Home আপডেট ‘‌এটাই আমাদের লড়াইয়ের ডাক’‌, বুদ্ধবাবুর বার্তা ইনসাফের ব্রিগেডে পাঠ করলেন মীনাক্ষী

‘‌এটাই আমাদের লড়াইয়ের ডাক’‌, বুদ্ধবাবুর বার্তা ইনসাফের ব্রিগেডে পাঠ করলেন মীনাক্ষী

‘‌এটাই আমাদের লড়াইয়ের ডাক’‌, বুদ্ধবাবুর বার্তা ইনসাফের ব্রিগেডে পাঠ করলেন মীনাক্ষী

[ad_1]

নবীন সেই ভরসা রাখল প্রবীণের বার্তায়। তাই আজ, রবিবার ব্রিগেডের মাটিতে সভার শেষলগ্নে ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখোপাধ্যায় শীতের পড়ন্ত বিকেলে বুদ্ধদেব ভট্টাচার্যের বার্তা পাঠ করলেন। বুঝিয়ে দিলেন অসুস্থ হয়ে পড়লেও বুদ্ধদেব ভট্টাচার্যের নীতি, আদর্শ এবং লাইন মেনেই এগিয়ে যাবে সিপিএমের যুব সংগঠন। শনিবার পাম অ্যাভেনিউতে গিয়েছিলেন তাঁরা। সেদিন বুদ্ধবাবু তাঁদের বলেছিলেন, ব্রিগেড বড় হবে। তবে সেটা হয়েছে কিনা তা নিয়ে সন্দেহ থাকতেই পারে। কিন্তু বুদ্ধ–বার্তা নিয়ে এসে তা দিয়েই শেষ হল ইনসাফের ব্রিগেড।

এদিকে তখন মানুষ ধীরে ধীরে ব্রিগেডের সভা ছেড়ে চিড়িয়াখানা, জাদুঘর, গঙ্গা আরতি দেখার প্রস্তুতি নিচ্ছেন। আর তাঁদের ধরে রাখতে চান মীনাক্ষী। যদিও তাঁর নিজের ভাষণ দেওয়া শেষ হয়ে গিয়েছে। তাহলে এখন উপায় কী?‌ আজকের ব্রিগেডে শেষ বক্তা ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তাঁর বক্তব্যের পরেই সমাবেশ শেষ হবে বলে মনে করা হয়েছিল। কিন্তু সেলিম মঞ্চ থেকে নামতেই তড়িঘড়ি আবার মঞ্চে উঠে পড়েন মীনাক্ষী। আর ঘোষণা করা দেন, তিনি এখন বুদ্ধদেব ভট্টাচার্যের বার্তা পাঠ করবেন।

অন্যদিকে একটু স্থির হল জনতার পা। তখন মীনাক্ষী বলছেন, ‘কমরেড বুদ্ধদেব ভট্টাচার্য আমাদের ডিওয়াইএফআই সংগঠনের প্রতিষ্ঠাতা। আর প্রাক্তন সম্পাদকও। তাঁর বাড়িতে আমরা শনিবার গিয়েছিলাম। লড়াইয়ের উষ্ণতা নিয়ে ফিরেছি। তাঁর বার্তা উনি স্ত্রী এবং মেয়ের মাধ্যমে আমাদের কাছে পাঠিয়েছেন। এটাই আমাদের লড়াইয়ের ডাক। এটাই ডিওয়াইএফআইকে উজ্জীবিত করেছিল।’ তারপর রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গানের তিনটি লাইন পাঠ করেন মীনাক্ষী মুখোপাধ্যায়। ‘যেখানে ডাক পড়ে, জীবন মরণ ঝড়ে, আমরা প্রস্তুত।’ বুদ্ধদেব ভট্টাচার্যের বার্তায় বলা হয়, ‘এটাই ডিওয়াইএফআই। ব্রিগেডের সমাবেশ সাফল্যমণ্ডিত হবে।’

আরও পড়ুন:‌ আবাসনে চার্জিং স্টেশন গড়তে উদ্যোগ নিচ্ছে আদানি–আম্বানি গোষ্ঠী, সমীক্ষা শুরু

আর কী বলেছেন ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক?‌ এদিন উল্লেখযোগ্য বিষয় হল, এই সমাবেশ শুরু হয় রাজ্য সঙ্গীত দিয়ে। যা সম্প্রতি বিধানসভায পাশ হয়েছে। বাংলার মাটি বাংলার জল—শুনলেন সবাই। আর প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বার্তা পাঠ করে মীনাক্ষী বলেন, ‘আমরা আমাদের প্রাক্তনী, সংগঠকের সুস্থতা কামনা করছি।’ তারপর ব্রিগেডে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের তিনটি লাইন মীনাক্ষী পাঠ করলেন— ‘আমরা নূতন যৌবনের দূত’। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময়ে বুদ্ধদেবের একটি অডিয়ো বার্তা প্রচার করেছিল সিপিএম। এবার আসছে লোকসভা নির্বাচন। বার্তা তো পাঠ হল। আসন আসবে কি?‌ উঠছে প্রশ্ন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here