ইনসেন্টিভের ধাঁচে বাজেট বরাদ্দ কলকাতা মেট্রোর কপালে

শেয়ার করুন সকলের সাথে...

​ওয়েব ডেস্ক: যে প্রকল্পে কাজ হচ্ছে ভাল সে প্রকল্পে বেশি টাকা। কলকাতার মেট্রোর বিভিন্ন প্রকল্পে ইনসেন্টিভ দেওয়ার ধাঁচে বাজেটে বরাদ্দ হয়েছে। নিরাপত্তার খাতে বেড়েছে বরাদ্দ।
কলকাতার বিভিন্ন মেট্রো পরিকল্পনায় এবছর টাকা বরাদ্দ হয়েছে পুরো কর্পোরেট কোম্পানির ইনসেন্টিভ দেওয়ার ধাঁচে। এবার বাজেটে রেলখাতে বরাদ্দ প্রায় পয়ষট্টি শতাংশ বৃদ্ধিতে জল্পনা ছিল মেট্রো প্রকল্পে বরাদ্দের পরিমাণ নিয়ে। অথচ মেট্রো প্রকল্পের রূপায়নের ওপরেই নির্ভর করবে আগামি দিনে কলকাতার যোগযোগ ব্যবস্থা গতিপ্রকৃতি।
বরাদ্দকৃত অর্থের হিসেব নিকেশে উঠে আসছে, বাজেটে সেই সব প্রকল্পে টাকাই বেড়েছে যেগুলির কাজ হচ্ছে দ্রুত গতিতে। যেসব প্রকল্পে কাজ তেমন এগোয়নি সেখানে বরাদ্দও কম। সব থেকে বেশি বরাদ্দ হয়েছে গড়িয়া-এয়ারপোর্ট ভায়া রাজারহাট প্রকল্পে, আবার বরাদ্দ কমেছে সেন্ট্রাল পার্ক হলদিরাম প্রকল্প।
বিভিন্ন প্রকল্পে বরাদ্দ-
1. নোয়াপাড়া থেকে বারাসত ভায়া বিমানবন্দর। বরাদ্দ ২২০ কোটি টাকা। 2. বরানগর-ব্যারাকপুর-দক্ষিণেশ্বর। বরাদ্দ ১০০ কোটি টাকা। 3. গড়িয়া-এয়ারপোর্ট ভায়া রাজারহাট। বরাদ্দ ২৫০ কোটি টাকা। 4. জোকা-বিবাদি বাগ। বরাদ্দ ৫০ কোটি টাকা। 5. সেন্ট্রাল পার্ক-হলদিরাম। বরাদ্দ ১০ কোটি টাকা।
একই সঙ্গে মেট্রোর নিরাপত্তায় যাথেষ্ট জোর দেওয়া হয়েছে। বর্তমানে কলকাতা মেট্রোয় রয়েছে তেইশটি স্টেশন। কিন্তু সেই অর্থে নিরাপত্তা নেই। সেই নিরাপত্তায় জোর দিতে বরাদ্দ করা হয়েছে নয় কোটি টাকা।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.