Home আপডেট গেমচেঞ্জার তেজস, ফিট করা হচ্ছে দুটো খতরনাক সিস্টেম! উত্তম-অঙ্গদকে চেনেন?

গেমচেঞ্জার তেজস, ফিট করা হচ্ছে দুটো খতরনাক সিস্টেম! উত্তম-অঙ্গদকে চেনেন?

গেমচেঞ্জার তেজস, ফিট করা হচ্ছে দুটো খতরনাক সিস্টেম! উত্তম-অঙ্গদকে চেনেন?

[ad_1]

চোখ তুলে তাকালেই হবে সোজা অ্যাকশন, ইন্ডিয়ান এয়ারফোর্স এর গেমচেঞ্জার তেজস এবার আরও খতরনাক। ফাইটার জেটের শরীরে এগুলো কী ফিট করছে ভারত? উড়ে উড়ে শত্রুনিকেশ করবে উত্তম-অঙ্গদ? এবার এই দুটোর কামাল দেখবে বিশ্ব। মোদীর মেক ইন ইন্ডিয়াই ভারতের তাকত, তেজস ত্রাসে তারাম কাঁচা হওয়ার জোগাড় শত্রু দেশের। চীন পাকিস্তানের কাল ঘাম ছুটছে। ইন্ডিয়ান আর্মির হাতে আসছে ভয়ংকর কোন হাতিয়ার? এবার শত্রু দেশের দম দেখবে তেজস এলসিএম মার্ক ওয়ান ফাইটার জেট। ভারতের মাটিতে একটু একটু করে তৈরি হয়েছে উত্তম-অঙ্গদ। বুস্টার নাকি অন্য কিছু?

ভালো করে বুঝবেন, উত্তম মোস্ট পাওয়ারফুল রাজার এর মধ্যে একটা। আর অঙ্গদ ইলেকট্রনিক ঢাল। উত্তম রাডার সিস্টেম একাধিক ক্ষেত্রে দুর্দান্ত রেজাল্ট দেখাচ্ছে।আর উত্তম ও অঙ্গদ, এই দুটোই জুড়ে যাচ্ছে মেক ইন ইন্ডিয়ার লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজসের সঙ্গে।আমদানি ভুলে যাচ্ছে ভারত। তাই আগে যে ধরনের ইমপোর্টেড সিস্টেম বসানো হত সেই জায়গায় এবার নয়া দেশীয় উদ্যোগ। উত্তম আর অঙ্গদ দুটো সিস্টেমই ভারতীয় পদ্ধতিতে তৈরি। যেখানে রয়েছে ভারতীয় প্রযুক্তির ব্যবহার। শুধু কি তাই? কয়েকদিন আগেই দেশে তৈরি ফোর্থ জেনারেশনের তেজস মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নতুন ভার্সন অফিসিয়ালি ইন্ডিয়ান এয়ার ফোর্স এর হাতে তুলে দেওয়া হয়েছে। তখনই জানিয়েছিলাম এবার তেজসের বুস্টার ডোজে কুপোকাত হবে শত্রুরা, সেই ব্যবস্থাই করেছে হ্যাল। ফাইটার জেট তেজসকে বুস্ট আপ করতে এতে বসানো হচ্ছে ‘অ্যাক্টিভ ইলেকট্রনিক্যালি স্ক্যান্ড অ্যারো রেডার’, মিড এয়ার ফুয়েলিং, ‘অস্ত্র’ মিসাইল আর ইলেকট্রনিক ঢাল। যে উত্তম রাডার ও অঙ্গদ ইলেকট্রনিক ঢাল মেক ইন ইন্ডিয়ার আওতায় তৈরি।

বুঝতে হবে, প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভর হচ্ছে ভারত। টার্গেটের খুব কাছাকাছি পৌঁছে গেছে। আর সেই তত্ত্বকে কার্যকরী করতে বিভিন্ন পদক্ষেপ করছে মোদী সরকার। সামরিক ব্যবস্থাকে দেশীয় রূপ দিতে নেওয়া হচ্ছে নানান উদ্যোগ। জানিয়ে রাখি আগামী কয়েক বছরে ৩০০-রও বেশি তেজস যুদ্ধবিমান সামিল করা হবে ফাইটার স্কোয়াড্রনগুলিতে। ডিসিশন নিয়ে ফেলেছে ভারত অলরেডি ১০০টি তেজস মার্ক-১এ সাপ্লাই করার জন্য অর্ডার দেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। যা ইন্ডিয়ান এয়ারফোর্সকে আরো বেশি পাওয়ারফুল করবে।ৎডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন মানে ডিআরডিওর তরফে এই প্রকল্প লাগু করা হচ্ছে। যে নতুন সিস্টেমের মাধ্যমে দেশীয় প্রযুক্তিতে তৈরি সামরিক সরঞ্জামের ক্ষেত্রে এক ধাপ এগিয়ে যাবে দেশ। তবে মনে রাখতে হবে, তেজস কিন্তু বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে বেজিংয়ের লালফৌজকে। চীন চুপচাপ বসে দেখছে সবটা। তাহলে কী নতুন কোনও ফন্দি আঁটছে? ভুল করছে।‌ ভারতের ধারেকাছে ঘেঁষতে দেবেনা তেজস।

সাধেই কি ভারতের তেজস কিনতে রীতিমতো হুড়োহুড়ি। কোন কোন দেশ লাইনে জানেন? মেক ইন ইন্ডিয়ার পাওয়ার বুঝছে বিশ্ব। তেজস ভারত এর গর্ব। ওজনে হালকা হওয়ায় দ্রুত অনেক দেশের প্রথম পছন্দ হয়ে উঠছে তেজস। কে নেই তালিকায়? মালয়েশিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, মিশর, যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, ফিলিপাইন তেজস কেনার আগ্রহ দেখিয়েছে। হালকা যুদ্ধবিমান নির্মাণে বিশ্বের মানচিত্রে ভারত নিজের জায়গা পোক্ত করছে। মনে করিয়ে দিই, ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে ওঠার যে আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তা যে সময়ের সঙ্গে সঙ্গে কতটা সফলতার দিকে পা বাড়িয়েছে, সেটা দিনের আলোর মতো পরিষ্কার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here