Home আপডেট আর চলবে না রাজধানী এক্সপ্রেস, তার জায়গা নিতে চলেছে বন্দে ভারত! সিদ্ধান্ত রেলের

আর চলবে না রাজধানী এক্সপ্রেস, তার জায়গা নিতে চলেছে বন্দে ভারত! সিদ্ধান্ত রেলের

আর চলবে না রাজধানী এক্সপ্রেস, তার জায়গা নিতে চলেছে বন্দে ভারত! সিদ্ধান্ত রেলের

[ad_1]

আর চলবে না রাজধানী এক্সপ্রেস! ছুটবে না শতাব্দী এক্সপ্রেসও। শীঘ্রই তার জায়গা নিতে চলেছে বন্দে ভারত।দ্রুত জনপ্রিয়তা বাড়ছে এই ট্রেনের। প্রয়োজনে এই ট্রেনে যুক্ত করা হবে স্লিপার কোচ। সেই কোচের ভাড়াও কমানো হতে পারে বেশ কিছুটা। কেন এমন সিদ্ধান্ত রেলের? প্রতি মাসে বৃদ্ধি পাচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের সংখ্যা। আগামী দিনে আরও একাধিক রুটে বাড়ানো হবে ভারতের এই প্রিমিয়াম ট্রেনের সার্ভিস। হাওড়া স্টেশন থেকেও বাড়ানো হবে বন্দে ভারতে এক্সপ্রেসের সংখ্যা।

অদূর ভবিষ্যতে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেসের মতো প্রথম সারির ট্রেনের জায়গা নিতে চলেছে বন্দে ভারত। ভারতের মাটিতে লঞ্চ করার পর থেকে ক্রমে সম্প্রসারিত হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের রুট। দেশের বিভিন্ন প্রান্তে ছুটছে বন্দে ভারত এক্সপ্রেস। খুব তাড়াতাড়ি আরো নতুন পাঁচটি রুটে দেখা যাবে সেমি হাইস্পিড এই ট্রেন। সব ঠিক থাকলে আগামী দিনে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেসের মতো দেশের প্রিমিয়াম ট্রেনের জায়গা নেবে অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন বন্দে ভারত।

অন্যান্য সাধারণ ট্রেনের তুলনায় বন্দে ভারতে ভাড়া যেমন বেশি, তেমনই সুযোগ সুবিধাও বেশি। অটোমেটিক স্লাইডিং দরজা, ঘূর্ণায়মান আসন রয়েছে এই ট্রেনে। রয়েছে বড় বড় জানলা, ঝাঁ চকচকে বাথরুম। বাড়তি পাওনা খাবার পরিষেবা। যাত্রীদের যাত্রা আরও সুবিধাজনক এবং আরামদায়ক করতে আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত এই ট্রেন। রয়েছে জিপিএস ভিত্তিক প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম। প্রতিটি কোচে রয়েছে রিক্লাইনার আসন। রয়েছে জরুরি অ্যালার্ম বোতাম এবং জরুরি টক ব্যাক ইউনিট। নিরাপদ ভ্রমণের জন্য সমস্ত কোচ সিসিটিভি ক্যামেরায় মোড়া। সম্পূর্ণ সিল করা গ্যাংওয়ে-সহ সমস্ত কোচের মধ্যে সংযোগের সুবিধা রয়েছে এই ট্রেনে। সমস্ত বৈদ্যুতিক কিউবিকেল এবং টয়লেটে উন্নত অগ্নি নিরাপত্তা মান বজায় রাখা হয়েছে।রয়েছে আধুনিক বায়ো-ভ্যাকুয়াম টয়লেট। প্রতিটি কোচে রয়েছে বড় আকারের ডিসপ্লে ইউনিট। তা যাত্রীদের তথ্য এবং ইনফোটেইনমেন্ট দিচ্ছে।

প্রতিটি কোচে চার নম্বর জরুরি জানালা লাগানো আছে।উন্নত নিরাপত্তা দিয়ে সজ্জিত-স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্হা মিলছে এখানে। রয়েছে দ্রুত, নিরাপদ, আরামদায়ক এবং সুবিধাজনক দিনে ভ্রমণ সুবিধা। তার ওপর এই ট্রেন নান্দনিকভাবে ডিজাইন করা। রয়েছে সম্পূর্ণ এসি পরিষেবা। এই সব যাত্রীদের আকর্ষণ করছে প্রতি মুহূর্তে। তার জেরে বন্দে ভারত এক্সপ্রেস চালিয়ে লাভের মুখ দেখছে রেল মন্ত্রক। বিভিন্ন মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বন্দে ভারত এক্সপ্রেস থেকে প্রাপ্ত রেভেন্যু রেল মন্ত্রকের মুখে হাসি ফুটিয়েছে। তাই আগামী দিনে এই বিশেষ ট্রেনের ওপর আরও জোর দিতে পারে মন্ত্রক।সেক্ষেত্রে কিছু পরিবর্তন দেখা যেতে পারে।

এখন বন্দে ভারত এক্সপ্রেসে কেবল বসার সুবিধা রয়েছে। এটি মূলত প্রিমিয়াম ট্রেন। তাই সমাজের সকল স্তরের মানুষের পক্ষে এই ট্রেনের চড়ার খরচ বহন করা সম্ভব হচ্ছে না। এই সমস্যা দূর করার জন্য বন্দে ভারতের সঙ্গে যুক্ত করা হতে পারে স্লিপার কোচ।শুধু তাই নয়, এখনকার থেকে তুলনামূলক কম ভাড়া যুক্ত কোনো ব্যবস্থা আগামী দিনে দেখা যেতে পারে বন্দে ভারত এক্সপ্রেসে।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here