ফ্যাশন বাহারে বাহারী দূর্গাপূজা ২০১৭……

ওয়েব ডেস্কঃ  সামনে পূজো , তাই সাজ থাকবে না তাতো হয় না । আজ সাজের বাহারে বাহারী হয়ে একটু বাজার ঘুরে নিলে কেমন হয় ? এমনিতে GST  থাকায় কিছুটা ভাটা তো পড়েছে , কিন্তু বাঙালী নয় আপামর জনগণ নতুন সাজে নতুন পোষাকে পাণ্ডেলে নিজেদের প্রতিষ্ঠা করবে , এটা কে না চায় ? তাই বাজার মনের মতো না হলেও ফ্যাশানে সাধ্য অনুযায়ী মানুষ নিজেদের মতো সাজিয়ে নিচ্ছে , এটাই বা কম কিসের ?

তবে সাধ্যমত ঘুরে নি আমরা ২০১৭ পূজোর বাজার কেনাকাটিতে । উৎসবের দিনগুলোতে শাড়ি পড়ব না ড্রেস এই নিয়ে মতান্তর তো রয়েই যায় , তবে আমার কলমে আজ শাড়ী দিয়ে শুরু করি ।আমরা নতুন ট্রেন্ড বলতে আজকাল মেগা সিরিয়ালের দৌলতে সেই  নায়িকার শাড়ি বেশীর ভাগ মানুষ পছন্দ করি , তাই সেই দিকের শুরু করা যাক-

প্রথমেই এবারের টেলিভিশনের পর্দায় মেগা সিরিয়ালের সাথে যুক্ত কিছু শাড়ির কথা বলি ,যেমন “কুসুম দোলা “,”কেটিয়া “, সাধারণ“হ্যাণ্ডলুম বুটিক “ , ‘খেস “ “ঢাকাই “ ইত্যাদি।

এখানে শাড়ি আমাদের সাধারণের সাধ্যের মধ্যেই । যেমন “কুসুম দোলা “ , “কেটিয়া “ , হ্যাণ্ডলুম” বেশীর ভাগই ৫৫০ থেকে শুরু –  ২,৫৩৪ পর্যন্ত । এছাড়া আরো দামী তো আছেই । তবে রঙ পছন্দ মতো পাওয়া যাবে । ফুল হাতা নেটের সাথে পাশা কানের সাজ অসাধারণ ।

“খেস কাঁথা স্টিচ” ৭০০ – ২,৫৩৪ এর মধ্যে বেশ সুন্দর আর আমাদের আয়ত্ত্বের মধ্যে । এছাড়া হ্যাণ্ডলুম তো আছেই । ৫০০ থেকে যতটা পারা যায়,দামের সাথে  ফ্যাশান যেন কথা বলে ।

এরপর আসি , “বাহুবলী”শাড়ীতে – ছাপ রয়েছে এমন “ঘটচোলা “, “লহরিয়ে “, লিনেন মটকা কটন শাড়ি তো আছেই । এটি বাহুবলীর শাড়ীতে ছাপা ।এবছরের ট্রেণ্ডে বাংলার টাঙ্গাইল , বালুচরী শাড়ীতে নতুন ডিজাইন তোলা হয়েছে । তবে এই শাড়ীতে রেঞ্জ একটু বেশী হবে । মহেশ্বরী জুট সিল্ক , ভিঙ্কটগিরি , জারদৌসি , কলমকারি , রেঞ্জ এখানে ২০০০ সাধারণের জন্য , কিন্তু তার থেকে বেশী হলে জারদৌসি আরো খেলে ফ্যাশানের সাথে ।

এবার একটু খোঁজ পেলাম “ উওরা ক্রিয়েশনস্‌ “ বুটিকের কর্ণধার তিথি মজুমদার ্সারা বছরই তাঁর শাড়ির সাথে ওঠা বসা , তাই কাস্টমারদের চাহিদা পূরণ করবেন সেটাই স্বাভাবিক । তবে এখানে ব্যবসা অনলাইনে । মোটামুটি ২০০০টাকা  – ৮০০০ টাকা পর্যন্ত । তবে  বাড়িতে বসেই আমরা পেতে পারি শাড়ী অনুরাগী নিজের শ্রেষ্ট চাহিদার সম্ভার ।  www.uttaracreations.net

পূজো এগিয়ে আসছে আর তার সাথে গরম ক্রমশ বেড়ে চলেছে , তাই একটু হাল্কা শাড়ীতে নিজেদের রাঙাতে বেশ মজাই লাগবে , তাই না?তাই হাতে নিতেই হল – “চান্দেরি শাড়ি”হালকা মেজাজে আরামপ্রদ শাড়ীর বাহারে এটি অনন্য।এবছেরে হট্‌ লিস্টে রয়েছে , পচমপল্লী , বোমকাই , নওভারি সিল্ক , বোমকাই , পৈঠানী ইত্যাদি ।

আর পূজোর পরে যারা বিয়ের পিড়িতে বসতে চলেছেন তাদের কথা ভেবে একটু বেনারসির কথা বলি। কিন্তু সব সময় তো সাধারণের বাইরে যাওয়া যায় না , তাই সাধ্য মতো পূজোর বৈচিত্র্যে একটু ঘুরে নেওয়া যাক –

বেনারসিঃ

ডিসাইন আরো দামী হলে তো কথাই নেই ।   বেনারসি – ১০,৩৪৮ – ১২, ৫০৮

এছাড়া রয়েছে , “কোরিয়াল বেনারসি “ , “মীনাকোরি বেনারসি “ , জামেবার বেনারসি “ এছাড়া প্রথাগত বেনারসি তো আছেই ।

এবারের কাঁথার কাজে একুশ অথবা বাইশ সুতোর কাজের ডিমাণ্ড রয়েছে । তবে পাল্লাসিল্ক ও সোনামুখী কাতান। এছাড়া মধুবনী , ব্লক প্রিন্ট , তেলেঙ্গনা কলমকারি তো আছেই, তবে বিষ্ণুপুরীর সিল্কের কদর কম নয় । তবে রেঞ্জ এখানে সাধ্যমতই ।

এবার আসি ভিন্ন পোষাকে –

ওয়েস্টার্ন ট্রেণ্ডস্‌ঃ

পাশ্চাত্য ফ্যাশানে ড্রেস , তবে গলায় ও কাঁধে ডিজাইন রয়েছে । পোষাকের ঝুল অনুয়ায়ী তৈরি হয়েচ্ছে ম্যাক্সি ড্রেস।  কুঁচি দেওয়া রাফল্‌ড স্লিভ্‌স আর তার সাথে ট্ররন জিনস্‌ ও জেগিংসের জনপ্রিয়তা খুবি বেড়ে চলেছে ।যারা স্ট্যালিস তাদের সাথে আছে অ্যাংকল লেংথ জিনস্‌ ও প্যান্টস ।এছাড়া নতুনত্বের সাথেভ আছে কিমোনো স্টাইলে ট্রেঞ্জ কোর্ট। ইন্ডিয়ান আর ওয়েস্টার্নের  মূল কথার সাথে ধরা দিয়েছে অ্যাসিমেট্রিকাল কুর্তি ও পালাজো , একদম ট্রেণ্ডি লুক ।

এবার একটু গাউনের কথা বলি।নেট ও লেসোয়ার্ক এর গেরোয়ালা গ্রাউন ,লেস বর্ডার দেওয়া লহঙ্গা চোলি,ইত্যাদি। এবছর স্কার্টের ক্ষেত্রে বেজ লং স্কার্ট , কুর্তার সাথে পালাজো প্যান্ট ,কোল্ড শোল্ডার জাম্পসুট ,ফ্রিল দেওয়া স্কার্ট ফ্যাশনে রয়েছে। এছাড়া এথনিক  চুড়িদারের কামিজ আর কুর্তি ও পালাজোর । তবে এই চুড়িদার কামিজের ঠিকানা তবে কিছু দেওয়া যাক ,

সামিয়া , ২৩ এ , শেক্সপিয়ার সরণি , কলকাতা – ১৭ ,

লাহেঙ্গা – ওয়েস্ট সাইড ক্যামাক স্ট্রিট

তবে বন্ধুরা অনেকটা আমরা ঘুরে নিলাম নিজেদের মত করে পরিচিতি হলাম আমাদের পোষাকে বাহারে । এবার কেনাকাটি সাধ্যের মধ্যে হয়ে যাক ।আমরা কিছুটা নিশ্চয় দিতে পারলাম ,আর অপেক্ষা নয় । এথনিক সাজে এবার নিজেদের সাজিয়ে তুলুন নতুন সাজে নিজেকে চিনুন ।

————————————————————————

 

 

 

 

 

Recent Posts

WB Uchha Madhyamik Class 12 Result 2024 LIVE: আর কিছুক্ষণেই ফল প্রকাশ উচ্চমাধ্যমিকের, কীভাবে দেখবেন রেজাল্ট

আজ দুপুর ১ টা থেকে সংসদ আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করবে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার। উচ্চমাধ্যমিক ২০২৪ পরীক্ষা…

28 mins ago

খিদের জেরে অঙ্গনওয়াড়ি কেন্দ্র ভেঙে ঢুকল গজরাজ, সাবড়ে দিল মিড–ডে মিলের খাবার

সারা রাজ্যে ঝড়বৃষ্টি হওয়ায় পরিবেশ এখন মনোরম হয়ে উঠেছে। তীব্র গরমের দাবদাহ কাটিয়ে এখন খাবারের…

56 mins ago

তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহার, সংখ্যাগরিষ্ঠতা হারাল হরিয়ানার বিজেপি সরকার

ডেস্ক: তিন জন নির্দল বিধায়ক সমর্থন তুলে নেওয়ার পর হরিয়ানায় নবাব সিং সাইনির নেতৃত্বাধীন বিজেপি…

59 mins ago

Uchha Madhyamik 2024 Result: কবে উচ্চমাধ্যমিকের মার্কশিট পাবেন? HT বাংলায় দেখুন রেজাল্ট! লাগবে না ৫ সেকেন্ডও

আজ উচ্চমাধ্যমিক পরীক্ষার মার্কশিট এবং সার্টফিকেট পাবেন না পরীক্ষার্থীরা। ছুটির দিনে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হলেও…

1 hour ago

WBCHSE HS 2024 Result: একটু পরেই উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ হবে, কীভাবে নিজের রেজাল্ট দেখবেন? জানুন এখানে

উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের সকালটা চলে এল। আর কয়েক ঘণ্টার অপেক্ষা পরেই ২০২৪ সালের উচ্চমাধ্যমিক…

3 hours ago

‘জিতেগা দিল্লি, জিতেগা কেজরিওয়াল’, দিল্লিতে আইপিএলের ম্যাচে উঠল স্লোগান

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালস এবং রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএল ম্যাচ চলাকালীন অরবিন্দ কেজরিওয়ালের…

11 hours ago