Home আপডেট চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের হদিশ পেয়েছে চন্দ্রযান-৩, জানাল ইসরো

চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের হদিশ পেয়েছে চন্দ্রযান-৩, জানাল ইসরো

চাঁদের দক্ষিণ মেরুতে সালফারের হদিশ পেয়েছে চন্দ্রযান-৩, জানাল ইসরো

[ad_1]

নয়াদিল্লি: এই প্রথম বার পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহে সালফারের উপস্থিতি নিশ্চিত করল চন্দ্রযান-৩ (Chandrayaan-3)। মঙ্গলবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) বলেছে, চন্দ্রযান-৩-এর রোভার প্রজ্ঞানের লেজার-ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপি (LIBS) যন্ত্র চাঁদের দক্ষিণ মেরু অঞ্চল থেকে এই তথ্য সংগ্রহ করেছে।

ইসরো বলেছে, ইন-সিটু পরিমাপ এই অঞ্চলে সালফারের উপস্থিতি “দ্ব্যর্থহীন ভাবে” নিশ্চিত করেছে। এর জন্য অরবিটারগুলিতে থাকা কোনো যন্ত্র ব্যবহার করে সম্ভব ছিল না। এলআইবিএসের মাধ্যমেই চাঁদের বুকে সালফার-সহ বেশ কিছু খনিজের হদিস পেল প্রজ্ঞান।

মহাকাশ গবেষণা সংস্থা আরও জানিয়েছে, সালফারের পাশাপাশি অ্যালুমিনিয়াম, ক্যালশিয়াম, লোহা, ক্রোমিয়াম, টাইটেনিয়াম, ম্যাঙ্গানিজ, সিলিকন, অক্সিজেনের অস্তিত্বও মিলেছে চাঁদের দক্ষিণ মেরুতে। হাইড্রোজেনের খোঁজ চলছে।

প্রাথমিক বিশ্লেষণ গ্রাফিক ভাবে উপস্থাপিত করে ইসরো-র বিবৃতিতে বলা হয়েছে, “চন্দ্রপৃষ্ঠে অ্যালুমিনিয়াম (Al), সালফার (S), ক্যালসিয়াম (Ca), আয়রন (Fe), ক্রোমিয়াম (Cr) এবং টাইটানিয়ামের (Ti) উপস্থিতি উন্মোচন করেছে চন্দ্রযান-৩। এ ছাড়াও ম্যাঙ্গানিজ (Mn), সিলিকন (Si), এবং অক্সিজেন (O)-এর উপস্থিতিও প্রমাণ দিয়েছে। হাইড্রোজেনের উপস্থিতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তদন্ত চলছে”।

Chandrayaan-3 Mission:

In-situ scientific experiments continue …..

Laser-Induced Breakdown Spectroscope (LIBS) instrument onboard the Rover unambiguously confirms the presence of Sulphur (S) in the lunar surface near the south pole, through first-ever in-situ measurements.… pic.twitter.com/vDQmByWcSL

— ISRO (@isro) August 29, 2023

উল্লেখ্য, গত ২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করে ভারতের চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম। বিশ্বের প্রথম কোনো দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছে ভারত। অবতরণের কয়েক ঘণ্টা পরে বিক্রমের পেট থেকে দরজা খুলে বেরিয়ে আসে প্রজ্ঞান।

আরও পড়ুন:



[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here