Home বিদেশ চীনকে যুদ্ধে হারাল ভারত! কেন মুখ থুবড়ে পড়ল বেজিংয়ের অর্থনীতি ?

চীনকে যুদ্ধে হারাল ভারত! কেন মুখ থুবড়ে পড়ল বেজিংয়ের অর্থনীতি ?

চীনকে যুদ্ধে হারাল ভারত! কেন মুখ থুবড়ে পড়ল বেজিংয়ের অর্থনীতি ?

[ad_1]

চীনকে যুদ্ধে গো হারা হারিয়ে দিল ভারত। রফতানিতে এই ফাঁক কোনওদিনও ভরতে পারবে বেজিং। ভারতের সঙ্গে অঙ্কে কীভাবে গোল খেলেন জিনপিং? রিপোর্টে প্রকাশ পেল চাঞ্চল্যকর তথ্য চীনের অর্থনীতির পতন নিয়ে যে আশঙ্কা করা হচ্ছিল সেটা তাহলে ঘটে গেল সত্যি সত্যিই। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে রফতানির পাওয়ার হাউজ হয়ে উঠছে ভারত। চীনকে এত বড় টেক্কা এত কম সময়ে কীভাবে দিল ভারত? কারণ চাঞ্চল্যকর রিপোর্ট উঠে এসেছে বিশ্বখ্যাত পরামর্শদাতা সংস্থা ‘বস্টন কনসাল্টিং গ্রুপ’ (বিএসজি) এর একটি রিপোর্টে।

এমন কী বলছে এই রিপোর্ট যা দেখে বেজিংয়ের চোখ কপালে। ‘বিএসজি’-র ওই রিপোর্টটির নাম ‘হারেনসিং টেকটনিক শিফ্‌ট ইন গ্লোবাল ম্যানুফ্যাকচারিং’। বিএসজি-র রিপোর্ট বলছে ২০১৮-২২ সালের মধ্যে আমেরিকায় রফতানিতে চীনের পতন হয়েছে ১০ শতাংশ। আর এখানেই চীনকে টপকে গেছে ভারতবর্ষ কিন্তু কীভাবে? রিপোর্ট জানাচ্ছে চীনের তুলনায় ভারতে শিল্পোৎপাদনের খরচ অনেক কম। যে সমস্ত সামগ্রী আমেরিকায় রফতানি করা হয় চীনের তুলনায় সেগুলির গড় মূল্য কম। বিএসজি-র হিসাব অনুযায়ী রফতানিযোগ্য সামগ্রী ভারতের কারখানায় তৈরিতে চীনের থেকে তুলনামূলক ভাবে কম মজুরি লাগে।

সেই সমস্ত সামগ্রীর উৎপাদনশীলতা, লজিস্টিক্‌স, দাম বা সেগুলি তৈরি করতে যে বিদ্যুৎ খরচ হয়ৎসে সমস্ত খরচাও চীনের তুলনায় ১৫ শতাংশ কম। বিশেষজ্ঞরা বলছেন আরও কয়েকটি কারণে লাভের গুড় খাচ্ছে ভারত বিশ্বের নানা প্রান্তে ভৌগোলিক-রাজনৈতিক টানাপড়েনের জেরে শিল্পনীতিতে নয়া কৌশল নিতে বাধ্য হয়েছে বিভিন্ন দেশ বাণিজ্যক্ষেত্রে একাধিক মতপার্থক্য, চীনের ঋণ সংক্রান্ত ঝামেলা আমেরিকা-চীনের বিশ্ববাণিজ্য যুদ্ধ বা সরবরাহের ক্ষেত্রে নানা বাধাবিপত্তিতে গত কয়েক বছরে সুবিধাজনক জায়গায় রয়েছে দিল্লি। বাণিজ্য বিশেষজ্ঞরা বলছেন গত পাঁচ বছরে বেশ কয়েকটি সামগ্রী আমেরিকায় রফতানিতে বড়সড় সাফল্যের মুখ দেখেছে ভারত। ওই সময়ে আঙ্কেল স্যামের দেশে সেমিকন্ডাক্টর বা ওই ধরনের জিনিস রফতানিতে ১৪৩ শতাংশের বৃদ্ধি হয়েছে অন্য দিকে, এ ক্ষেত্রে চীনে তৈরি ওই সমস্ত জিনিস রফতানি নিম্নমুখী হয়েছে ২৯ শতাংশ।

এটার বড় প্রভাব কিন্তু পড়েছে চীনের রফতানিতে। এমনিতেই বিশেষজ্ঞরা বলছেন খরা এখনও কাটেনি চীনা অর্থনীতিতে। রফতানর সঙ্গে সঙ্গে আমদানিও কমেছে ব্যাপকভাবে। চীনের সঙ্গে রফতানির ‘যুদ্ধে’ ভারত এগিয়ে গেলেও ‘বার্নস্টাইন’-এর রিপোর্টে অবশ্য দাবি প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ টানার ক্ষেত্রে চীনের তুলনায় ২০ বছর পিছিয়ে রয়েছে ভারত। এক্ষেত্রে অবশ্য ওয়াকিবহাল মহলের দাবি এ তো সবে শুরু কখন এক্ষেত্রেও ভারত বেজিংকে টেক্কা দেয় কে বলতে পারে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here