Home আপডেট ‘‌আজ রাতে হোক ডিম–পাউরুটি’‌, ‘প্রজাপতি’ ছবির গানের প্যারোডি সিপিএমের থিম সং

‘‌আজ রাতে হোক ডিম–পাউরুটি’‌, ‘প্রজাপতি’ ছবির গানের প্যারোডি সিপিএমের থিম সং

‘‌আজ রাতে হোক ডিম–পাউরুটি’‌, ‘প্রজাপতি’ ছবির গানের প্যারোডি সিপিএমের থিম সং

[ad_1]

একুশের নির্বাচনের সময় সিপিএমের থিং সং হয়ে উঠেছিল ‘‌টুম্পা সোনা’‌। সেই সময় এই প্যারোডি জনপ্রিয় হলেও বহু সিপিএম নেতাই ভ্রুঁ কুঁচকে ছিলেন। তারপর অবশ্য ফল সবার জানা। এবার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সিপিএমের যুব সংগঠনের ‘‌ইনসাফ সভা’‌‌র আয়োজন করা হয়েছে। এবার সেই আন্দোলনের সভা নিয়ে তৈরি হয়েছে গানের প্যারোডি। এবার যুব সংগঠনের ব্রিগেডের আগে সিপিএমের যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ভরসা ‘প্রজাপতি’ ছবির ‘ডিম–পাউরুটি’ গানের প্যারোডি। আগামী রবিবার যুব সংগঠনের ডাকা ব্রিগেড সমাবেশের জন্য ‘থিম সং’ প্রকাশ করল সিপিএম। সামাজিক মাধ্যমে সেটা ছড়িয়ে দেওয়া হয়েছে।

এদিকে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের প্রোফাইলেও এই গান আছে। সুতরাং এটা নিয়ে আগের মতো কোনও অসুবিধা হবে না বলেই মনে করা হচ্ছে। ‘প্রজাপতি’ ছবির ‘ডিম–পাউরুটি’ গানটির অনেকটা সংলাপ অবিকল ব্যবহার করা হয়েছে সিপিএমের যুব সংগঠনের প্যারোডিতে। ওই প্যারোডিতে তৃণমূল কংগ্রেস এবং বিজেপি দুই শিবিরকে আক্রমণ করা হলেও তৃণমূল কংগ্রেসের বিরোধিতা বেশি আছে। তবে এই প্যারোডি প্রকাশ হলেও উঠেছে প্রশ্ন। সেটি হল—বামপন্থীরা গণসঙ্গীতের মাধ্যমে মানুষের দৃষ্টি আকর্ষণ করত। সেই বামেদের কেন এখন প্যারোডি ব্যবহার করতে হচ্ছে? সূত্রের খবর, এবার একেবারে অন্য একটি দল এই গানটি তৈরির নেপথ্যে কাজ করেছে। সিপিএম এই গানকে ‘লেফট ক্রিয়েটিভ’–এর প্রোডাকশন হিসেবে দেখাচ্ছে।

অন্যদিকে সরাসরি এই প্রশ্নের উত্তর দেননি কোনও সিপিএম নেতা। তবে নামপ্রকাশে অনিচ্ছুক রাজ্য কমিটির এক নেতা বলেন, ‘‌যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। তাই প্যারোডি। তাছাড়া বৃদ্ধতন্ত্রের তকমা ঝেড়ে ফেলতে মরিয়া সিপিএম। পক্ককেশধারী নয়, তরুন প্রজন্মকে ব্রিগেডে টেনে আনতে মরিয়া হয়ে উঠেছে আলিমুদ্দিন। তার উপর লোকসভা নির্বাচনের আগে নতুন বার্তা দিতে ৭ জানুয়ারি ব্রিগেড সমাবেশ ডাকা হয়েছে। যেখানে কালো মাথা দেখতে চাইছেন নেতারা।’‌ সম্প্রতি বামফ্রন্ট চেয়ারম‌্যান বিমান বসু আহ্বান করেন, তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে। আগে যাঁরা প্যারোডি গান তৈরি করেছিলেন, তাঁরা ব্যক্তি প্রচারে নেমে ছিলেন। তাই এবার কোনও ব্যক্তির নাম উল্লেখ করা হচ্ছে না। গানটি সংগঠিত প্রয়াস হিসেবে দেখানো হচ্ছে।

আরও পড়ুন:‌ দার্জিলিং হিমালয়ান রেলের সংস্কারের কাজে মানা হয়নি গাইডলাইন, অখুশি ইউনেস্কো

এছাড়া আজ, বৃহস্পতিবার সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম ব্রিগেডে সভার প্রস্তুতি খতিয়ে দেখতে যান। ব্রিগেডে দাঁড়িয়েই তিনি একযোগে আক্রমণ করেন তৃণমূল কংগ্রেস–বিজেপিকে। তবে গানের ভিডিয়ো স্পষ্ট হয়েছে, গ্রাফিক্সের ক্ষেত্রে পুরনো মুখেই ভরসা রেখেছে আলিমুদ্দিন স্ট্রিটের আইটি সেল। আবার সাতের দশক–আটের দশকের দিকে তাকালে দেখা যাবে তখনও প্যারোডি তৈরি করেছিল সিপিএম। তখন সিদ্ধার্থশঙ্কর রায়ের জমানায় গণনাট্য সংঘের পক্ষ থেকে ‘গুমনাম’ ছবির একটি গান দিয়ে প্যারোডি তৈরি করে ‘সন্ত্রাস’ নিয়ে বার্তা দিয়েছিল সিপিএম।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here