Home আপডেট চীন-পাকিস্তানের মুখোমুখি ভারত! জোর সংঘর্ষ হবে, দুবাইয়ে যুদ্ধের ঘোষণা

চীন-পাকিস্তানের মুখোমুখি ভারত! জোর সংঘর্ষ হবে, দুবাইয়ে যুদ্ধের ঘোষণা

চীন-পাকিস্তানের মুখোমুখি ভারত! জোর সংঘর্ষ হবে, দুবাইয়ে যুদ্ধের ঘোষণা

[ad_1]

ভারত-চীন-পাকিস্তান ফাইনালি মুখোমুখি। ভারতের তেজস একসঙ্গে ধ্বংস করবে চীন-পাক ফাইটার জেট। দুবাইয়ের বুকে এ কোন যুদ্ধের ঘোষণা করল ভারত। এবার মধ্যপ্রাচ্যের আকাশের বোঝা যাবে কার কত দম। কোনও ঘোষণা ছাড়াই কি ঘটতে চলেছে? প্রায় রোজদিনই মধ্যপ্রাচ্য থেকে কোনও না কোনও খারাপ খবর আসছে তা সে গাজা হোক বা ইসরায়েল। এই প্রতিবেদন লেখার সময়ই খবর এল গাজায় ইজরায়েলের বোমায় ২৪ ঘন্টায় ২৪৩ জন নিহত। এই যুদ্ধ কবে থামবে সেটাও কেউ জানে না। তার মধ্যেই সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে কেন ভারত-চীন-পাকিস্তান কেন একে অপরের মুখোমুখি হচ্ছে? ভারত একা মোকাবিলা করবে দুই শত্রুর। তাও আবার একেবারে মাঝ আকাশে। একেবারে দেশীয় সংস্করণ ভারতের তেজসকে টেক্কা দিতে ময়দানে পাকিস্তান কোন যুদ্ধবিমান নামাচ্ছে মনে রাখতে হবে সম্প্রতি পাক আর্মির বায়ুসেনা বেসে জঙ্গি হামলায় পাকিস্তানের বেশ কয়েকটা যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। যদিও তারপরো কার কোনও লিস্ট প্রকাশ্যে আনেনি ইসলামাবাদ।

তা সত্ত্বেও দুবাইয়ের বুকে ভারতের মোকাবিলা করতে এবার পাকিস্তান নামাচ্ছে জেএফ-১৭। আর চীন এ সুযোগে নামাচ্ছে এমন কিছু যা একটা সময় রাফালে মোকাবিলা করতে পারে বলে মনে করত পাকিস্তান। ভারতের তেজসের মোকাবিলা করতে নামছে চীনে জে-১০সি যুদ্ধবিমান কিন্তু এদের পক্ষে কি সম্ভব তেজসের মোকাবিলা করা? এক্ষেত্রে বলে রাখি ইমরান খানের শাসনকালে পাকিস্তানও ২৫টা মাল্টিরোল জে-১০সি যুদ্ধবিমান কিনেছিল চীনের থেকে। কিন্তু প্রশ্ন হল চীন ও পাকিস্তান তাদের প্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হচ্ছে কেন হঠাৎ? ডিফেন্স ইকুইপমেন্ট নিয়ে খবর করা ইউরাএশিয়ার রিপোর্ট বলছে দুবাইতে হতে চলেছে একটি গুরুত্বপূর্ণ এয়ার শো। ১৩ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত চলবে এ শো। যার ওপর নজর থাকবে গোটা বিশ্বের।

এইখানে প্রত্যেক দেশ নিজেদের বেস্ট সামরিক ও অসামরিক বিমান শো করে যাতে অন্য কোনও দেশ তা কেনার বিবেচনা করে। আর সেখানেই ভারতের ‘হিন্দুস্থান অ্যারোনটিক্যালস লিমিটেড’ (হ্যাল)-এর যুদ্ধবিমান তেজস অংশ নিতে চলেছে। ‘লাইট কমব্যাট এয়ারক্র্যাফ্‌ট’ গোত্রের তেজস সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি কিন্তু পাকিস্তান এখানে শো করছে চীনের তৈরি জেএফ-১৭। এর থেকে পরিস্কার ইসালামাবাদের কাছে এমূহুর্তে জেএফ-১৭র আর কোনও বিকল্পই নেই। তবে চীনের জেএফ-১৭ যা পাকিস্তান ব্যবহার করছে সেই যুদ্ধবিমানের তুলনায় তেজসের নয়া সংস্করণ প্রযুক্তিগত উৎকর্ষে অনেক এগিয়ে এমনটা দাবি প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here