Home বিদেশ ইজরায়েলের দুর্ধর্ষ লেজারের খেলা! যুদ্ধবিরতিতেই গোপন প্রস্তুতি, হামাস পাতালেও লুকোতে পারবে না

ইজরায়েলের দুর্ধর্ষ লেজারের খেলা! যুদ্ধবিরতিতেই গোপন প্রস্তুতি, হামাস পাতালেও লুকোতে পারবে না

ইজরায়েলের দুর্ধর্ষ লেজারের খেলা! যুদ্ধবিরতিতেই গোপন প্রস্তুতি, হামাস পাতালেও লুকোতে পারবে না

[ad_1]

যুদ্ধবিরতি মধ্যে গোপনে বড় প্রস্তুতি ইজরায়েলের। হলিউড সিনেমার মতো সোজা আকাশ থেকে লেজারের টার্গেট হামাসকে কিন্তু চাইলেও খুঁজে পাওয়া যাবে না এই হাতিয়ার। এ কোন নয়া অস্ত্র বের করলেন নেতানইয়াহু? ৯৬ ঘন্টা কাটলেই যমের মুখোমুখি হবেন হামাসের নেতারা। বেঞ্জামিন নেতানইয়াহুই কি হবেন পরবর্তী পুতিন? ইজরায়েলর আসল খেলা তো এখনও বাকি বলছেন অনেকেই। হামাসও যুদ্ধবিরতির ঠিক আগে যে হুমকি দিয়েছে সেই মতই প্রস্তুতি নিতে পারবে তো? বিশেষজ্ঞদের দাবি প্যালেস্টানীয় বন্দিদের হু হু করে ছাড়ছে তেল আভিভ। যুদ্ধবিরতির সময় শেষ হলে এর এফেক্ট ভয়ঙ্কর হতেই পারে। আয়রন বিমের কথা তো জেনে গেছেন। এবার ঝুলি থেকে ইজরায়েল বের করতে চলেছে ‘আয়রন বিম লেজ়ার গান’। কোনো গোলাগুলি দরকারই নেই সোজা লেজারে হবে কাম তামাম। হামাস কেন হিজবুল্লারও এবার সাহসে কুলোবে না ইজরায়েলের দিকে মিশাইল তাক করার।

বিভিন্ন সূত্র দাবি করছে আকাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য।  হামাসের সঙ্গে ক্রমাগত যুদ্ধ পরিস্থিতির মধ্যে প্রথম বার এই অত্যাধুনিক লেজ়ার অস্ত্র ব্যবহার করতে চলেছে ইজ়রায়েল। ইজরায়েলর কবে বানালো এই অস্ত্র? নাকি মার্কিন যুক্তরাষ্ট্র এই যুদ্ধের মধ্যেই পাঠিয়েছে এই হাতিয়ার? ইজ়রায়েলের আকাশকে সুরক্ষিত রাখতে সে দেশের সেনার হাতে আগে থেকেই ‘অ্যারো-২’, ‘অ্যারো-৩’, ‘ডেভিডস স্লিং’ এবং ‘আয়রন ডোম’-এর মতো নিশ্ছিদ্র পাহারাদার রয়েছে। এর মানে যাকে আমরা বলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সেই তালিকাতেই নয়া সংযোজন হল ‘আয়রন বিম লেজ়ার গান’। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন ‘আয়রন বিম লেজ়ার গান’ ‘আয়রন ডোম’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার থেকে আরও বেশি আধুনিক এবং সাশ্রয়ী। আয়রন ডোমের চেয়ে হালকা এবং ছোট হওয়ার কারণে আয়রন বিম সহজে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। আর একে লুকিয়ে ফেলাও সহজ। ‘আয়রন বিম লেজ়ার গান’ ইজ়রায়েলের পুরো আকাশকে সুরক্ষিত করার পাশাপাশি স্বতন্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

৭ অক্টোবরের হামলার পর আয়রন বিমকে কতটা ব্যবহার করবে ইজরায়েল তা নিয়েও বিস্তর সন্দেহ রয়েছে। আর আয়রন বিমের কিছু ত্রুটিও রয়েছে। এই অস্ত্র ভিজে গেলে তা সঠিক ভাবে কাজ না-ও করতে পারে। এমনকি স্যাঁতসেঁতে আবহাওয়াতে লেজ়ার রশ্মি লক্ষ্যে পৌঁছনোর আগেই সম্ভাব্য শক্তির ৩০ থেকে ৪০ শতাংশ হারাবে। আর সেই দুর্বলতাকেই পুরোপুরি কাজে লাগিয়েছে হামাস। এবার হয়ত একইভুল আর করবেন না নেতানইয়াহু। ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি ‘আয়রন বিম লেজ়ার গান’ প্রথম সিঙ্গাপুরের একটি অনুষ্ঠানে জনসমক্ষে আনা হয়। কথা ছিল ২০২৫ সাল নাগাদ এই অস্ত্র ইজ়রায়েলের সেনায় পাকাপাকি ভাবে জায়গা করে নেওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই যে যুদ্ধ বাধবে সেটা কে জানত? তাহলে কি যুদ্ধ পরিস্থিতির কারণে তাড়াহুড়ো করে আসরে নামানো হল ‘মহাস্ত্র’কে? ঠেলা হারে হারে বুঝতে হতে পারে হামাসকে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here