Home বিদেশ ‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

[ad_1]

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ। এ বার বার্তা রাষ্ট্রসঙ্ঘের। ভারতে-সহ যেসব দেশে নির্বাচন হচ্ছে, সেখানকার জনগণের “রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত” থাকার প্রত্যাশা করেছেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের এক মুখপাত্র।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার এবং বিরোধী দল কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ হওয়ার পরিপ্রেক্ষিতে আসন্ন লোকসভা ভোটের আগে ভারতে “রাজনৈতিক অস্থিরতা” সম্পর্কে এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার মহাসচিবের মুখপাত্র স্টেফানি দুজারিক এই মন্তব্য করেন।

তিনি বলেন, “আমরা আশা করি যে ভারতে, এবং বিশ্বের আর যেসব দেশে নির্বাচন হচ্ছে, সেখানকার নাগরিকদের রাজনৈতিক ও নাগরিক অধিকার সুরক্ষিত থাকবে। প্রত্যেকে একটি অবাধ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবে।”

উল্লেখযোগ্য ভাবে, কেজরিওয়ালের গ্রেফতার এবং কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রও একই ধরনের প্রতিক্রিয়া জানানোর পর দিনই এই প্রতিক্রিয়া জানাল রাষ্ট্রসঙ্ঘ। কেজরিওয়ালের গ্রেফতারের বিষয়ে মন্তব্যের প্রতিবাদে ভারত একজন সিনিয়র মার্কিন কূটনীতিককে তলব করার কয়েক ঘন্টা পরে, ওয়াশিংটন ন্যায্য, স্বচ্ছ, সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করার কথা জানায়।

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, “আমরা অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতার-সহ এই পদক্ষেপগুলিতে নিরবচ্ছিন্ন ভাবে নজর রাখছি। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি।”

স্টেট ডিপার্টমেন্ট ব্রিফিংয়ের সময় ভারতের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অফ মিশন গ্লোরিয়া বারবেনাকে দিল্লিতে তলব করার পাশাপাশি কংগ্রেসের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়ে একটি প্রশ্নের জবাব দিয়েছিলেন মিলার। তিনি বলেন, “আমরা কংগ্রেসের অভিযোগ সম্পর্কেও জানি। কর কর্তৃপক্ষ তাদের কিছু ব্যাঙ্ক অ্যাকাউন্ট এমনভাবে ফ্রিজ করেছে যা আসন্ন নির্বাচনে তাদের প্রচারের কাজকে চ্যালেঞ্জের মুখে ফেলে দেবে। আমরা এই সব সমস্যার জন্য ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী আইনি প্রক্রিয়াকে উৎসাহিত করি”।

আরও পড়ুন: কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here