Home বিদেশ ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের মূলে যুক্তরাষ্ট্র ? লড়াই তীব্র হচ্ছে

ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের মূলে যুক্তরাষ্ট্র ? লড়াই তীব্র হচ্ছে

ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের মূলে যুক্তরাষ্ট্র ? লড়াই তীব্র হচ্ছে

[ad_1]

ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের মূলে যুক্তরাষ্ট্র? খতরনাক সব অস্ত্র, আস্ত রণতরী-যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্র যুদ্ধে সবকিছু ঢেলে দিল‌ কি এমনি এমনি? বড় চ্যালেঞ্জ! এবার কী হামাস বনাম যুক্তরাষ্ট্র? রাশিয়া কোন সর্বনাশের দিকে ঠেলে দিল বাইডেনকে? রিস্ক বাড়ছে ইরানের। এতো এতো মার্কিনির মৃত্যু, আমেরিকা কী চুপচাপ দেখবে? এবার কোন অ্যাঙ্গেলে ঘুরবে ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধ? ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধের তীব্রতা বাড়ছে। ইজরায়েলের ভূখণ্ডে ঢুকে হামাসের সশস্ত্র বাহিনী জীবনপণ লড়াই করছে। চোয়াল শক্ত করে লড়ছে ইজরায়েলের প্রতিরক্ষা ফোর্স। যুদ্ধে বেশ কয়েকজন মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। আর এরপরই আমেরিকার সরাসরি টার্গেটে চলে এলো হামাস জঙ্গি গোষ্ঠী।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথা বলেছেন। ইজরায়েলকে সাহায্য করতে এবার যুদ্ধবিমান-যুদ্ধ জাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। ডিসিশন নিয়ে ফেলেছেন বাইডেন। না এখানেই শেষ নয় ইজরায়েলের উদ্দেশে অলরেডি রওনা দিয়েছে যুক্তরাষ্ট্রের পেন্টাগন ফোর্স। প্রয়োজনে দেওয়া হবে সমরাস্ত্রও একেই বলে কপাল। রাশিয়া ইউক্রেনের পর, ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধেও আমেরিকা জড়িয়ে যাচ্ছে। রাশিয়া তো বলছে, হামাস-ইসরায়েল সংঘাতে নাটের গুরু যুক্তরাষ্ট্র, কিন্তু সত্যিই কি তাই? ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব ছিলেন দিমিত্রি মেদভেদেভ। তিনি আন্তর্জাতিক সংঘাতে আমেরিকার দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলেছেন। মেদভেদেভ বলেছেন, বিশ্বজুড়ে সংঘাত উসকে দেওয়ার বিষয়ে আমেরিকার চিন্তা ভাবনাকে থামাতে পারে একমাত্র গৃহযুদ্ধ। অনেক বড় কথা। তাহলে কি রাশিয়া ইউক্রেন যুদ্ধের মতোই ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধেও যুক্তরাষ্ট্র একই ভূমিকা পালন করবে? গোটা বিশ্ব জানে ইউক্রেনকে পেছন থেকে সাপোর্ট করছে বাইডেনের দেশ। তাহলে কি ইজরায়েলও আমেরিকার জোরেই যুদ্ধ এগিয়ে নিয়ে যাবে?

হামাসের হামলার পর থেকেই ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র সহ দেশটির পশ্চিমা মিত্ররা। যুক্তরাষ্ট্রের সামরিক সাহায্য কয়েক দিনের মধ্যে ইসরায়েল হাতে পাওয়া শুরু করবে বলে আশা করা হচ্ছে। যা ইসরায়েলি ফোর্স ও নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রের অটুট সমর্থনকে হাইলাইট করছে, বলছেন বিশেষজ্ঞরা। যদিও, ইজরায়েলের গলায় অন্য সুর। ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলোঁ বলছেন ইজরায়েল কখনও কাউকে বলেনি, এসো, আমার জন্য যুদ্ধ করো। এটা একেবারেই আমাদের নিজস্ব লড়াই। আমরা মোটেই চাই না, আমাদের লড়াইটা আমাদের হয়ে অন্য কেউ লড়ে দিক মোদ্দা কথা, ইজরায়েল একাই লড়তে তৈরি। অন্যদিকে, সরাসরি প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়েছে ইরান। ইরান পরিষ্কার করে বলে দিয়েছে, প্যালেস্টাইন ও জেরুজালেমের এই লড়াইয়ে তারা প্যালেস্টাইনের পাশে রয়েছে। জানা যাচ্ছে, ইরানের আর্থিক সাহায্য নিয়েই অলরেডি ইজরায়েলের উপর হামলা চালাচ্ছে হামাস জঙ্গি। মানে একদিকে যুক্তরাষ্ট্র, আরেকদিকে ইরান। এই দু দেশের ইনভলভমেন্টে ইজরায়েল প্যালেস্টাইন যুদ্ধ এবার কোনদিকে মোড় নিতে যাচ্ছে সেটাই দেখার অপেক্ষা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here