Home আপডেট ‘ইন্ডিয়া’ জোটের আহ্বায়ক পদে কে? খড়্গে-রাহুলের সঙ্গে কথা নীতীশের

‘ইন্ডিয়া’ জোটের আহ্বায়ক পদে কে? খড়্গে-রাহুলের সঙ্গে কথা নীতীশের

‘ইন্ডিয়া’ জোটের আহ্বায়ক পদে কে? খড়্গে-রাহুলের সঙ্গে কথা নীতীশের

[ad_1]

ফের সক্রিয় হয়ে উঠেছেন বিহারের মুখ্যমন্ত্রী ও জেডিইউ সভাপতি নীতীশ কুমার। কয়েক দিন ধরেই বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র আহ্বায়ক পদে তাঁর নাম নিয়ে জোর জল্পনা চলছে। এরই মধ্যে সূত্রের খবর, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে এবং রাহুল গান্ধীর সঙ্গে ফোনে কথা বলেছেন তিনি। ফোনে কথা বলেছেন অন্য আঞ্চলিক নেতাদের সঙ্গেও।

লোকসভা নির্বাচনের প্রস্তুতির অঙ্গ হিসেবে বিরোধী জোট ইন্ডিয়া-র সামনে এখন আসন ভাগাভাগি, আহ্বায়ক এবং কী ভাবে পারস্পরিক বিরোধের অবসান ঘটানো যায়, এমন অনেক প্রশ্ন রয়ে গেছে। এরই মধ্যে খবর,চলতি সপ্তাহে ‘ইন্ডিয়া’র নেতাদের ভার্চুয়াল বৈঠক হওয়ার কথা। সেখানেই আহ্বায়ক পদে নীতীশের নাম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

সূত্রের খবর, জোটের বিষয়ে রিপোর্ট জমা দেওয়ার সময় খড়্গে এবং রাহুল গান্ধীর সঙ্গে কথা বলেন নীতীশ কুমার। সূত্রের খবর, নীতীশ কুমার জোট সংক্রান্ত বেশকিছু বিষয় নিয়ে তাঁদের সঙ্গে দীর্ঘ আলোচনাও করেন।

ওই সূত্রের দাবি, ইতিমধ্যেই জোটের বৃহত্তম দল কংগ্রেসের তরফে এ বিষয়ে সম্মতি পর পরই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে আরজেডি প্রধান লালুপ্রসাদ এবং নীতীশের আলোচনাও হয়েছে। পৃথক ভাবে শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরের সঙ্গে কথা বলেছেন নীতীশ। অন্য দিকে, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র নেতা অরবিন্দ কেজরীওয়াল আগে নীতীশের নামে সম্মতি দিয়েছেন।

বিরোধী জোটের শেষ বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং তৃণমূলনেত্রী প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় জোটের প্রধানমন্ত্রীর মুখ হিসেবে খড়্গের নাম প্রস্তাব করেছিলেন। সেই প্রস্তাব সমর্থন করেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও। এর পরেই জল্পনা শুরু হয়ে যায় যে নীতীশ কুমার এতে ক্ষুব্ধ। যদিও নীতীশ কুমার এই জল্পনা অস্বীকার করেন এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে ফোনে কথাও বলেন। তার পরই জোটের আহ্বায়ক পদে নীতীশের নাম নিয়ে জল্পনা শুরু হয়। জোটের অধিকাংশ দলই এ বিষয়ে একমত হলেও মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে এখনও কিছু বলেননি।

আরও পড়ুন: রেশন দুর্নীতির তদন্তে গিয়ে আক্রান্ত ইডি, উত্তপ্ত সন্দেশখালি

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here