Home আপডেট কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

[ad_1]

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের টুইটার) কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড করেছে বলে খবর। তবে ভারত সরকারের আদেশ মেনে নিলেও কিছু ক্ষেত্রে তারা ‘অসম্মতি’ প্রকাশ করেছে বলে মত বিশেষজ্ঞদের।

মিডিয়া রিপোর্টে প্রকাশ, এলন মাস্কের এক্স (আগের টুইটার) কৃষকদের আন্দোলনের সঙ্গে সম্পর্কিত অনেক অ্যাকাউন্ট এবং সংশ্লিষ্ট ফ্যান পেজ বা অ্যাকাউন্ট সাসপেন্ড করেছে। স্থগিত হওয়া অ্যাকাউন্টগুলির মধ্যে অনেক বিশিষ্ট কৃষক নেতা এবং তাঁদের সমর্থকদের অ্যাকাউন্টও রয়েছে।

ওয়াকিবহাল মহলের মতে, ভারত সরকার এক্স-কে কৃষকদের প্রতিবাদের সঙ্গে সম্পর্কিত অ্যাকাউন্ট এবং পোস্ট স্থগিত করার নির্দেশ দিয়েছিল। কৃষকদের ‘দিল্লি চলো প্রতিবাদ’ সংক্রান্ত বিষয়ে এই নির্দেশ জারি করেছিল কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার দশম দিনে পড়েছে কৃষকদের এই আন্দোলন।

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত অ্যাকাউন্ট এবং পোস্টগুলি স্থগিত করার জন্য ভারত সরকারের আদেশ মেনে নিলেও এই পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে ভিন্ন মত প্রকাশ করেছে এক্স। বলা হয়েছে, সরকারের নির্দেশ অনুসরণ করে এই ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ব্যবহারকারীদের এই পদক্ষেপ সম্পর্কে অবহিত করাও হয়েছে।

মত প্রকাশের স্বাধীনতার উদ্ধৃতি দিয়ে, এলন মাস্কের কোম্পানি স্পষ্ট করে বলেছে, “কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসরণ করে, কোম্পানি শুধুমাত্র ভারতে এই অ্যাকাউন্ট এবং পোস্টগুলি ব্লক করবে। যাইহোক, আমরা এই কাজের সঙ্গে একমত নই। আমরা বিশ্বাস করি যে মত প্রকাশের স্বাধীনতা এই পোস্টগুলিতেও প্রসারিত হওয়া উচিত।”

স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক ১৪ এবং ১৯ ফেব্রুয়ারি তথ্য়প্রযুক্তি আইনের ৬৯এ ধারার অধীনে আদেশ জারি করে। স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধে, আইনশৃঙ্খলা বজায় রাখতে ১১৭টি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েব লিঙ্কগুলি সাময়িক ভাবে বন্ধ করার আদেশ জারি করা হয়েছিল। ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, স্ন্যাপচ্যাট এবং আরও কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অ্যাকাউন্ট এবং লিঙ্কগুলি ব্লক করার নির্দেশ জারি করেছে কেন্দ্র।

উল্লেখ্য, পঞ্জাব ও হরিয়ানা রাজ্যের মাঝে শাম্ভু সীমান্ত-সহ রাজধানী দিল্লির প্রান্তে টিকরি বা সিঙ্ঘু সীমানা গত ১৩ ফেব্রুয়ারি থেকে বারে বারে উত্তপ্ত হয়ে উঠেছে কৃষকদের ডাকা ‘দিল্লি চলো’ অভিযানের জেরে। তীব্র প্রতিরোধের মুখেও পিছু হঠতে রাজি হচ্ছেন না আন্দোলনকারী কৃষকরা।

আরও পড়ুন: আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here