Home লাইফস্টাইল কোন রোগ সারাতে কোন যোগব্যায়াম করবেন? জেনে নিন

কোন রোগ সারাতে কোন যোগব্যায়াম করবেন? জেনে নিন

কোন রোগ সারাতে কোন যোগব্যায়াম করবেন? জেনে নিন

[ad_1]

২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। ভারত সহ-বিশ্বের বিভিন্ন অংশে ঘটা করে পালন করা হয় যোগ দিবস।

শরীর সুস্থ রাখতে অত্যন্ত কার্যকরী যোগ ব্যায়াম। দিনের যে কোনও সময় যোগাসন করা সম্ভব। সকাল-সন্ধ্যা যে কোনও সময় যোগাসন করা যায়। যোগাভ্যাস না থাকলে, আন্তর্জাতিক যোগ দিবসের দিন থেকেই তা শুরু করা যায়।

আরও পড়ুন: চটজলদি কোমরের ব্যাথা কমতে পারে এই ৫ টি যোগাসনে

যোগাসন এবং প্রাণায়াম অধিক বয়েসে শারীরিক ও মানসিক সমস্যা থেকে মানুষকে অনায়াসে মুক্তি দিতে পারে। নিয়মিত যোগাভ্যাস কোষের জীবনকাল বৃদ্ধি করে, শরীরের প্রতিটি অঙ্গের কার্যকারিতা স্বাভাবিক রাখতে পারে। সব মিলিয়ে বয়সের ছাপ শরীর ও মন থেকে মুছে ফেলতে যোগাসন ও প্রাণায়ামের জুড়ি মেলা ভার।

১। ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এই বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন।

এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিতে তুলুন। এরপর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তীকালে ৫-৬ বারও করতে পারেন। এই আসনে মেরুদন্ডের ভালো উপকার হয়। তবে হার্টের সমস্যা থাকলে এই ব্যায়াম করা যাবে না।

২। উড্ডীয়ন

হজমের সমস্যা দেখা দেওয়া বেশ স্বাভাবিক। এই সমস্যার সমাধানে উড্ডীয়ন আসনটি করতেই পারেন। প্রথমে পা দু’টি ফাঁক করে দাঁড়ান। এই বার সামান্য সামনের দিকে ঝুঁকে, হাঁটু ভেঙে হাত দু’টি উরুর উপর রাখুন। এই অবস্থায় ঘাড় ও কাঁধের মাংস পেশি টানটান করুন এবং পেটের অংশের পেশি হালকা করে ফেলুন। এর পর ধীরে ধীরে নিশ্বাস ছাড়ুন। তারপর দম বন্ধ রেখে পেট যতটা সম্ভব ভিতরের দিকে টেনে আনুন। এই অবস্থায় পাঁচ-দশ সেকেন্ড থাকার চেষ্টা করুন। এর পর ধীরে ধীরে পেট স্বাভাবিক করুন। স্বাভাবিক শ্বাস নিন।

৩। উত্থান পদাসন

বয়সকালে অনেকেই আর্থ্রাইটিসের সমস্যায় ভোগেন। এই ক্ষেত্রে চেয়ারে বসে উত্থান পদাসন ব্যায়ামটি বেশ উপকারী। প্রথমে চেয়ারে বসে পড়ুন। দুই হাত শরীরের দু’পাশে রাখুন। এই বার স্বাভাবিক শ্বাস নিতে নিতে দু’টি পা জোড়া অবস্থাতেই মাটি থেকে যতটা সম্ভব তুলুন। প্রথমেই দু’টি পা তুলতে না পারলে একটি পা তুলেও আসনটি অভ্যাস করতে পারেন।

৪। পেলভিস ব্রিজ

হাঁটুর ব্যথা কমানোর জন্য এই আসন করলে উপকার মিলবে। চেয়ারে বসে পা তোলা ও নামানো অর্থাৎ সিটেড লেগরাইজ করতে পারেন। একইভাবে চিৎ হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে উপরের দিকে তোলা আবার নামানোকে পেলভিস ব্রিজ বলা হয়। হাঁটুর ব্যথা কমাতে এই যোগাসনটি বেশ কার্যকরী।

৫। অর্ধকূর্মাসন-

পেট ও নিতম্বের অতিরিক্ত চর্বি নিয়ে অনেকেই বিব্রতবোধ করে থাকেন। এ সমস্যার সমাধান আছে অর্ধকূর্মাসনে।

মাটিতে বজ্রাসনে বসে হাত দু’টি সোজা করে মাথার ওপরে তুলে নমস্কারের ভঙ্গিতে জড়ো করতে হবে। এই সময় পেট ও বুক যেন উরুর সঙ্গে লেগে থাকে, সেইদিকে খেয়াল রাখবেন। এই অবস্থায় ২০-৩০ পর্যন্ত গুনতে হবে। তারপর ধীরে ধীরে সোজা হয়ে বসে শবাসনে বিশ্রাম নিন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here