Home আপডেট অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

অনুমোদন বাতিল ঘিরে লাগাতার আন্দোলন, তালা পড়ল বিএড বিশ্ববিদ্যালয়ে

[ad_1]

রাজ্যের ২৫৩টি বিএড কলেজের অনুমোদন বাতিলের পর থেকেই ক্রমশ বাড়ছিল চাপ। অবশেষে বন্ধই হয়ে গেল রাজ্যে শিক্ষক শিখনের একমাত্র বিশ্ববিদ্যালয়টি। শুক্রবার কলকাতার বাবাসাহেব আম্মেদকর বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেওয়া হল, হুমকি ও চাপের কারণে বন্ধ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম।

গত ১০ নভেম্বর রাজ্যের ৬০০টি বেসরকারি বিএড কলেজের মধ্যে ২৫৩টির অনুমোদন বাতিল করে দেয় বিশ্ববিদ্যালয়। জানানো হয়, এই কলেজগুলির কোনওটির পরিকাঠামো নেই, কোনওটা আবার শিক্ষকদের নির্দিষ্ট বেতন দেয় না, বেশ কয়েকটি বিএড কলেজ নগদে লেনদেন করে, অনেকের আবার অগ্নিনির্বাপণের সার্টিফিকেট ভুয়ো। পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায় জানান, শিক্ষা দফতরকে জানিয়েই বাতিল করা হয়েছে অনুমোদন। শিক্ষা দফতরের তরফে জানানো হয়, অনুমোদন বাতিলের সিদ্ধান্তের কথা জানালেও কলেজের সংখ্যা জানানো হয়নি।

ওদিকে অনুমোদন বাতিল হয়ে যাওয়ায় মাথায় বাজ পড়ে পড়ুয়া ও শিক্ষকদের। বিশ্ববিদ্যালয় নিজের সিদ্ধান্তে অনড় বলে ঘোষণা করলে রোজই গেটের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করে তারা। তবে তাতেও সিদ্ধান্ত বদল হয়নি।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের তরফে গেটের সামনে বিজ্ঞপ্তি সেঁটে কাজকর্ম বন্ধ রাখার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানানো হয়েছে হুমকি ও চাপের জেরেই এই সিদ্ধান্ত।

ওদিকে বন্ধ বিএড কলেজগুলির অধ্যাপক ও মালিকদের অভিযোগ, কোনও তদন্ত না করেই তাঁদের কলেজের অনুমোদন কেড়ে নেওয়া হয়েছে। যে সমস্ত কলেজের অনুমোদন এখনো রয়েছে তাদের অনেকেও একই দোষে দুষ্ট। শিক্ষকদের সমস্যা মেটাতে গিয়ে সমস্যা আরও জটিল করে দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here