Home বিদেশ ইজরায়েল যুদ্ধে হাউথি গোষ্ঠীর এন্ট্রি! ইয়েমেন কীভাবে যুদ্ধে জড়ালো ? মার্কিন চাপ এখানেও

ইজরায়েল যুদ্ধে হাউথি গোষ্ঠীর এন্ট্রি! ইয়েমেন কীভাবে যুদ্ধে জড়ালো ? মার্কিন চাপ এখানেও

ইজরায়েল যুদ্ধে হাউথি গোষ্ঠীর এন্ট্রি! ইয়েমেন কীভাবে যুদ্ধে জড়ালো ? মার্কিন চাপ এখানেও

[ad_1]

ইজরায়েল হামাস যুদ্ধে কৌশলি এন্ট্রি হাউথি গোষ্ঠীর ইয়েমেনের হাউথি গোষ্ঠী কারা?  ইজরায়েলের সঙ্গে এদের শত্রুতা কেন? হাউথি যুদ্ধে ঢুকলে সৌদি ও আরব আমিরাত শুরু করবে অ্যাকশন আমেরিকার উস্কানি কবে থামবে আসলে? অন্যপথে ঘুরে যাচ্ছে ইজরায়েল হামাস যুদ্ধ। ইয়েমেনকে কেন যেচে ঢুকছে ওয়ারজোনে আমেরিকা আসলে শান্তি আনতে চাইছে নাকি উস্কানি দিচ্ছে? ইয়েমেনের হাউথি বারাবারি করলে সৌদি-আরব আমিরাত নেবে অ্যাকশন কেন সৌদি ও আরব আমিরাত কী হাউথিদের সহ্য করতে পারে না? অনেকগুলো ছোট ছোট ইকুয়েশন কিন্তু ফলাফল হতে পারে মারাত্মক। মানব ইতিহাসের অন্যতম প্রাচীন বসতি আর আরব বিশ্বের সবচেয়ে গরীব দেশ ইয়েমেন। যা রীতিমত বেশিরভাগ সময় গৃহযুদ্ধতেই জজ্জরিত থাকে। তবে ইয়েমেন লোহিত সাগরের প্রবেশপথে একটি কৌশলগত অবস্থান দখল করে এবং বাব-এল-মান্দেবের নিয়ন্ত্রণ রয়েছে এদের সঙ্গে ইজরায়েল- প্যালেস্টাইনের দ্বন্দ্বের সম্পর্ক কি? রিসেন্ট খবর মার্কিন এক ড্রোনকে ধ্বংস করে দিয়েছে। ইয়েমেনের সশস্ত্র হাউথি গোষ্ঠী জেনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে এদেরকেও আর্থিকভাবে মদত জোগায় ইরান।

এর মানে খুব স্বাভাবিক যে ইজরায়েল এদের শত্রু কিন্তু ইজরায়েল হামাসের ওপর দাপট দেখানো সত্ত্বেও কেন যেচে এই যু্দ্ধে জড়াচ্ছে হাউথিরা? জেনে রাখুন ইয়েমেনেও একটা সময় ব্যাপক পরিমাণে ইহুদিরা বাস করতেন তবে বেশিরভাগই বিশ শতকের মাঝামাঝি ইসরায়েলে চলে যায়। আর হাউথি গোষ্ঠী হল একটি শিয়া জঙ্গি সংগঠন সাম্প্রদায়িকতা, জাতীয়তাবাদ, সুবিধার জোট,  প্রভাবের ক্ষেত্র এবং ভূ-রাজনৈতিক ওঠা-নামা এই সমস্ত বিভ্রান্তিকর মিশ্রণের অংশ ইয়েমেনের রাজনীতিকে ফুটন্ত রেখেছে যা নিয়ে বিশ্বের অন্য দেশগুলির মাথাব্যথার শেষ নেই। হাউথিরা বহু শতাব্দী ধরে ইয়েমেনে ক্ষমতা দখলের জন্য লড়াই করেছে। উত্তর ইয়েমেনের পার্বত্য অঞ্চলে তাদের শক্ত ঘাঁটি তৈরি করেছে। হাউথি আন্দোলনের শ্লোগানই হল “মৃত্যু আমেরিকা, মরণ ইজরায়েল, অভিশাপ ইহুদি, ইসলামের বিজয়” তবে সৌদি আরব ও আরব আমিরাত মুসলিম দেশ হলেও এরা হাউথিদের শত্রু।

আমেরিকা সম্ভবত ধারণা করেছিল হামাসকে সপাটে নির্মূল করার ইজরায়েলের চেষ্টা। হাউথিদের ক্ষোভ বাড়াচ্ছে তারা যাতে আগ বাড়িয়ে কোনও স্টেপ না নেয়। সম্ভবত সেজন্য ইয়েমেনের ওপর নজর রাখার জন্য ড্রোন পাঠিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ইজরায়েল-হামাস যুদ্ধ আবহে ইরান সমর্থিত। বিভিন্ন জঙ্গিগোষ্ঠী যে উত্তেজনা বাড়াতে পারে তা নিয়ে সতর্ক রয়েছে ওয়াশিংটন। রয়টার্সের রিপোর্ট বলছে ইয়েমেন সীমান্তে মার্কিন সেনার এমকিউ-৯ রিপার ড্রোন ঢুকতেই গুলি করে নামায় ইরানের মদতপুষ্ট হাউথি গোষ্ঠী। কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন হামাসের পক্ষ নিয়ে ইজরায়েলে আক্রমণ শানাচ্ছে ইরানের মদতপুষ্ট লেবাননের সন্ত্রাসী সংগঠন হেজবোল্লা আর তাদের দোসর হয়েছে ইয়েমেনের সশস্ত্র হাউথি গোষ্ঠী।
কয়েকদিন আগেই ইজরায়েলে একের পর এক মিসাইল ছোড়ে হাউথিরা কিন্তু সেগুলো মার্কিন নৌসেনার দ্বারা ধ্বংস করে দেওয়া হয় রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ইজরায়েল-হামাস সংঘাতকে হাতিয়ার করে সৌদি আরব ও আমেরিকাকে নিশানা করছে ইরান। সেই কাজে তেহরানের প্রধান অস্ত্র হাউথি গোষ্ঠী।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here