Home আপডেট আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক পেজ হঠাৎ হ্যাক, তাহলে এবার কী হবে?

আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক পেজ হঠাৎ হ্যাক, তাহলে এবার কী হবে?

আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক পেজ হঠাৎ হ্যাক, তাহলে এবার কী হবে?

[ad_1]

এই মুহূর্তের সবচেয়ে বড় খবর আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক পেজ হ্যাক হয়ে গিয়েছে। এই ঘটনার কথা সাইবার সেলকে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। কেমন থাকবে সারাদিনের আবহাওয়া?‌ শীত পড়বে কবে?‌ এই সব প্রশ্নের উত্তর জানতে চান মানুষজন। তার জন্য প্রতিনিয়ত আবহাওয়া দফতরের ওয়েবসাইট থেকে শুরু করে ফেসবুক পেজে নজর রাখেন মানুষজন। এবার সেটাই হ্যাক হয়ে গিয়েছে বলে খবর। আর তার জেরে জোর আলোড়ন পড়ে গিয়েছে রাজ্যে।

এদিকে বাংলায় নানা সময়ে দুর্যোগ নেমে এসেছে। আয়লা থেকে শুরু করে আমফান দেখেছে বাংলার মানুষজন। তাই সকাল–সন্ধ্যায় মানুষজন রাজ্যের আবহাওয়া কেমন থাকবে সেদিকে নজর রাখেন। সকালে, দুপুরে এবং রাতে—এই তিন বেলায় আবহাওয়া দফতরের ফেসবুক পেজে নজর রাখেন মানুষজন। কোনও পূর্বাভাস আছে কিনা দেখতেই এমন করে থাকেন মানুষজন। আবহাওয়া নিয়ে রীতিমতো এখন বাস, ট্রাম, মেট্রোতে আলোচনা হয়। সেই আলিপুর আবহাওয়া দফতরের ফেসবুক অ্যাকাউন্ট হ্য়াক হয়ে গিয়েছে বলে খবর। এই ফেসবুকের মাধ্যমেই আবহাওয়ার সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট দেওয়া হয়ে থাকে। সূত্রের খবর, কয়েকদিন ধরে ফেসবুক অ্যাকাউন্ট আর ব্যবহার করতে পারছিলেন না আবহাওয়া দফতরের কর্তারা। এই অ্যাকাউন্টটি অন্য কোনও ব্যক্তির দখলে চলে গিয়েছে দেখা যায়। তাতেই আলোড়ন।

অন্যদিকে এই ঘটনা প্রকাশ্যে আসতেই তা নিয়ে আলোচনার ঝড় শুরু হয়েছে আজ সর্বত্র। কালীপুজোর সময় আবহাওয়া কেমন থাকবে?‌ মানুষ জানতে চান। কিন্তু সেখানে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। আর তখন থেকে হ্যাকারদের নানা গল্প শুরু হয়ে যায়। এমনকী একাধিক গুঞ্জন শুরু হয়েছে রাজ্যজুড়ে। এই ঘটনা নিয়ে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ অভিযোগ জানানো হয়েছে লালবাজার সাইবার ক্রাইম শাখায়। আর এমন অভিযোগ পেয়েই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। কেমন করে এটা ঘটল তা খতিয়ে দেখছে পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে মৌসম ভবনের কর্মীদেরও। তবে আর একটি নতুন ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয় আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে। যদিও সেটাও হ্যাক হয়ে যায়।

আরও পড়ুন:‌ শিশির অধিকারীর সম্পত্তির তথ্য ফাঁস, কোন জাদুতে তিন বছরে ১০ কোটি?‌ টুইট কুণালের‌

আর কী জানা যাচ্ছে?‌ লালবাজারের সাইবার ক্রাইম সেলে যে অভিযোগ করা হয়েছে সেখানে উল্লেখ করা হয়, আবহাওয়া দফতরের ফেসবুক অ্যাকাউন্ট থেকে কেউ বা কারা নানা বিষয় পোস্ট করে চলেছে। তাতেই বিভ্রান্তি তৈরি হচ্ছে। অনেক ফলোয়ার তা বুঝতে না পেরে আবহাওয়া দফতরে ফোন করতে শুরু করেছে। পুলিশ সূত্রে খবর, ভিয়েতনামের কোনও একটি অ্যাকাউন্ট থেকে আলিপুরের অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে। এটি কাদের হাতে রয়েছে সেটা বোঝা যাচ্ছে না। ট্র‌্যাক করার কাজ চলছে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here