Home অফ-বিট আদিত্য এল ওয়ানের গোপন সোলার অপারেশন ফাঁস! সূর্য কী ফাঁপা? একগুচ্ছ মিস্ট্রি

আদিত্য এল ওয়ানের গোপন সোলার অপারেশন ফাঁস! সূর্য কী ফাঁপা? একগুচ্ছ মিস্ট্রি

আদিত্য এল ওয়ানের গোপন সোলার অপারেশন ফাঁস! সূর্য কী ফাঁপা? একগুচ্ছ মিস্ট্রি

[ad_1]

সূর্যই ভগবান! আদিত্য এল ওয়ান এমন কোন রহস্য ফাঁস করবে? সূর্যের একেবারে ভেতরে কী রয়েছে নাকি সূর্য আসলে ফাঁপা। সূর্যের ভেতরটা গরম বাইরেটা ঠান্ডা! মিস্ট্রি অনেক বড় আদিত্য এল ওয়ানের ‘পাপা’ সামনে আনবে চাঞ্চল্যকর তথ্য। সূর্যর সঙ্গে পৃথিবীর ক্রমাগত লড়াই। সূর্য যা পাঠায় পৃথিবী তা ফিরিয়ে দেয়। ঠিক কোন গোপন তথ্য জানতে আদিত্য এলওয়ানকে পাঠালো ইসরো? আপনি কী জানেন বা বুঝতে পেরেছেন? আমাদের সৌর জগতের সূর্য পৃথিবীর থেকে ১০৯ গুণ বড় ৩ লক্ষ ৩৩ হাজার গুণ ভারী পৃথিবীর তুলনায় এর মানে সোজা কথায় ১.৩ মিলিয়নটি পৃথিবী ঢুকে যাবে সূর্যে।

ফিনল্যান্ড আইসল্যান্ডের রাতে এই উত্তরের আলো কেন দেখা যায় জানেন? আদিত্য এল ওয়ান করোনা নিয়ে করবে গবেষণা এই করোনা সেই করোনা ভাইরাস নয়। সূর্যের সবথেকে বাইরের লেয়ার যা করোনা নামে পরিচিত অনেক বেশি গরম এই স্তরে যাতে থাকে প্লাজমা ১-৩ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস এই স্তরের তাপমাত্রা পূর্ণ সূর্যগ্রহণের সময় যে আলোর ছটা দেখা যায় সেটাই করোনা। আদিত্য এল ওয়ান শুধু করোনা নয় পরীক্ষা করে সূর্যের আরও ২ স্তর সূর্যের একেবারে ভেতরে কী রয়েছে নাকি সূর্য আসলে ফাঁপা? আদিত্য এল ওয়ান সূর্যের ওপরভাগ যা পৃথিবী থেকে আমরা দেখতে পাই
সেই ফটোস্ফিয়ারকে স্টাডি করবে। আসলে সূর্যের কোনও ওপরিভাগ হয় না। কারণ এতে থাকে কিছু গ্যাস ও প্লাজমা এই উপরিভাগ সূর্যের কোর থেকে তুলনামূলক ঠান্ডা। ৫ হাজার ডিগ্রি সেলসিয়াস সূর্যের ভিতরে একটা কোর রয়েছে যার তাপমাত্রা ১৫ মিলিয়ন ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এখানে হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস এনার্জিতে রূপান্তরিত হয়। ফটোস্ফিয়ারের ওপরেই থাকে ক্রোমোস্ফিয়ার যেখান থেকে তাপমাত্রা বাড়া আবার শুরু হয় ক্রোমাস্ফিয়ারের বাইরে করোনা।

তাপ ও আলো ছাড়াও সূর্য এমন কিছু দেয় যা অতি ক্ষতিকর যেমন অতিবেগুণী রশ্মি এটা থেকে স্কিন ক্যানসার হতে পারে। ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন, রেডিওওয়েভস, এক্সরে, গামা রে, এই এক্সরে ও গামা রে- ও ক্ষতিকর কিন্তু পৃথিবীর আবহাওয়া আমাদের প্রটেক্ট করে এই রে থেকে। আদিত্যা এল ওয়ানে রয়েছে ৭টা ইনস্ট্রুমেন্ট যা সেভেন পে লোড নামে পরিচিত। ভিসিবল এমিশন লাইন করোনগ্রাফি বা VELC এটা করোনা লেয়ারকে পরীক্ষা করবে সোলার আলট্রা ভায়োলেট ইমাজিং টেলিস্কোপ বা SUIT এটা সূর্যর ফটোস্ফিয়ার আর ক্রোমোস্ফিয়ারের ছবি তুলবে। সোলার লো এনার্জি এক্স রে স্পেকটোমিয়ার বা SOLEX ও হাই এনার্জি এল ওয়ান অরবিটিং স্পেকট্রোমিটারএরা সূর্য থেকে বের হওয়া এক্স রে কে স্টাডি করবে।

প্লাজমা অ্যানালাইজার প্যাকেজ ফর আদিত্য বা PAPA এরা পরীক্ষা করবে সোলার উইন্ড। আদিত্য সোলার উইন্ড পার্টিক্যাল এক্সপেরিমন্ট ASPEX ম্যাগনেটোমিটার MAG এটা ম্যাগনেটিক ফিল্ডকে পরীক্ষণ করবে। সূর্য থেকে সোলার উইন্ড বা সৌরঝড় পৃথিবীর ম্যাগনেটিক ফিল্ডের সঙ্গে ধাক্কা লাগলে নর্দান লাইট দেখা যায় যা সুইডেন, ফিনল্যান্ড, আইসল্যান্ডে প্রত্যক্ষ করে বিশ্ব এখনও সূয্যি মামার অনেক রহস্য ফাঁস হওয়ার বাকী যা করে দেখাবে আদিত্য এল ওয়ান।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here