Home আপডেট গড়িয়াহাট মোড়ের কাছে কুড়িটি বেআইনি স্টল বুলডোজার দিয়ে ভেঙে দিল পুরসভা

গড়িয়াহাট মোড়ের কাছে কুড়িটি বেআইনি স্টল বুলডোজার দিয়ে ভেঙে দিল পুরসভা

গড়িয়াহাট মোড়ের কাছে কুড়িটি বেআইনি স্টল বুলডোজার দিয়ে ভেঙে দিল পুরসভা

[ad_1]

কলকাতা শহরে বেআইনি নির্মাণ ভাঙতে বেশ কয়েকবার বুলডোজারের সাহায্য নিয়েছে কলকাতা পুরসভা। এবার শহরের রাস্তায় গজিয়ে ওঠা হকারদের বেআইনি স্টল ভেঙে গুঁড়িয়ে দিল কলকাতা পুরসভা। গড়িয়াহাট মোড়ের কাছে রাসবিহারী অ্যাভিনিউয়ে এভাবে বুলডোজার চালিয়ে প্রায় ২০টি মতো বেআইনি দোকান ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়।

আরও পড়ুন: ফুটপাত দখল করে ব্যবসা করা যাবে না, পথে নেমে কড়া পদক্ষেপ করল কলকাতা পুরসভা

হকারদের জন্য নীতি বাস্তবায়ন করা হয়েছে গড়িয়াহাটে। সে ক্ষেত্রে হকাদের জন্য নির্দিষ্ট মাপের স্টল বরাদ্দ করা হয়েছে। ফুটপাতের এক তৃতীয় অংশ জুড়ে হকারদের বসার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু, তা সত্ত্বেও নিয়ম না মেনে পিচের রাস্তার উপরে হকাররা বেআইনিভাবে স্টল করে। কলকাতা পুরসভার এক মেয়র পারিষদ জানান, শেষবার ১৯৯৬ সালে অপারেশন সানশাইন চলাকালীন গড়িয়াহাটের ফুটপাথ থেকে হকারদের সরাতে অভিযান চালানো হয়েছিল। বুধবার পুলিশের সহযোগিতায় স্টলগুলি ভেঙে দেয় কলকাতা পুরসভা।যেসব বিক্রেতারা স্টল চালাচ্ছিলেন তাদের জিনিসপত্র নিয়ে যাওয়ার জন্য গত কয়েক মাস ধরে বারবার বলা হয়েছিল। কিন্তু তারা শোনেনি। তাই শেষ পর্যন্ত এই পদক্ষেপ করা হয় বলে কলকাতা পুরসভার এক আধিকারিক জানিয়েছেন। মেয়র পারিষদ দেবাশিস কুমার বলেন, বেআইনিভাবে রাস্তা দখলকারি হকারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এভাবে রাস্তা দখল করে স্টল বসাতে দেওয়া যাবে না।

অন্যদিকে, নিউমার্কেটের আশপাশের প্রায় সব সড়কই হকারদের দখলে। কিছু হকার টেবিল এবং ডেস্কও রেখেছেন। সেখানে তারা তাদের জিনিসপত্র প্রদর্শন করে। বুধবার সকাল ১১টা নাগাদ গড়িয়াহাট ক্রসিংয়ে পৌঁছেছিল বিশাল পুলিশ বাহিনী এবং পুরসভার আধিকারিকরা। তারাই বুলডোজারের সাহায্যে স্টলগুলি ভেঙে দেন।  যেগুলি ভেঙে দেওয়া হয়েছে তাতে ছিল খাবারের দোকান, পান বিবির দোকান প্রভৃতি। পুরসভার একজন আধিকারিক বলেছেন, ‘আমাদের অবশ্যই হকারদের উপর চাপ রাখতে হবে যাতে তারা নিয়ম মেনে চলতে বাধ্য হন। ফুটপাথগুলি সময়ের সঙ্গে সঙ্গে কিছুটা শৃঙ্খলা ফিরে পাবে। তবে আমরা নিশ্চিত করতে চাই যাতে কোনও রাস্তা দখল করা না হয়। সেটাই আমাদের প্রথম লক্ষ্য হওয়া উচিত।’ এদিন কলকাতা পুরসভার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে স্থানীয়দের অনেকেই। তারা কলকাতা পুরসভার এই ধরনের সাহসী পদক্ষেপে কার্যত হতবাক করেছেন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here