Home বিদেশ ইউক্রেন হারছে আমেরিকা সাহায্য করবে না! পুতিনের নয়া গেম এবার

ইউক্রেন হারছে আমেরিকা সাহায্য করবে না! পুতিনের নয়া গেম এবার

ইউক্রেন হারছে আমেরিকা সাহায্য করবে না! পুতিনের নয়া গেম এবার

[ad_1]

আমেরিকা হাত তুলে নিল ইউক্রেন বিপর্যয়ের মুখে। যুদ্ধের তাহলে হার? সত্যিটা জানিয়েই দিলেন জেলেনস্কি কৃষ্ণসাগরে বড় কিছু হতে চলেছে ব্রিটেনের রিপোর্ট ফাঁস। যুদ্ধে নয়া মোড় নেবে পুতিনের নয়া কৌশলে। হাত ধরে জেলেনস্কি বাইরে কী যাবেন দেশের রাজনীতিতেই তিনি কাবু। ন্যাটো যা বলছে সেটা কি সত্যি? রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধে পেরে ওঠা সম্ভব নয় ন্যাটো যেন এবার পিছু হটছে? কৃষ্ণসাগরে রাশিয়ার যে প্ল্যান ফাঁস হয়ে গেল সেটা থেকে কি অ্যাটলিস্ট ইউক্রেনকে বাঁচাতে পারবে আমেরিকা?

যুদ্ধের মাঝখানে দাঁড়িয়ে একগুচ্ছ প্রশ্নের মুখে বিশ্ব। উত্তর কারোর জানা নেই কারণ ইউক্রেনের আত্মবিশ্বাস টলে যাচ্ছে এবার। ইউক্রেন সীমান্ত সংলগ্ন রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলে। আমেরিকার দেওয়া ‘নিষিদ্ধ’ ক্লাস্টার বোমা ইউক্রেন ফেলছে ঠিকই কিন্তু আর কতদিন? সময়সীমা যেন কমে আসছে। আমেরিকা আর কতদিন গোলাবারুদ-অস্ত্র দিয়ে সাহায্য করবে? জেলেনস্কি নিজেই জানিয়ে দিলেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে প্রয়োজনীয় অস্ত্রের অভাবে সম্ভাব্য অগ্রগতি লাভ সম্ভব হচ্ছে না। কেন অভাব? কারণ নতুন অর্থবছরে কিয়েভের জন্য তহবিল বরাদ্দে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির ওপর নির্ভরশীল ছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে স্পিকার পদচ্যুত হওয়ায় যুক্তরাষ্ট্রের পক্ষে এখনই তহবিল বরাদ্দ করা সম্ভব হচ্ছে না। এরমধ্যে ইউক্রেনের বুকে ভয় ধরানোর মতো খবর কৃষ্ণসাগরে নাকি এবার মাইন বিছোচ্ছে মস্কো। কৃষ্ণ সাগরে কিয়েভের বেসামরিক পণ্যবাহী জাহাজগুলো ধ্বংস করতে সমুদ্র মাইন ব্যবহার করতে পারে রাশিয়া। গোয়েন্দা সূত্রের খবর পেয়ে সতর্ক করেছে ব্রিটেন।

শুধু সতর্ক করে কি হবে? জেলেনস্কি আটকাতে পারবেন? কী ভাবে আটকাবেন ? এক্ষেত্রে দুটো কথা বলতে হয়। প্রথমত, ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনির সঙ্গে প্রেসিডেন্ট জেলেনস্কির মতভেদ দিনদিন বাড়ছে। ইউক্রেনের সেনাপ্রধানের ওপর নানা ধরনের হুমকিও আছে। এদিকে তার মধ্যে ন্যাটো দিয়ে দিল আল্টিমেটাম। পুতিনবাহিনীকে রুখতে প্রতিদিনই বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র খরচ করতে হচ্ছে ইউক্রেন বাহিনীকে। আর এসবের বেশিরভাগই এসেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যদেশগুলো থেকে। সম্প্রতি ন্যাটো সদস্যরা জানিয়েছে ইউক্রেনকে দেওয়ার মতো পর্যাপ্ত গোলাবারুদ তাদের হাতে নেই। আমেরিকা সঙ্গে ন্যাটো এবার কি আস্তে আস্তে হাত তুলে নেবে ইউক্রেনের মাথার ওপর থেকে তাহলে ইউক্রেনের হারতে আর যুদ্ধ শেষ হতে বেশিদিন নেই। প্রতিটা দিন রীতিমত উদ্বেগে কাটছে জেলেনস্কির।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here