Home আপডেট গোয়ায় শুরু SCO গ্রুপের বিদেশমন্ত্রীদের বৈঠক, যোগ পাকিস্তানের বিদেশমন্ত্রী ভুট্টোরও Pakistan foreign minister Bilawal Bhutto’s visit has emerged as one of the key talking points of the meeting

গোয়ায় শুরু SCO গ্রুপের বিদেশমন্ত্রীদের বৈঠক, যোগ পাকিস্তানের বিদেশমন্ত্রী ভুট্টোরও Pakistan foreign minister Bilawal Bhutto’s visit has emerged as one of the key talking points of the meeting

গোয়ায় শুরু SCO গ্রুপের বিদেশমন্ত্রীদের বৈঠক, যোগ পাকিস্তানের বিদেশমন্ত্রী ভুট্টোরও Pakistan foreign minister Bilawal Bhutto’s visit has emerged as one of the key talking points of the meeting

[ad_1]

পানাজি, গোয়া: বৃহস্পতিবার থেকে গোয়ায় শুরু হচ্ছে শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠক। এসসিও-র অন্যান্য সদস্য দেশের বিদেশমন্ত্রীদের সঙ্গে ওই বৈঠকে যোগ দিচ্ছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল জরদারি ভুট্টো। আর তা নিয়েই তৈরি হয়েছে জল্পনা।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের ধারণা, এবার হয়তো দুই দেশের মধ্যে ফের সীমান্তে সুস্থিতি বজায় রাখার ব্যাপারে কোনও সদর্থক বার্তা পাওয়া যেতে পারে। কারণ এসসিও সম্মেলনে যোগ দেওযার আগে বিলওয়াল জানিয়েছিলেন, কোনও দ্বিপাক্ষিক ইস্যু বৈঠকে তোলা হবে না।

আরও পড়ুন: অগ্নিগর্ভ মণিপুর! নামল সেনা, বন্ধ ইন্টারনেট পরিষেবা, ৮ জেলায় জারি কার্ফু

বৈঠকের প্রস্তুতি খতিয়ে দেখতে বুধবার গোয়ায় পৌঁছে গিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। এসসিও বৈঠকের মধ্যে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা সংগঠনের দুই গুরুত্বপূর্ণ সদস্য- চিন এবং রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে। পাশাপাশি উজবেকিস্তানের বিদেশমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন জয়শংকর।

আরও পড়ুন: সূর্য ডোবার পর প্রাসাদের কাছে গেলেই ভয়ানক কাণ্ড! দেশেই রয়েছে এমন কোঠি, জানেন কি

ইতিমধ্যেই গোয়ায় পৌঁছে গিয়েছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। ইউক্রেন যুদ্ধের আবহে সম্প্রতি পুতিনের উপর আক্রমণের প্রসঙ্গ তিনি বৈঠকে তোলেন কি না সেদিকেও নজর থাকছে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের। সম্মেলনের প্রথম দিনই চিন আর রাশিয়ার বিদেশমন্ত্রীর সঙ্গে পার্শ্ববৈঠকে  জয়শংকরের বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। শুক্রবার, সম্মেলনের শেষে সাংবাদিক বৈঠক করবেন বিদেশমন্ত্রী।

প্রসঙ্গত লাদাখ-সহ সীমান্ত এলাকায় চিনের নানা প্ররোচনামূলক পদক্ষেপ নিয়ে বারবার বার্তা দিয়েছে ভারত। তাই সে দেশের বিদেশমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে জয়শংকরের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

সম্প্রতি নয়াদিল্লিতে চিনের প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজনাথ সিং। তার আগে জি-২০ সম্মেলনের মধ্যে পার্শ্ববৈঠকে কিন গ্যাংয়ের সঙ্গে বসেছিলেন ভারতের বিদেশমন্ত্রী। সীমান্ত সমস্যা নিয়ে বারবার নয়াদিল্লির কড়া বার্তার কী জবাব দেয় বেজিং, সেদিকেই নজর থাকবে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের।

Tags: Foreign Affairs, Goa, India China Boder Dispute, India Pakistan Tension, S Jaishankar

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here