Home আপডেট কলকাতা মেট্রো রেলে আছড়ে পড়ল যাত্রীদের ঢেউ, একদিনে সংখ্যা ছাড়াল ৭০ হাজার

কলকাতা মেট্রো রেলে আছড়ে পড়ল যাত্রীদের ঢেউ, একদিনে সংখ্যা ছাড়াল ৭০ হাজার

কলকাতা মেট্রো রেলে আছড়ে পড়ল যাত্রীদের ঢেউ, একদিনে সংখ্যা ছাড়াল ৭০ হাজার

[ad_1]

রবিবার ছিল ক্রিসমাস ইভ। এই দিনে উৎসবের আমেজে ভাসতে পথে নেমেছিল বিপুল পরিমাণ মানুষ। আর সেটা টের পাওয়া গেল কলকাতা মেট্রোর রিপোর্টে। এদিন যে পরিমাণ মানুষজন মেট্রো ব্যবহার করলেন তা একদিনের হিসাবে কার্যত রেকর্ড। কারণ প্রায় ৭০ হাজার বেশি যাত্রী সওয়ার হলেন কলকাতা মেট্রোয়। তাহলে আজ বড়দিনে সংখ্যাটা কোথায় পৌঁছবে?‌ উঠছে প্রশ্ন। রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২ লক্ষ ৬১ হাজার ৭৫৯ জন টিকিট কেটেছেন বলে মেট্রো রেলের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে ক্রিসমাস ইভের পাশাপাশি প্রাথমিকের টেট পরীক্ষাও ছিল। আবার ব্রিগেডে ছিল ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচি। তাহলে কি তিনটি কারণে এমন সংখ্যা হল?‌

কোন কারণে এমন যাত্রী সংখ্যা?‌ এই প্রশ্ন যখন উঠছে তখন জানা যাচ্ছে, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর এবং দমদম থেকে কবি সুভাষের উদ্দেশ্যে সকাল ৬টা ৫০ মিনিট থেকে চালানো হয়েছে মেট্রো। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষে রবিবার প্রথম মেট্রো সকাল ৭টায় শুরু হয়। সুতরাং বড়দিনের আগের রবিবার যাত্রী সংখ্যা অনেকটা বেড়েছে বলে মেট্রো কর্তৃপক্ষের দাবি। যে কারণেই এই সংখ্যক যাত্রী হোক না কেন, আয় বেড়েছে মেট্রো রেলের। একদিনে এমন যাত্রী সংখ্যা দেখা গিয়েছিল দুর্গাপুজোর সময়। বড়দিনে যাত্রী সংখ্যা কোথায় পৌঁছয় এখন সেটাই দেখার। কারণ আজ মাঝরাত পর্যন্ত মেট্রো চলবে।

এদিকে মেট্রো রেল সূত্রে খবর, রবিবার সন্ধ্যেবেলায় ৬টা পর্যন্ত সবচেয়ে বেশি টিকিট বিক্রি হয়েছে দমদম স্টেশনে ৩০২৩৭। আর এসপ্ল্যানেড স্টেশনে সংখ্যাটা ২২১১৮, তারপর রবীন্দ্র সদন স্টেশনে ১৭৯২৮ সংখ্যা দাঁড়ায়। তবে দক্ষিণেশ্বর স্টেশনে সংখ্যা পৌঁছয় ১৬১৫৩। আজ, সোমবার বড়দিনে দেরিতে শুরু হয় মেট্রো পরিষেবা। আজ, সোমবার সকাল ৯টা থেকে ট্রেন চলাচল শুরু হয় দক্ষিণেশ্বর থেকে। বেলা যত বাড়তে শুরু করেছে যাত্রী সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এটাই রাতে কোন পর্যায়ে পৌঁছে তা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। আজ অবশ্য টেট বা গীতাপাঠের মতো কোনও কর্মসূচি নেই।

আরও পড়ুন:‌ দ্বিতীয় ভারত জোড়ে যাত্রা রাহুলের সঙ্গী কি প্রিয়াঙ্কা?‌ হাইব্রিড মডেলে পথচলা শুরু

অন্যদিকে বড়দিন হলেও আট মিনিটের ব্যবধানে চলছে মেট্রো। কারণ ট্রেনের সংখ্যা কমে রাত পর্যন্ত পরিষেবা বজায় রাখার পরিকল্পনা নিয়েছে কলকাতা মেট্রো। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ ট্রেন ছাড়বে ১০টা ৫৮ মিনিটে। আর কবি সুভাষ থেকে রাতের শেষ ট্রেনের পথ চলা শুরু হবে ১১টা ১০ মিনিটে। মেট্রো সূত্রে খবর, ইস্ট–ওয়েস্ট মেট্রোয় ২০ মিনিটের ব্যবধানে মোট ৯০টি ট্রেন চলবে। সকাল ৬টা ৫৫ থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। শেষ ট্রেন সল্টলেক সেক্টর ফাইভ স্টেশন থেকে ছাড়বে ৯টা ৪০ মিনিটে। বাড়তি টিকিট কাউন্টার খোলা থাকবে। নিরাপত্তায় মোতায়েন থাকছে বাড়তি আরপিএফ।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here