Home আপডেট চন্দ্রযান ৩ -এ বড় অবদান এই দুই নারীর, চিনুন এদের

চন্দ্রযান ৩ -এ বড় অবদান এই দুই নারীর, চিনুন এদের

চন্দ্রযান ৩ -এ বড় অবদান এই দুই নারীর, চিনুন এদের

[ad_1]

চন্দ্রযান ৩ – র সাথে মহাকাশে ইতিহাস লিখলেন এই দুই নারী। চাঁদ ছুঁলেন আরেক কল্পনা। চাঁদের দক্ষিণ মেরু অভিযানের সেকেন্ড ইন কম্যান্ড শুধু কল্পনাই নন! চন্দ্রযান ৩-এর ক্যাপ্টেন আরেক মহিলা। ভারতে যাঁকে সবাই চেনে রকেট ওম্যান নামে। মেধা ও পরিশ্রমের জোরে পেয়েছেন রাষ্ট্রপতির থেকে পুরস্কার। চন্দ্রযান ৩ এর সাফল্যের ছক কষেছেন ইনিই। ভারতের এই দুই অগ্নিকন্যাকে র সেলাম। যারা বলেন মেয়েরা কিছু পারে না! তারা চোখ খুলে দেখুন চন্দ্রযান অভিযান সফল করতেও ইসরোর মহিলা বিজ্ঞানীরা লড়েছেন জান দিয়ে। এদের মধ্যে কেউ হয়তো মা, কেউ বউমা আবার কারোর বউ। সংসারের সব কাজ সামলে পুরুষ সহকর্মীদের সাথে হাতে হাত দিয়ে করে গিয়েছেন। ইসরোর মহিলা টিমের এই দুজনের কৃতিত্ব জানলে গায়ে কাঁটা দেবে।

ছোট থেকেই বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখতেন কল্পনা। মহাকাশ তাঁকে টানত। বাবা ছিলেন মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি। মা বরাবর সংসার সামলেছেন চেন্নাইয়ে বিটেকের পর চলে আসেন খড়্গপুর আইআইটিতে পাশ করার পর যোগ দেন ইসরোতে। চন্দ্রযান-২ মিশনের সঙ্গেও যুক্ত ছিলেন। তবে দ্বিতীয় চন্দ্রযান ব্যর্থ হওয়ার পর থেকে কল্পনার জেদ বেড়ে যায়। দিনরাত এক করে তৃতীয় মিশনের প্রস্তুতি নেন। যার ফল পেলেন বুধের সন্ধ্যায় মোট পাঁচ জন বিজ্ঞানী ছিলেন ইসরোর চন্দ্রযান-৩ অভিযানের মূল টিমে। তার মধ্যেই এক জন কল্পনা কলাহস্তি। দেশের চন্দ্রাভিযানের নতুন অধ্যায়। যার ক্যাপ্টেন লখনউয়ের মেয়ে। খুব সাধারণ মধ্যবিত্ত পরিবার থেকে রকেট ওম্যানের পরিচয় কীভাবে তৈরি করলেন ঋতু?

ফিজিক্সকে ভীষণ ভালোবাসতেন, লখনউ বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা করেছেন। পরে সেখানে পড়াতেও শুরু করেছিলেন। এরপর সেখানে ছয় মাস গবেষণা করার পর ঋতু কারিধাল শ্রীবাস্তব বেঙ্গালুরুতে আইআইএসসিতে ভর্তি হন। বদলাতে থাকে কেরিয়ারের মোড় এয়রোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স পরে ১৯৯৭ সালে ইসরোতে যোগ দেন ঋতু। ইসরো তরুণ বিজ্ঞানী সম্মান পেয়েছিলেন। সেই সম্মান তাঁর হাতে তুলে দিয়েছিলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রায় ২০টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এরপর বাকিটা ইতিহাস! চন্দ্রযান-৩ অভিযানের মিশন ডিরেক্টর তিনিই। চাঁদের দক্ষিণ মেরু পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে নতুন কীর্তি গড়ল ভারত। আর সেই সাফল্যের পথে চন্ড্রজান ৩ কে এগিয়ে নিয়ে গিয়েছেন কল্পনার মত মেয়েরা।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here