Home অফ-বিট এক টাকা ফেরত এলেই দোকানদার লজেন্স ধরিয়ে দিচ্ছে ? ভুলেও মেনে নেবেন না এই অন্যায়!

এক টাকা ফেরত এলেই দোকানদার লজেন্স ধরিয়ে দিচ্ছে ? ভুলেও মেনে নেবেন না এই অন্যায়!

এক টাকা ফেরত এলেই দোকানদার লজেন্স ধরিয়ে দিচ্ছে ? ভুলেও মেনে নেবেন না এই অন্যায়!

[ad_1]

এক টাকা ফেরত এলেই দোকানদার লজেন্স ধরিয়ে দিচ্ছে? ভুলেও মেনে নেবেন না এই অন্যায়। আবার অনেক ক্ষেত্রেই কেনাকাটার সময় এক টাকা বেশি বা কম দিচ্ছেন অথবা নিচ্ছেন! এভাবেও,কত বড়ো ক্ষতি করে ফেলছেন জানেন? আপনি হয়তো আন্দাজ করতে পারছেন না, ওই ছোট্ট একটাকার মূল্য কতখানি! আর এই মূল্য না দিতে দিতেই করে ফেলছেন চরম ভুল! আপনার এই ছোট্ট ছোট্ট ভুলগুলি শুধরে নিতে পারলেই আসতে পারে বিরাট পরিবর্তন। ভাবছেন তো? ১ টাকার জন্য এত কথা কেন বলছি? জানুন তাহলে।

একটা আমলে আট মণ চাল পাওয়া যেত এক টাকায়। ৫০ বছর আগে পাওয়া যেত আস্ত একটি মুরগি। গত শতাব্দীর শেষের দিকেও মিলত মুরগির একটি ডিম। আর এখন বড়োজোর একটা ছোট্ট লজেন্স। লেনদেনে এক টাকার ব্যবহার প্রায় উঠে যাচ্ছে। তাই এখন একটাকার কেও মূল্যই দেয়না। প্রত্যেকের বাড়িতেই এরকম খুচরো এক টাকার কয়েন পড়ে থাকছে অনাদরে। বাজারের এমন পরিস্থিতিতে এক টাকা হয়তো হারিয়েই যাবে।

সিকি, আধুলি তথা ২৫ পয়সা, ৫০ পয়সার মতো ১ টাকার স্থানও হয়তো হবে টাকার জাদুঘরে। আর ১ টাকাকে অবহেলা করাই সবথেকে বড় সমস্যা যে কি হচ্ছে, সেটা আপনি ভাবতেও পারছেন না। হয়তো কোন সময় ভেবেই দেখছেন না। তাই এক টাকাকে অবহেলা করার আগে জানুন কি মারাত্মক ভুল করছেন। দোকানে কিছু কেনার পর এক টাকা রিটার্ন এলে দোকানদার অনেক সময় লজেন্স দিয়ে দেয়। এতে অবশ্য দোকানদারের ব্যবসায়িক স্বার্থ একটি রয়েছে। ১০০ লজেন্সের একটি প্যাকেট তাঁরা হয়তো কেনেন ৪৫ থেকে ৫০ টাকায়।এবার চা বা সিগারেটের ক্রেতাদের এক টাকার বিনিময় পণ্য হিসেবে ১০০ লজেন্স গছিয়ে দিতে পারলেই লাভ হয়ে যায় ৫০ থেকে ৫৫ টাকা! তাহলে তো দোকানদার অবশ্যই চাইবে এক টাকার পরিবর্তে লজেন্স দিতে।

আবার অনেক ক্ষেত্রে রিক্সাভাড়া, বাস ভাড়া বা কেনাকাটার সময় খুচরোর অভাবে এক টাকা কম দিচ্ছেন অথবা বেশি দিয়ে দিচ্ছেন। আবার ফেরত নেওয়ার সময় ও একই ঘটনা ঘটছে। এই কাজ শুধু আপনি একাই নয়, কোটি কোটি মানুষ রোজই করছেন এই সেম কাজ। তাহলে ভাবুন তো,সবাই এক টাকা করে ছাড় দিতে দিতে কত বড় অঙ্ক লেনদেনের হিসাব থেকে হারিয়ে যাচ্ছে। এক টাকা ছাড় দেওয়ার যে চর্চা গড়ে উঠেছে, তা পাল্টানো দরকার ভীষণভাবে। তা না হলে, আরও বড়ো অঙ্কের লেনদেনের হিসেব যে কোথায় হারিয়ে যাবে তা কেউ কূল কিনারা করতে পারবে না।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here