Home আপডেট কে বিচারপতি সৌমেন সেন?‌ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে নয়া তথ্য

কে বিচারপতি সৌমেন সেন?‌ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে নয়া তথ্য

কে বিচারপতি সৌমেন সেন?‌ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে নয়া তথ্য

[ad_1]

নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে দুই বিচারপতির মধ্যে সরাসরি সংঘাত আগে দেখেনি কলকাতা হাইকোর্ট। পরিস্থিতি এমন পর্যায়ে গড়ায় যে, সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করতে হল। কারও এজলাসেই আর এইসব মামলার শুনানি হবে না। তবে এমন কাণ্ড করে লাইমলাইটে এলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর বিচারপতি সৌমেন সেন। একজন নির্দেশ দেয় তো অপরজন তা স্থগিত করে দেন। এই নিয়ে সংঘাত চরমে উঠেছিল। একাধিক উল্লেখযোগ্য নির্দেশ দিয়ে কার্যত মানুষের ভরসার জায়গা হয়ে ওঠেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে সুপ্রিম কোর্টের সঙ্গে তাঁর সংঘাত অতীতে লেগেছিল।

এদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ নিয়ে বিতর্ক তৈরি হচ্ছিল। অনেক নামী আইনজীবীও সমালোচনা করেন তাঁর। কিন্তু বিচারপতি চলেন নিজের স্টাইলেই। এবার সরাসরি নিজের সহকর্মীর সঙ্গেই সংঘাতে জড়ালেন। যা নিয়ে এখন তুমুল চর্চা শুরু হয়েছে রাজ্য–রাজনীতিতে। কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমেন সেনের সঙ্গে তাঁর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সরাসরি সংঘাত এবং তা থেকে তপ্ত বাক্য বিনিময় পৃথক মাত্রা যোগ করে। তবে এই ঘটনার মধ্যে দিয়ে বিচারপতি সৌমেন সেন উপর আগ্রহ বেড়েছে সাধারণ মানুষের। এই বিচারপতি সম্পর্কে কলকাতা হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে যে তথ্য আছে তা তুলে ধরা হচ্ছে।

অন্যদিকে কে এই বিচারপতি সৌমেন সেন?‌ এই প্রশ্নের উত্তর জানতে চান সাধারণ মানুষ। ১৯৬৫ সালের ২৭ জুলাই কলকাতায় জন্ম বিচারপতি সৌমেন সেনের। তিনি কলকাতার সেন্ট লরেন্স হাইস্কুল থেকে শিক্ষাগ্রহণ করেছেন। ১৯৯০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন সৌমেন সেন। এমনকী প্রথম স্থান অধিকার করেন জাস্টিস সৌমেন সেন। ১৯৯১ সালে পশ্চিমবঙ্গ বার কাউন্সিলের আওতায় অ্যাডভোকেট হিসেবে নাম নথিভুক্ত হয় তাঁর। আরবিআই, সেবি, এসআইডিবিআই এবং অনেক বড় বড় মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০১১ সালের ১৩ এপ্রিল কলকাতা হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন সৌমেন সেন।

আরও পড়ুন:‌ কাঁথির ইঞ্জিনিয়ারিং ছাত্রের রহস্যমৃত্যু আমেরিকায়, শিশির অধিকারীর উদ্যোগে ফিরল দেহ

আর কী জানা যাচ্ছে?‌ মেডিক্যাল পড়ুয়াদের নিয়োগের ক্ষেত্রে ভুয়ো জাতিগত শংসাপত্র ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়। এই মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে। এই মামলার শুনানিতে সওয়াল–জবাব শুনে সিবিআই তদন্তের নির্দেশ দেন তিনি। তারপরই বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠলে স্থগিতাদেশ দেয় ডিভিশন বেঞ্চ। তখনই নজিরবিহীন মন্তব্য করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্য থাকার অভিযোগ তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরিস্থিতি এমন পর্যায়ে গড়ায় যে, আজ শনিবার সুপ্রিম কোর্টের একটি বিশেষ বেঞ্চ আপাতত এই মামলায় দুই বিচারপতির নির্দেশেই স্থগিতাদেশ দিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী শনিবার।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here