Home বিদেশ ইমরান খানের জেলে বসেই বাজিমাত! কারাগার থেকে সরিয়ে কালকুঠুরি?

ইমরান খানের জেলে বসেই বাজিমাত! কারাগার থেকে সরিয়ে কালকুঠুরি?

[ad_1]

ইমরান খানকে ভোটের আগে জেল থেকে সরানো হল। পাকিস্তানের সমীক্ষায় ইমরানের বাজিমাত এবার কী পিটিআই প্রধানের ঠাঁই কালকুঠুরিতে। সভানুভূতির ভোট দেখে সেনা আতঙ্কে কাঁপছে। কেমন আছেন ইমরান খান? জেলে বসেই এ কী কামাল দেখাচ্ছেন তিনি? একাই জয় করবেন ১৫০ আসন। ইমরান খানের শাস্তি তাহলে শাপে বর হতে চলেছে পাকিস্তানের নির্বাচনে। ভোটের তারিখ ঘোষণা হতেই চরম চাপে শাহবাজ শরিফের পার্টি। তাহলে, নওয়াজ শরিফ কি পাকিস্তানে ফিরবেন না? পাকিস্তানের নির্বাচনী সমীক্ষা যা রেজাল্ট দিচ্ছে তাতে সেনাবাহিনী চোখ উঠছে কপালে এত কিছু করেও রোখা গেল না তেহেরিক-ই-ইনসাফ পাকিস্তানকে।

দুর্নীতি মামলায় জেলবন্দি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান এর জেরেই কি সহানুভূতির ভোট পেয়ে ফের ক্ষমতায় ফিরবেন তিনি? অনেক কিছুই ঘটে যেতে পারে পাকিস্তানে আগামী কয়েকটা মাসে। তারইমধ্যে জানা যাচ্ছে যে রাখা হয়েছিল খানসাহেবকে সেখান থেকে বদলি করে অন্য জায়গায় রাখা হবে তাঁকে সেখানে কি বেশি সুবিধা পাবেন তিনি নাকি আরও খারাপ পরিস্থিতি? নির্বাচনের সময় ঘোষণা হতেই চুলচেরা বিশ্লেষণ শুরু করেছে পাক সংবাদমাধ্যম ২০১৮-র ভোটের সঙ্গে তুলনা টেনে জনমত সমীক্ষায় ভোটের হাওয়া বোঝার চেষ্টা করছে পাক মিডিয়া। আর সেখানেই ইমরান খান অন্যদের থেকে এগিয়ে বলে মনে করা হচ্ছে পিটিআই।

২০১৮ ইমরানের দল PTI ৩১.৮২ শতাংশ ভোট পেয়েছিল। অন্যদিকে, নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ) বা PML(N)-র ঝুলিতে যাওয়া ভোট শতাংশ ছিল ২৪.৩৫। আর বিলাবল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি বা PPP-র পেয়েছিল ১৩.০৩ শতাংশ ভোট। এখানে পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকদের দাবি ইমরান খান জেলে থাকার কারণ প্রবল সহানুভূতির হাওয়ায় বিপুল জন সমর্থন পেতে পারে PTI আগের বারের ভোটে ১১৬ আসন জিতে ছিল এই দল। এবার তা বেড়ে ১৫০ আসনের কাছাকাছি যেতে পারে। আর এই সমীক্ষা রীতিমত চাপে ফেলে দিয়েছে পাকিস্তান আর্মি ও নওয়াজ শরিফের দলকে। এত কেসে ফাঁসিয়ে যেভাবে নাস্তানাবুদ করা হয়েছে ইমরানকে তাতে এবার সেটাতেও নাকি লাভের গুড় খাবে পিটিআই।

যদিও এই নিয়ে দ্বিমত রয়েছে বিশেষজ্ঞদের অপর অংশের তাঁদের যুক্তি, গতবারে ইমরানের বিপুল জনসমর্থন পাওয়ার নেপথ্যে ছিল পাক ফৌজের হাত। এবার সেই সুযোগ পাচ্ছেন না PTI চেয়ারম্যান যার ফলে হয়ত আসন কমতেও পারে ইমরান খানের নওয়াজ ফিরলে ভোটের অঙ্ক পুরোপুরি পাল্টাতেও পারে বলে অনুমান করা হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর দৌড়ে রয়েছেন বিলাবল ভুট্টো জারদারি। সম্প্রতি দলের চেয়ারম্যান পদ পেয়েছেন তিনি। তরুণ তুর্কি বিলবল দলের সংগঠন বাড়ানোর দিকে নজর দিয়েছে। নির্বাচনে PPP-র ভোট শতাংশ কিছুটা বাড়বে বলে অনুমান। এর মধ্যে বর্তমানে খানিকটা স্বস্তিতে পিটিআই প্রধান এবার জেলের মধ্যেই চিকিৎসা-সহ বিশেষ পরিষেবা পাবেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁকে কুখ্যাত আটোক জেল থেকে সরিয়ে রাওয়ালপিণ্ডির আদিয়ালা জেলে স্থানান্তর করা হবে এমনই নির্দেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। সেখানেই চিকিৎসা-সহ অন্যান্য সুবিধা পাবেন ইমরান খান।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here