Home আপডেট ‘‌অভিষেকের কথা শুনলে দলেরই মঙ্গল হবে’, বক্সির বক্তব্য খারিজ করলেন কুণাল

‘‌অভিষেকের কথা শুনলে দলেরই মঙ্গল হবে’, বক্সির বক্তব্য খারিজ করলেন কুণাল

‘‌অভিষেকের কথা শুনলে দলেরই মঙ্গল হবে’, বক্সির বক্তব্য খারিজ করলেন কুণাল

[ad_1]

আজ, তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবস। আর এদিনই আড়াআড়িভাবে বিভক্ত হয়ে পড়ল নবীন–প্রবীণ লাইন। আজ, সোমবার (‌২০২৪, ১ জানুয়ারি)‌ প্রতিষ্ঠা দিবসেন দিন কিছু কথা বলেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি সুব্রত বক্সি। তাতে প্রবীণদের দিকে ঝোল টানতে মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখেছেন তিনি। আর এই বক্তব্যই সপাটে খারিজ করে দিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। আর তিনি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে নবীন প্রজন্মের তরফেই সওয়াল করেছেন। আর তাতেই আড়াআড়িভাবে বিভক্ত হয়ে পড়েছে তৃণমূল কংগ্রেসের দুই শিবির।

ঠিক কী বলেছেন রাজ্য সভাপতি?‌ আজ, সোমবার ১ জানুয়ারি ২০২৪ তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি পালন করা হয়। তারপর আনুষ্ঠানিক বক্তব্যে সুব্রত বক্সি বলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় আমাদের সর্বস্তরের ভারতবর্ষের রাজনীতিতে সাধারণ সম্পাদক। স্বাভাবিকভাবেই এই নির্বাচনে যদি অভিষেক বন্দ্যোপাধ্যায় লড়াই করেন, নিশ্চিতভাবে আমাদের ধারণা, উনি লড়াইয়ের ময়দান থেকে পিছিয়ে যাবেন না। যদি লড়াই করেন তবে মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে লড়াই করবেন উনি।’ এই মন্তব্য নিয়ে রাজ্য–রাজনীতিতে শোরগোল পড়ে যায়। কারণ এই মন্তব্যে ‘যদি লড়াই করেন’, ‘পিছিয়ে যাওয়া’–সহ নানা শব্দবন্ধ রয়েছে। যা একটা ইঙ্গিত বহন করছে। মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে নিয়ে এসে প্রবীণদের নিয়ে চলতে হবে এই ইঙ্গিত দিয়েছেন বক্সি।

এদিকে তৃণমূল কংগ্রেসের অন্দরে এখন নবীন–প্রবীণ দ্বন্দ্ব তৈরি হয়েছে। যা নিয়ে নানা কথা হতে শুরু করেছে। দুর্গাপুজোর পর থেকেই অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দলীয় কর্মসূচিতে সক্রিয়ভাবে দেখা যায়নি। একটা দূরত্ব দেখা গিয়েছে। তাতে প্রথমে চোখের সমস্যা বলে মনে হলেও পরে সূত্রে খবর মেলে, দলের কাজকর্ম তিনি যেভাবে করতে চাইছেন সেভাবে এগোচ্ছে না। তাতে তিনি বিরক্ত। তারপরই গত শনিবার অভিষেককে বোঝাতে তাঁর কালীঘাটের অফিসে বৈঠকে বসেন কুণাল ঘোষ, ব্রাত্য বসু, পার্থ ভৌমিক, তাপস রায়রা। এনারা ‘অভিষেক ঘনিষ্ঠ’ হিসেবেই পরিচিত। তাঁরা নাকি আর্জি জানান অভিষেককে ‘সক্রিয়’ হতে। তারপরই সুব্রত বক্সির এমন মন্তব্য। সবমিলিয়ে পারদ চড়েছে রাজনীতিতে।

আরও পড়ুন:‌ ‘‌নিশান একদম পরিষ্কার, ২০২৪ সালে ২৫টা আসন’‌, দিলীপের সংখ্যাতত্ত্বে অস্বস্তি বঙ্গ বিজেপির

ঠিক কী বলেছেন কুণাল?‌ অন্যদিকে সুব্রত বক্সির বক্তব্য নিয়ে যখন আলোড়ন পড়েছে বঙ্গভূমিতে তখন পত্রপাঠ তা খারিজ করে দিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক। এই বিষয়ে সংবাদমাধ্যমে কুণাল ঘোষ আজ বলেন, ‘রাজ্য সভাপতিকে সম্মান করি। কিন্তু তাঁর বাক্যগঠন নিয়ে আপত্তি আছে। এটা কখনওই কাঙক্ষিত নয়। অভিষেক লড়াইয়ের ময়দানেই রয়েছেন। আর তিনি যে কথা বলতে চান, তা শুনলে দলেরই মঙ্গল হবে।’‌ অর্থাৎ কুণাল ঘোষ শুধু বক্সির বক্তব্য খারিজই করলেন না, বরং নবীন প্রজন্মের পক্ষে ব্যাটন ধরলেন। আর বুঝিয়ে দিলেন অভিষেকের কথা শুনে চললে দলেরই মঙ্গল। তাতেই বিভক্ত হয়ে পড়ল দুই শিবির।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here