Home আপডেট এবারের সাধারণতন্ত্র দিবসে দেখা মিলবে জিআই ট্যাগযুক্ত পণ্যের, হবে বর্ণাঢ্য শোভাযাত্রা‌

এবারের সাধারণতন্ত্র দিবসে দেখা মিলবে জিআই ট্যাগযুক্ত পণ্যের, হবে বর্ণাঢ্য শোভাযাত্রা‌

এবারের সাধারণতন্ত্র দিবসে দেখা মিলবে জিআই ট্যাগযুক্ত পণ্যের, হবে বর্ণাঢ্য শোভাযাত্রা‌

[ad_1]

আর হাতে চারদিন। তারপরই সারা দেশজুড়ে পালিত হবে সাধারণতন্ত্র দিবস। এই দিনে একটা বিশেষ ঘটনা ঘটতে চলেছে। ২০০৪ সালে জিআই ট‌্যাগ পাওয়া দার্জিলিংয়ের চা থেকে ২০২৪ সালে স্বীকৃতি পাওয়া রাজ্যের টাঙ্গাইল, কোরিয়াল, গরদ শাড়ি বা সুন্দরবনের মৌবান মধু এবার সবার সামনে নিয়ে আসা হবে। সাধারণতন্ত্র দিবসে রেড রোডের কুচকাওয়াজ অনুষ্ঠানে ২৬ জানুয়ারি রাজ্যের জিআই ট‌্যাগ পাওয়া সব পণ্যই স্থান পাবে শোভাযাত্রায়। তাই তৈরি করা হচ্ছে পণ্যগুলির কাটআউট। যা নিয়ে হাঁটবেন সংশ্লিষ্ট এলাকার কর্মীরা। ডোকরা শিল্পী থেকে জয়নগরের মোয়ার কারিগরদেরও পথে যোগ দেওয়ার কথা।

এদিকে এই কাজটি সফলভাবে করতে প্রস্তুতি নেওয়া শুরু হয়েছে। নবান্ন সূত্রে খবর, ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের পক্ষ থেকে যোগযোগ করা হয়েছে। এখনও পর্যন্ত বাংলার ২৭টি পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। ২০২৪ সালেই পেয়েছে পাঁচটি। প্রত্যেক বছরই ২৬ জানুয়ারি রেড রোডে কুচকাওয়াজের পর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। ২০২৩ সালে রেড রোডে দুর্গাপুজো নিয়ে বিশেষ ট্যাবলো সামনে আনা হয়। নয়াদিল্লিতেও মা দুর্গা ও নারী শক্তির ক্ষমতায়ন শীর্ষক বাংলার ট্যাবলো ঘোরে। রেড রোডে ছৌ নাচ, বাউল গান, জঙ্গলমহলের শিল্পীদের অনুষ্ঠান দেখা যায়। এবার পাঁচটি নতুন পণ্য জিআই স্বীকৃতি পেয়েছে। সেই জিআই স্বীকৃত পণ্যগুলিকে শোভাযাত্রায় আনা হবে।

অন্যদিকে এটা সত্যিই একটা বড় উদ্যোগ। মানুষ জানতে পারবেন বাংলার কোন পণ্যগুলি জিআই তকমা পেয়েছে। সেই পণ্যগুলি কোথায় পাওয়া যাবে। এমনকী সেটার ইতিহাসও জানা যাবে। ভারতের প্রথম জিআই ট্যাগ পায় পশ্চিমবঙ্গের দার্জিলিং চা। এই চায়ের জন্য সম্প্রতি মুখ্যমন্ত্রী বড় উদ্যোগও নিয়েছেন। বাংলার রসগোল্লা জিআই ট্যাগ পায়। আর বাংলায় জিআই ট্যাগের সম্মান ২০২৪ সালে এল টাঙ্গাইল, কোরিয়াল এবং গরদের হাত ধরে। এই সব পণ্যগুলিই এবারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে দেখা যাবে রেড রোডে।

আরও পড়ুন:‌ অযোধ্যার মেগা ইভেন্ট ছাপ ফেলল না দক্ষিণ কলকাতায়, বরং পা মেলাল সংহতি মিছিলে

এছাড়া রাজ্যের যে পণ্যগুলি জিআই ট‌্যাগের সম্মান পেয়েছে সেগুলি হল— দার্জিলিং চা, শান্তিনিকেতনের চামড়ার সামগ্রী, নকশী কাঁথা, লক্ষ্মণভোগ আম, ফজলি আম, হিমসাগর আম, শান্তিপুরী শাড়ি, ধনিয়াখালি শাড়ি, বালুচরি শাড়ি, জয়নগরের মোয়া, বর্ধমানের সীতাভোগ, বর্ধমানের মিহিদানা, রসগোল্লা, তুলাইপঞ্জি চাল, গোবিন্দভোগ চাল, বাংলার পটচিত্র, ডোকরা শিল্প, মাদুরকাঠি, বাঁকুড়ার টেরাকোটা ঘোড়া, কুশমান্ডির কাঠের মুখোশ, পুরুলিয়ার ছৌ, সুন্দরবনের মৌবান মধু, টাঙ্গাইল, গরদ, করিয়াল শাড়ি এবং উত্তরবঙ্গের কালো নুনিয়া চাল। এই সবকিছু নিয়েই বর্ণাঢ্য শোভা যাত্রা হবে রেড রোডে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here