Home বিদেশ ইজরায়েলের যুদ্ধে আটকে বাঙালি গবেষক, পরিবারের ঘুম নেই! কীভাবে দেশে ফিরবেন ?

ইজরায়েলের যুদ্ধে আটকে বাঙালি গবেষক, পরিবারের ঘুম নেই! কীভাবে দেশে ফিরবেন ?

ইজরায়েলের যুদ্ধে আটকে বাঙালি গবেষক, পরিবারের ঘুম নেই! কীভাবে দেশে ফিরবেন ?

[ad_1]

সাইরেন বাজলেই ঢুকে পড়তে হচ্ছে শেল্টার রুমে। যুদ্ধ চলাকালীন ইজরায়েলে আটকে বাঙালি গবেষক। পুজোর আগে হুগলির বাড়িতে ফেরার কথা ছিল সৌরভের। তা আর সম্ভব নয়। ছোট মেয়ের কাছে ফিরতে পারছেন না বাবা। সমস্ত বিমান পরিষেবা বন্ধ। অনবরত হামলা চলছে। বাড়ির ছেলে ইজরাইলে আটকে। কতটা আতঙ্কে হুগলিতে সৌরভের পরিবার? পুজোর আগে বাড়ি ফেরার কথা ছিল। সেসব ভুলে যুদ্ধে প্রাণ বাঁচাতে ইজরায়েলে ঘরবন্দি জীবন কাটাচ্ছেন বাঙালি গবেষক।

গত দেড় বছর ধরে অ্যালজাইমার রোগের উপর গবেষণা করছেন হুগলির বাসিন্দা সৌরভ। ইজরাইলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেন। এতোগুলো দিন ইজরায়েলে রয়েছেন। এরকম কখনও দেখেননি কিন্তু গত কয়েকদিনে ছবিটা পুরোপুরি বদলে গিয়েছে। ১৬ অক্টোবর ভারতে ফেরার বিমানের টিকিট কাটা ছিল সৌরভের কিন্তু যুদ্ধের জন্য এয়ার ইন্ডিয়ার সমস্ত উড়ান আপাতত বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এবার ফিরবেন কী ভাবে সৌরভ? প্রতি মুহুর্তে আতঙ্কে দিন কাটাচ্ছেন সৌরভের স্ত্রী অনিন্দিতা। ছোট মেয়ে বুকে আঁকড়ে স্বামীর ফেরার অপেক্ষায় দিন গুনছেন।

ইজরাইলের বাণিজ্যনগরী তেল আভিভেই রয়েছেন সৌরভ। সৌরভের সঙ্গে নিয়মিত কথা হচ্ছে পরিবারের। বিশ্ববিদ্যালয় থেকে বাইরে বের হতে পারছেন না। সাইরেন বাজলেই শেল্টার হোমে ঢুকে পরতে হচ্ছে। জল খাবার পেতে এখনও সমস্যা হয়নি। তবে দীর্ঘদিন এই অবস্থা চললে কী হবে তা নিয়েই চিন্তা। সৌরভরে স্ত্রী অনিন্দিতা নিজেও ইজরাইলে গিয়েছিলেন। সেখানে তিনি কয়েক মাস ছিলেন। তাঁর স্বামী ছাড়া আরও বেশ কয়েকজন বাঙালি এবং ভারতীয় সেখানে রয়েছেন। মাঝেমধ্যে হামাস জঙ্গিরা সেখানে ঢুকে পড়ে হামলা চালাচ্ছে। তাতেই চিন্তা আরও বাড়ছে। দুশ্চিন্তার মধ্যে রয়েছেন সৌরভের শ্বাশুড়ি শুভ্রা বন্দ্যোপাধ্যায়ও। পুজোর আগে তাঁর জামাইয়ের বাড়ি ফেরার কথা ছিল কিন্তু সব ওলটপালট হয়ে গেল।

ভয়ংকর আকার ধারণ করছে ইজরায়েল-হামাস যুদ্ধ। তোলপাড় আন্তর্জাতিক রাজনীতি। ইজরায়েলের বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে হামাস গোষ্ঠী। সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে। অযথা বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে। কিন্তু তাতে কী আর পরিবারের মন শান্ত হয়। পুজোর দিনগুলোতে যখন সকলে আনন্দ করছে। সৌরভের বাড়িতে শুধুই দুঃশ্চিন্তা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here