Home আপডেট এলপিজি সিলিন্ডারের দাম কমল ২০০ টাকা, কলকাতায় কত হল

এলপিজি সিলিন্ডারের দাম কমল ২০০ টাকা, কলকাতায় কত হল

এলপিজি সিলিন্ডারের দাম কমল ২০০ টাকা, কলকাতায় কত হল

[ad_1]

১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমপক্ষে ২০০ টাকা কমাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের মতে, মুদ্রাস্ফীতির কারণে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের চাপ কমানোর লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে রাজনৈতিক মহলের একাংশের মতে, চলতি বছরেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন, তার পরই বছর ঘুরলে লোকসভা ভোট। সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ।

উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য, একটি এলপিজি সিলিন্ডারের মূল্য কমবে ৪০০ টাকা। অন্য গ্রাহকরা ভরতুকি পাবেন ২০০ টাকা। অর্থাৎ, যে গ্রাহকরা উজ্জ্বলা স্কিমের সুবিধাভোগী নন, তাঁদের জন্য দাম কমানো হবে মাত্র ২০০ টাকা। ৩০ আগস্ট থেকে এই নতুন দর কার্যকর হবে।

২৯ আগস্ট পর্যন্ত দিল্লিতে ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা। মুম্বইতে ১,১০২.৫০ টাকা। চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা, কলকাতায় ১,১২৯ টাকা। সাধারণ গ্রাহকেরা এর থেকে ২০০ টাকা কম দামে একটি সিলিন্ডার কিনতে পারবেন। অর্থাৎ, বুধবার থেকে কলকাতায় ৯২৯ টাকায় মিলবে রান্নার গ্যাস।

সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে দাম কমানোর পদক্ষেপকে রাখী বন্ধনে কোটি কোটি মহিলার জন্য উপহার হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, “আমাদের সরকার সবসময়ই সম্ভাব্য সমস্ত রকমের পদক্ষেপ নেবে, যাতে মানুষের জীবনযাত্রার মান উন্নত হয় এবং দরিদ্র ও মধ্যবিত্তকে স্বস্তি দেয়।”

পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন, “সংসারের খরচ সামলাতে গিয়ে তারা যেসব চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে, আমরা তা বুঝতে পারি। রান্নার গ্যাসের দাম কমানোর লক্ষ্য পরিবার এবং নাগরিকদের সরাসরি স্বস্তি দেওয়া। পাশাপাশি সাশ্রয়ী মূল্যের পরিষেবা নিশ্চিত করার বিষয়টিকে সরকার অগ্রাধিকার দিয়ে চলেছে।”

কেন্দ্র বলেছে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY) সম্পর্কিত যোগ্য আবেদনগুলি মঞ্জুর করে বিনামূল্যে ৭৫ লক্ষ নতুন গ্যাস সংযোগ দেবে। এই নতুন সংযোগগুলির বরাদ্দ হলে উজ্জ্বলা যোজনায় সুবিধাভোগীর সংখ্যা বেড়ে হবে ১০ কোটি ৩৫ লক্ষ।

আরও পড়ুন: চাঁদের পর সূর্য! কবে আদিত্য এল-১ লঞ্চ করবে ইসরো, বাজেট কত

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here