Home আপডেট জি২০ থেকে বাদ শি জিনপিং! অরুনাচলকে ম্যাপে ঢুকিয়ে মারাত্মক ভুল চীনের

জি২০ থেকে বাদ শি জিনপিং! অরুনাচলকে ম্যাপে ঢুকিয়ে মারাত্মক ভুল চীনের

জি২০ থেকে বাদ শি জিনপিং! অরুনাচলকে ম্যাপে ঢুকিয়ে মারাত্মক ভুল চীনের

[ad_1]

জি২০ থেকে শি জিনপিংকে বাদ! ফের উস্কানি চীনের মানচিত্রে অরুনাচল কীভাবে ঢুকে গেল? চীনকে আমন্ত্রণ জানানো হবে না জি২০ সম্মেলনে। ভারতের এখনও আসল খেল দেখানো তো বাকী। মস্কো তো বলে দিয়েছে ভ্লাদিমীর পুতিন আসছেন না জি২০তে। কিন্তু পুতিন না এলেও রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভারভ আসছেন ভারতে। তবে এবার কি চীনকে জি২০তে আমন্ত্রণ জানাবে না ভারত। মানে সোজা কথায় শি জিনপিংকে যদি বাদ দেওয়া হয় তাহলে? এমনটাই কী সূত্র বলছে দিল্লির সাউথ ব্লকের? জি২০র জন্য ঠিক কতটা গুরুত্বপূর্ণ চীন? ভারতের বিস্তীর্ণ এলাকাকে নিজেদের অংশ বলে দাবি করে মানচিত্র প্রকাশ করল চীন। তাও একেবারে সরকারি দফতর থেকে প্রকাশ পেয়েছে সেই মানচিত্র। সেখানে অরুনাচল প্রদেশ রীতিমত জ্বলজ্বল করছে।

এবার কী তাহলে জি২০র আগেই পাল্টা ধাক্কা চীনকে দেবে ভারত। ব্রিকসেও কিন্তু নরেন্দ্র মোদী জিনপিংকে LAC নিয়ে সাবধান করেছিলেন। মুখে কোনও কথা বলেননি পাল্টা জিনপিং কিন্তু এটাই কী বদলা মোদীর হুঁশিয়ারির? যে ম্যাপ চীন প্রকাশ করেছে তা নিয়ে রীতিমত হইচই পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে। স্ট্যানডার্ড ম্যাপ বলে যে মানচিত্র প্রকাশ করেছে বেজিং যেখানে দেখা যাচ্ছে, অরুণাচল প্রদেশ ও আকসাই চিনের একটা বড় অংশ নিজেদের ভূখণ্ড বলে দাবি করেছে চীন। শুধু তাই নয়, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অংশকেও
নিজেদের বলে দাবি করা হয়েছে তাতে এবং সবথেকে বড় কথা চীনে এই মন্ত্রকের প্রকাশ করা মানচিত্রের ওপর নির্ভর করেই বাকি মন্ত্রকগুলোও কাজ নির্ধারণ করে।

হঠাৎ কেন এমনটা করলেন জিনপিং? ভারতে হতে চলা জি২০ সামিট থেকে এবার চীনকে সরাসরি বাদ দিয়ে দেওয়া হোক। কংগ্রেসের তরফে কেন্দ্রকে এমনই পরামর্শ দেওয়া হয়েছে, G20-র বৈঠকে দিল্লিতে যেন জিনপিংকে আসতেই না দেওয়া হয় কিন্তু বিরোধীদের এই দাবিকে কী মান্যতা দেবে মোদী সরকার? এমন সিদ্ধান্ত নিলে কী পাল্টা বদলা নেওয়ার পথ আটকে দেওয়া হবে? প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন ব্রিকসের পরই এমন একটা মানচিত্র প্রকাশ আর সেখানে এধরণের একটা ব্লান্ডার করা থেকে এটা স্পষ্ট এই ঘটনা উস্কানি ছাড়া আর কিছুই নয়। চীন চাইছে ভারত চটে গিয়ে বা বেজিংয়ের ওপর ক্ষিপ্ত হয়ে এমন কোনও একটা অ্যাকশন নিক আগে তারপরই পাল্টা জবাব দেবে তারা। তবে বিশেষজ্ঞের দাবি, দিল্লি কিন্তু মারাত্মক সতর্ক রয়েছে সীমান্তে অলরেডি চলছে কড়া নজরদারি।

জি২০ দেশগুলোর মধ্যে চীনও রয়েছে তাই ভারত যেহেতু প্রতিনিধিত্ব করছে তাই চীনকে আমন্ত্রণ না করার না চীনকে বাদ দেওয়ার মতো বোকামি দিল্লি করবে না। হয়ত ভারতের মাটিতে জিনপিং এলে বা চীনের অন্য কোনও প্রতিনিধি এলে কৌশলগতভাবে এর বদলা নিতে পারে দিল্লি। কাশ্মীরে জি ২০ সম্মেলন বয়কট করেছিল বেজিং তবে এবার তেমন কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং জি২০র আগে একটা বিতর্ক ইচ্ছে করেই তৈরি করে দিল চীন।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here