Home বিদেশ কানাডা মসুর ডালের রপ্তানি ব্যা’ন করবে! ভারতের বিকল্প কে ? ফের অস্বস্তি

কানাডা মসুর ডালের রপ্তানি ব্যা’ন করবে! ভারতের বিকল্প কে ? ফের অস্বস্তি

কানাডা মসুর ডালের রপ্তানি ব্যা’ন করবে! ভারতের বিকল্প কে ? ফের অস্বস্তি

[ad_1]

ভারতের মসুর ডালে ব্যান লাগাতে পারে কানাডা। কানাডার ওপর এক্ষেত্রে কতটা নির্ভর করে ভারত? ট্রুডো ডাল রফতানি বন্ধ করলে ভারতের বিকল্প কে? দেশে কী দাম বাড়বে মসুর ডালের? ভারত কি মসুর ডাল শুধু আমদানি করে নাকি রফতানিও করে? কানাডার সঙ্গে বর্তমান ভারতের সম্পর্ক যে তলানিতে এবার কী তার ব্যাপক ইমপ্যাক্ট পড়বে মসুর ডালের আমদানিতেও? তাহলে যে বলা হয়েছিল কূটনৈতিক এই কলহর বাণিজ্যে কোনওধরণের এফেক্ট পড়বে না। ঠিক কত পরিমাণ মসুর ডাল কানাডার থেকে কেনে ভারত? একবার কানাডা এতে ব্যান লাগিয়ে দেয় তখন ভারতকে বাঁচিয়ে দিতে পারে অস্ট্রিলিয়া তালিকায় রয়েছে আরও এক দেশের নাম কিন্তু তারা কি কানাডার মতো চাহিদা মেটাতে পারবে?

ভারতীয়দের জীবনে মসুর ডালের প্রয়োজন ঠিক কতটা সেটা আপনাদের বলার প্রয়োজন নেই। ভারতের সরকারি তথ্য বলছে ২০২২-২৩ এই অর্থবছরে কানাডা থেকে ভারত ৩ হাজার ১২ কোটি বিনিময়ে ৪.৮৫ লাখ টন মসুর ডাল আমদানি করেছে। চলতি বছরের এপ্রিল-জুনে আরও প্রায় ১ লাখ টন মসুর ডাল কানাডা থেকে আমদানি করা হয়েছে। এক্ষেত্রে তথ্য বলছে ভারতের বার্ষিক মসুর ডালের চাহিদা ২৩ লাখ টন। যদিও ভারতে উৎপাদিত হয় ১৬ লাখ টন। তবে তার মধ্য থেকেও ভারত কিন্তু মসুর ডাল রফতানি করে ভারতের থেকে বাংলাদেশে যায় মসুর ডাল এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র, ভূটান ও নেপাল ভারতের থেকে মসুর ডাল কেনে। তবে এরইমাঝে সবথেকে স্বস্তির খবর কানাডা ও ভারতের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন শুরু হলেও বাণিজ্যে তার প্রভাব পড়েনি। টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে কানাডা থেকে প্রায় এক লাখ টন মসুর ডাল ভারতের বিভিন্ন বন্দরে পৌঁছেছে। অন্তত মসুর ডাল আমদানির ক্ষেত্রে ভারত সরকার এখনও কোনও বিপদে পড়েনি। ভারতের এক সরকারি কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানাচ্ছে ভারতের বিভিন্ন বন্দরে প্রায় ছয় লাখ টন মসুর ডাল আসায় সরকার বিশ্বাসী যে এ বছর ঘাটতি হবে না।

বিশেষজ্ঞদের দাবি কোনওসময় যদি ওটওয়ার সঙ্গে টানাপোড়েন বাড়ে সেইসময় যদি মসুর ডাল রপ্তানিতে নিষেধাজ্ঞা বা কোনও শর্তও জারি করে কানাডা সেক্ষেত্রেও ভারতের খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়। অস্ট্রেলিয়া থেকে মসুর ডাল আমদানি প্রায় দুই লাখ টনে উঠেছে আর ক্রুড তেলের পাশাপাশি রাশিয়া থেকেও মসুর ডাল আমদানি করছে ভারত গত আগস্ট মাসে। রাশিয়া থেকে মসুর ডালবাহী একটি জাহাজ চেন্নাই বন্দরে পৌঁছেছে কিন্তু মস্কো থেকে কবে ডাল কেনা শুরু করল দিল্লি? ২০২১ সালের সেপ্টেম্বর মাসে রাশিয়া থেকে মসুর ডাল আমদানির অনুমতি দেয় কেন্দ্র সরকার কিন্তু ফাইটোস্যানিটারি–সংক্রান্ত উদ্বেগ ও উচ্চ মূল্যের কারণে রাশিয়া থেকে তখন আর মসুর ডাল আমদানি করা হয়নি
তবে এটাও ফ্যাক্ট যে ভারত এখন অভ্যন্তরীণ চাহিদা মেটাতে মসুর ডালের জন্য অন্যান্য আমদানি উৎস খুঁজছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here