলা? তুমুল দুর্যোগের চক্রব্যূহে ওপার বাংলাও। হাল ফিরবেনা? বড়সড় আপডেট দিল হাওয়া অফিস। হুহু করে পারদ পতন। বৃষ্টির সঙ্গেই বরফ পড়বে কোথায় কোথায়? জাঁকিয়ে শীতের সঙ্গেই ব্যাক টু ব্যাক ঘূর্ণাবর্ত? জলবায়ু পরিবর্তনের এফেক্টে তোলপাড় বাংলা। এখনই বৃষ্টি কমছে না। আচমকাই ১৮০° অ্যাঙ্গেলে টার্ন নিল বাংলার আবহাওয়া। দুর্যোগের থেকে নিস্তার পাচ্ছে না দুই বাংলাই। মিগজাউমের এফেক্টে রাজ্যের দক্ষিণবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে নাগাড়ে। লাগাতার বৃষ্টিতে কোথাও কোথাও জমেছে জল।জেলার নীচু জায়গায় রাস্তা একেবারে জলের তলায়।কলকাতার বুকেও কোথাও কোথাও জল জমেছে, নাজেহাল অবস্থা নিত্যযাত্রীদের।

আর এর মধ্যেই হাওয়া অফিস দিল বড় আপডেট। শোনালো না স্বস্তির খবর বৃহস্পতিতেই শেষ নয়! নিস্তার নেই, শুক্রবারও চলবে দুর্যোগ। একনাগাড়ে না হলেও, শুক্রবার পর্যন্ত রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলির কোনও কোনও অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। তালিকায় রয়েছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া। পূর্বাভাস অনুযায়ী দিন দুয়েক ধরেই ঝিরঝিরে বৃষ্টি হচ্ছিল। বুধবার বিকেল থেকেই দমকা ঝোড়ো হাওয়াও চলছিল। সারা রাত ধরেই অল্প-বিস্তর বৃষ্টিতে ভিজেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। তবে বৃহস্পতিবার সকাল থেকেই বৃষ্টির দাপট বেড়েছে। মনে করা হচ্ছে শক্তি হারালেও এখনও নিম্নচাপ হিসাবে মধ্য ভারতে অবস্থান করছে মিগজাউম।মূলত তার জেরেই এই দুর্যোগ বলে মনে করা হচ্ছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে হালকা তুষারপাতের চান্স আছে। জানা যাচ্ছে, ঘূর্ণিঝড়ের অবশিষ্ট অংশ নিম্নচাপ হিসেবে দক্ষিণ ছত্তিশগড় এলাকায় অবস্থান করছে। এই নিম্নচাপ থেকে একটি অক্ষরেখা তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার ১১ ডিসেম্বর। বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্ঝা ও ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। জানিয়ে রাখি, মঙ্গলবার দুপুরে অন্ধ্র উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মিগজাউম। তার প্রভাব পড়েছে কয়েকশো কিলোমিটার দূরের বাংলাতেও। প্রভাব পড়েছে বাংলাদেশেও। ৬ ডিসেম্বর থেকে ওপার বাংলাতেও শুরু হয়ে গেছে বৃষ্টি। ঢাকা সহ দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে, হচ্ছে। পূর্বাভাস আছে চট্টগ্রাম, সিলেটের অনেক জায়গায় এবং বরিশাল, ঢাকা ও ময়মনসিংহের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টির কারণে রাস্তায় যান চলাচল কমেছে। ফলে বিপাকে পড়তে হচ্ছে যাত্রীদের। বাংলাদেশের ক্ষেত্রেও এখনই স্বস্তির খবর মিলছে না। শুক্রবারও মানে ৮ ডিসেম্বর পর্যন্ত ঢাকা সহ বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টি চলতে পারে। সোমবার মানে ১১ ডিসেম্বর থেকে তাপমাত্রা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

55 seconds ago

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

29 mins ago

Israel–Hamas war: হামাসের সাহসে ইসরায়েলের আঁতে ঘা, ফিলিস্তিনকে সাহস যোগাচ্ছে বড় বড় দেশ

  Israel–Hamas war: মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে এখন গোটা বিশ্বজুড়ে যুদ্ধের আবহ। আর সেখানে বারংবার কেন্দ্রবিন্দুতে চলে…

34 mins ago

রাহুল, রাজনাথ, স্মৃতি ইরানির ভাগ্য নির্ধারিত হবে পঞ্চম দফার ভোটে, নজর আর কোন কোন কেন্দ্রের দিকে

ডেস্ক: সোমবার ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় যাঁদের ভাগ্য নির্ধারিত হচ্ছে তাঁদের মধ্যে সবচেয়ে…

1 hour ago

স্বাতী মালিওয়াল মামলায় দিল্লি পুলিশের চাঞ্চল্যকর দাবি, ‘ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ গায়েব’

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ)-র রাজ্যসভার সাংসদ স্বাতী মালিওয়ালের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনায় দিল্লি পুলিশ একটি…

2 hours ago

Suvendu Adhikari: ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর

ঝাড়গ্রামে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ছাত্রধর মাহাতো তাঁকে জঙ্গলমহল চিনিয়েছিলেন। মুখ্যমন্ত্রী সেই দাবির বিরোধিতা…

4 hours ago